31 C
Kolkata
Friday, May 7, 2021

Viral: জাতিবিদ্বেষী দুষ্কৃতীকে লাঠির আঘাতে হাসপাতালে পাঠালেন বৃদ্ধা, ভাইরাল ভিডিওয় ক্ষোভ বিশ্ব জুড়ে

Must read

#সান ফ্রান্সিসকো: প্রেসিডেন্ট জো বিডেন (Joe Biden) বলেছিলেন যে তাঁর আমলে ইউনাইটেড নেশনস এক শান্তিপূর্ণ দেশে পরিণত হবে। অথচ এখনও আমেরিকার আকাশের ইতিউতি জাতিবিদ্বেষের মেঘ বেশ জাঁকিয়ে বসে আছে। সম্প্রতি সেই বিদ্বেষের মুখে পড়েছেন এশিয়ানরা। গত সপ্তাহেই জর্জিয়ার আটলান্টায় দুষ্কৃতীর গুলিতে প্রাণ হারিয়েছেন ৮ জন এশিয়ান। তার পরেই সান ফ্রান্সিসকোয় ৭৫ বছরের এক এশিয়ান বৃদ্ধার উপরে আক্রমণের ঘটনা নতুন করে বিক্ষোভের পরিবেশ তৈরি করেছে সারা বিশ্বে।

জানা গিয়েছে যে সম্প্রতি জিয়াও জেন জাই নামের এই চিনা বৃদ্ধা কোনও একটা কাজে পথে বেরিয়েছিলেন। রাস্তা পার হওয়ার আগে তিনি দাঁড়িয়েছিলেন এক জায়গায়। তাঁর পাশেই দাঁড়িয়ে ছিল ওই দুষ্কৃতী। আচমকাই সে জাইয়ের উপরে ঝাঁপিয়ে পড়ে তাঁকে পেটাতে শুরু করে দেয়। ওয়াকিং স্টিক দিয়ে ঠেঙিয়ে সেই আক্রমণ সৌভাগ্যবশত প্রতিহত করতে পেরেছেন জাই। ওই দুষ্কৃতীকেই লাঠির ঘায়ে আহত করে হাসপাতালে পাঠিয়েছেন তিনি।

কিন্তু জাই নিজেও গুরুতর ভাবে শারীরিক চোট পেয়েছেন। ভিডিওয় স্পষ্ট দেখা যাচ্ছে যে তাঁর চোখ ফুলে গিয়েছে, চোখ থেকে রক্তও বেরিয়ে এসেছে মার খেয়ে! পুলিশকর্মীরা তাঁকে ঠেকিয়ে রাখলেও সরবে কেঁদে উঠেছেন বৃদ্ধা এই অমানবিক আচরণের সম্মুখীন হয়ে। তাঁর নাতি জন চেনসেট এই বিষয়ে জানিয়েছেন যে জাই একজন ক্যানসার সারভাইভার, বিগত বছর দশেক ধরে ডায়াবেটিসের সমস্যাতেও ভুগছেন তিনি। ফলে, তাঁর চোখ থেকে রক্ত পড়া সহজে বন্ধ হচ্ছিল না।

জন আরও জানিয়েছেন যে বেশ কিছু শারীরিক সমস্যার জন্য এই আঘাতের পরে জাইয়ের চিকিৎসা বেশ ব্যয়বহুল হয়ে পড়েছিল। উপায় না দেখে শেষ পর্যন্ত তিনি সোশ্যাল মিডিয়ায় হাত পাততে বাধ্য হন। জাইয়ের সমস্ত রিপোর্ট সেখানে তুলে ধরেন তিনি, GoFundMe-এ একটি অ্যাকাউন্টও খোলেন টাকা সংগ্রহের জন্য। তবে যে ভাবে সংবাদমাধ্যমে জাইয়ের আক্রান্ত হওয়ার ঘটনার ফুটেজ উঠে এসেছে, তাতে জনকে কেউ সন্দেহ করেননি। বরং সবাই বেশ উদার হাতে নিজেদের সাধ্যমতো অনুদান দিয়েছেন বৃদ্ধার চিকিৎসার খরচ চালিয়ে যাওয়ার জন্য।

জানা গিয়েছে যে বর্তমানে জাইয়ের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে, একটু একটু করে সেরে উঠছেন তিনি। কিন্তু এই আচরণ যে মানবিকতার উপরে তাঁর বিশ্বাসে অনেকটা ধাক্কা দিয়েছে, সেটাও জানাতে ভোলেননি বৃদ্ধা।

লিখেছেন: অনির্বাণ চৌধুরী



Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article