28 C
Kolkata
Sunday, May 9, 2021

Windows 10-এর এই চমকপ্রদ ফিচারগুলি সম্পর্কে জানেন?

Must read

#কলকাতা: PC-র উইন্ডোজ ভার্সন নিয়ে কথা বললেই সবার আগে যে বিষয়টি আসে, তা হল Microsoft Windows 10। কারণ আজকাল প্রায় সবার ল্যাপটপ, ডেস্কটপ বা নোটবুকেই রয়েছে এই উইন্ডোজ ভার্সন। রোজই এই ভার্সনে কাজ করে চলেছি আমরা। কিন্তু এমন কিছু বিষয় আছে, যা দেখলে চমকে যাবেন আপনি। আসুন দেখে নেওয়া যাক Windows 10-এর এমনই কিছু চমকপ্রদ ফিচার!

PC থেকে ইমোজি

যদি মনে হয় যে, নানা ধরনের ইমোজি শুধু স্মার্টফোনেই পাওয়া যায়, তাহলে ভুল ভাবছেন। কারণ এখন নিজের ডেস্কটপেও মিলবে ইমোজি। সৌজন্যে Windows 10। এক্ষেত্রে Windows + ফুল স্টপ কি টিপতে হবে। তাহলেই হাজির হবে ইমোজি কি বোর্ড। এর পর পছন্দমতো ইমোজি ব্যবহার করা যাবে।

কপি-পেস্ট

Windows 10 ভার্সনের ক্লিপ-বোর্ড হিস্ট্রি (Clipboard history) ফিচার বেশ আকর্ষণীয়। এক্ষেত্রে খুব সহজেই এবং দ্রুত করা যায় কপি-পেস্টের কাজ। আর ঠিক এখানেই অত্যন্ত গুরুত্বপূর্ণ Clipboard History ফিচার। তবে এটিকে এনেবল করতে হয়। প্রথমে Windows + V টিপতে হবে। তাহলেই ক্লিপবোর্ড হিস্ট্রি উইন্ডো খুলে যাবে। তার পর ফিচারটি এনেবল করতে হবে। ফিচার এনেবল হয়ে যাওয়ার পর সমস্ক কপি ও পেস্ট আইটেমের হদিশ মিলবে এই ক্লিপবোর্ড হিস্ট্রি উইন্ডোতে। সুবিধা মতো আইটেমগুলিকে কপি বা পেস্ট করা যেতে পারে।

ফোকাস অ্যাসিস্ট ফিচার (Focus Assist Feature)

Windows 10 ভার্সনের একটি বিল্ট ইন টুল হল ফোকাস অ্যাসিস্ট ফিচার। খানিকটা স্মার্টফোনের ডু নট ডিস্টার্ব ফিচারের মতো কাজ করে এটি। কম্পিউটারে এই বিশেষ ফিচার এনেবল করতে গেলে সেটিংসে যেতে হবে। তার পর বামদিকের সিস্টেম অপশনের উপর ক্লিক করতে হবে। সিস্টেম খুলে গেলে বাম দিকে পাওয়া যাবে Focus Assist টুল। এই অপশনের উপরে ক্লিক করলে অফ, প্রায়োরিটি অনলি মোড, অ্যালার্মস ওনলি-সহ বেশ কয়েকটি অপশন দেখাবে। নিজের পছন্দমতো কোনও একটি অপশনে ক্লিক করলে সেই সংক্রান্ত যাবতীয় পরিষেবা মিলবে।

WiFi কানেকশন শেয়ার

Windows 10 ভার্সনে মোবাইল হটস্পটের জন্য বিল্ট-ইন ফিচার রয়েছে। তাই নেটওয়ার্ক কানেকশনের জন্য আর কোনও তারের প্রয়োজন পড়ে না। ল্যাপটপ বা কম্পিউটারের মোবাইল হটস্পট ফিচারের সাহায্যেই খুব সহজে WiFi কানেকশন শেয়ার করা যাবে। এক্ষেত্রে প্রথমে সেটিংসে যেতে হবে। Settings > Network > Mobile Hotspot, একের পর এক অপশনে যাওয়ার পর শেষমেশ মোবাইল হটস্পট অন করা যেতে পারে। এখান থেকেই নেটওয়ার্ক কানেকশন শেয়ার করা যেতে পারে।

সেরা সাউন্ড আউটপুট

Windows 10 কম্পিউটারের একাধিক ফিচারের মধ্যে সাউন্ড আউটপুট বিশেষভাবে উল্লেখযোগ্য। এক্ষেত্রে Spatial Audio অপশন এনেবল করার মাধ্যমে ভালো সাউন্ড আউটপুট পাওয়া যায়। একই ফিচার অন করে হেডফোনের মাধ্যমে গান শোনা, সিনেমা দেখা ও গেম খেলার ক্ষেত্রেও ভালো সাউন্ড আউটপুট পাওয়া যায়। কিন্তু কী ভাবে এনেবল করা যাবে এই ফিচার? সিস্টেমের নিচের দিকে থাকা সাউন্ড আইকনে রাইট ক্লিক করতে হবে। এখানেই পাওয়া যাবে Spatial Audio Setting অপশন। এর পর উইন্ডোজ সোনিক ফর হেডফোনস (Windows Sonic for Headphones), ডলবি অ্যাক্সেস (Dolby Access) ও DTS Audio setting অপশন পাওয়া যাবে। পছন্দ মতো যে কোনও অপশন এনেবল করা যেতে পারে।



Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article