32 C
Kolkata
Sunday, May 16, 2021

Xi Jinping on Coronavirus : করোনা মোকাবিলায় ভারতকে সাহায্যের বার্তা শি জিনপিংয়ের, বলছে চিনের সংবাদমাধ্যম

Must read

বেজিং : দেশে কোভিড সঙ্কট ক্রমশ ভয়াবহ হচ্ছে। এই পরিস্থিতিতে ভারতকে অনেক বন্ধু দেশ সাহায্য করতে এগিয়ে আসছে। এবার করোনা মোকাবিলায় সাহায্য করতে চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বার্তা পাঠালেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। এমনটাই দাবি করেছে সংবাদ সংস্থা শিনহুয়া। 

বৃহস্পতিবার চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই প্রতিশ্রুতি দিয়ে বলেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতকে সাহায্য করা হবে। মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে যে সব সামগ্রী প্রয়োজন তা ভারতে দ্রুত পৌঁছাচ্ছে। এর পাশাপাশি তিনি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে এক চিঠিতে লিখেছেন, ভারতকে যে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে তাতে আমরা সহানুভূতি প্রকাশ করছি।

চিঠিতে আরও লিখেছেন, করোনা ভাইরাস গোটা মানবজাতির শত্রু। এবং এর বিরুদ্ধে আন্তর্জাতিক স্তরে পারস্পরিক সহযোগিতা প্রয়োজন। মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে চিনের তরফে ভারতকে সাহায্য করা হবে। ভারতের প্রয়োজন অনুযায়ী সাহায্য করার জন্য চিনের তরফে সর্বোচ্চ পর্যায়ে চেষ্টা করা হবে। আমরা বিশ্বাস করি যে, ভারত সরকারের নেতৃত্বে খুব তাড়াতাড়ি ভারতবাসী মহামারীর প্রকোপ থেকে বেরিয়ে আসবে।

এদিকে ভারতে করোনা পরিস্থিতি দিন দিন ভয়াবহ হয়ে উঠছে। শুক্রবার নতুন করে ৩ লক্ষ ৮৬ হাজার ৪৫২ জন করোনায় আক্রান্ত হন। এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮৭ লক্ষ ৬২ হাজার ৯৭৬। সক্রিয় আক্রান্তের সংখ্যা ৩১ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। নতুন করে ৩ হাজার ৪৯৮ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মোট মৃতের সংখ্যা ২ লক্ষ ৮ হাজার ৩৩০। 

এদিকে শি জিনপিং ও ওয়াংয়ের তরফে করোনা মোকাবিলায় সাহায্যের বার্তা এলেও, এখনও পূর্ব লাদাখের অবশিষ্ট অংশে নিরস্ত্রীকরণ প্রক্রিয়া শুরু হয়নি। প্রসঙ্গত, সামরিক ও কূটনৈতিক স্তরে একাধিক দফায় আলোচনার পর গত ফেব্রুয়ারি মাসে প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণ তীর থেকে বাহিনী ও অস্ত্র সরিয়ে নেয় চিন ও ভারত উভয়পক্ষ। বাকি অংশের সমস্যার সমাধানের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে উভয়পক্ষ।

.

Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article