Uncertainty about worship in maldah ramkrishna mission | Sangbad Pratidin

Published by: Tiyasha Sarkar |    Posted: October 18, 2020 5:45 pm|    Updated: October 18, 2020 5:45 pm

বাবুল হক, মালদহ: রামকৃষ্ণ মিশনের দুর্গাপুজোর জন্য বছরভর অপেক্ষা করে থাকে মালদহবাসী (Maldah)। অষ্টমীতে কুমারী পুজোয় ভক্তদের ঢল নামে মিশনে। কিন্তু এবার করোনা আবহে চরম অনিশ্চয়তার মুখে মালদহের রামকৃষ্ণ মিশনের কুমারী পুজো (Durga Puja 2020)। কারণ, করোনায় আক্রান্ত হয়েছে চলতি বছরে নির্বাচিত ‘কুমারী’। করোনা থাবা বসিয়েছে মঠাধ্যক্ষের শরীরেও।

মালদহ শহরের বাঁধরোড এলাকায় মহানন্দা নদীর পাড়ে রয়েছে রামকৃষ্ণ মিশন। প্রতি বছর ঐতিহ্য দুর্গাপুজো হয় সেখানে। বেশ কিছুদিন আগে থেকেই শুরু হয় প্রস্তুতি। এবারও তার ব্যতিক্রম হয়নি। আগেই নির্বাচন করা হয়েছিল ‘কুমারী’। কিন্তু বাদ সাধল করোনা। জানা গিয়েছে, মারণ ভাইরাস থাবা বসিয়েছে কুমারী’র শরীরে। আক্রান্ত তার পরিবারের সদস্যরা। ফলে কুমারী পুজো নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সংক্রমিত হয়েছেন মঠাধ্যক্ষ। এছাড়াও বেলুড় মঠের দুই পুরোহিত যারা গিয়েছেন মালদহে তাঁরাও করোনা আক্রান্ত। ফলে আদৌ পুজো হবে কি না তা নিয়ে উৎকন্ঠায় মালদহবাসী।

[আরও পড়ুন: কোভিডের অজুহাতে ঘরে বসে থাকা যাবে না, বামফ্রন্টের শতবর্ষে কর্মীদের কড়া বার্তা বিমানের]

এবিষয়ে রামকৃষ্ণ মিশনের মঠাধ্যক্ষ স্বামী দ্বিজেন্দ্রানন্দ মহারাজ জানিয়েছেন, “করোনায় আক্রান্ত হয়েছে কুমারী পুজোর যে দেবী সে ও তার পরিবার। পাশাপাশি বেলুড় মঠ থেকে আসা দুই পুরোহিতও করোনায় আক্রান্ত। তার মধ্যেও আমরা কোনওরকমে পুজো করব। অষ্টমীর দিন ভোগ বিলির ব্যবস্থা করা হয়নি। অঞ্জলি দেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ থাকছে।  সরকারি বিধিনিষেধ পালন করা হচ্ছে। ভক্তদের মিশনে ভিড় করতে দেওয়া হবে না।” অর্থাৎ কড়া নিয়মের মধ্যে দিয়েই চলতি বছরে পুজো হতে চলেছে মালদহ রামকৃ্ষ্ণ মিশনে।

[আরও পড়ুন: ভাটপাড়ায় কঙ্কালকাণ্ড! সাতসকালে আবর্জনাস্তূপ থেকে খুলি, হাড় উদ্ধারের তীব্র চাঞ্চল্য]

Leave a Comment

%d bloggers like this: