27.1 C
Kolkata
Thursday, May 13, 2021

SBI FD vs Post Office Deposit Rates 2021: SBI ফিক্সড ডিপোজিট-পোস্ট অফিসের নানা ডিপোজিট স্কিম, সুদের হার কোথায় কত? জানুন…

Must read

#নয়াদিল্লি: ইতিমধ্যেই নতুন অর্থবর্ষ শুরু হয়ে গিয়েছে। সেই সূত্রে ১ এপ্রিল থেকে পোস্ট অফিসের একাধিক ডিপোজিট ও ব্যাঙ্কিং স্কিমে সুদের হারের পুনর্বিবেচনা করা হয়েছে। এসেছে প্রয়োজনীয় সংশোধনও। এই পরিস্থিতিতে দেখে নেওয়া যাক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও পোস্ট অফিসের ডিপোজিট স্কিমগুলিতে সুদের হার কত!

বলা বাহুল্য, ভবিষ্যতের নানা পরিকল্পনার কথা মাথায় রেখে অনেকেই ফিক্সড ডিপোজিটের পথে হাঁটেন। একটি নির্দিষ্ট সময়ের মেয়াদে নিজেদের উপার্জনের একটা অংশ বিনিয়োগ করেন। বিশেষ করে অবসর পরবর্তী জীবনে বয়স্কদের সঞ্চয়ের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় ফিক্সড ডিপোজিট। এক্ষেত্রে সব চেয়ে উল্লেখযোগ্য বিষয় হল সুদের হার ও ফিক্সড ডিপোজিটের ধরণ। দেখে নিতে হবে, শর্ট টার্ম না লং টার্ম ফিক্সড ডিপোজিট করা হচ্ছে। এর পরই নজর দিতে হবে সুদের হারে। কারণ এটি সব চেয়ে উল্লেখযোগ্য বিষয়।

প্রথমেই পোস্ট অফিসের ডিপোজিট স্কিমের সুদের হারের উপরে নজর দেওয়া যাক। এক্ষেত্রে এক থেকে পাঁচ বছরের মেয়াদে পোস্ট অফিসে একাধিক টার্ম ডিপোজিট স্কিম রয়েছে। বর্তমান অর্থবর্ষ অর্থাৎ ২০২১ সালের ১ এপ্রিল থেকে পোস্ট অফিস ডিপোজিটের সুদের হারের ক্ষেত্রেও সংশোধন আনা হয়েছে। বেশ কয়েকটি বিষয় পুনর্বিবেচনা করা হয়েছে। সেই মতো এবার থেকে ১-৩ বছর মেয়াদের ডিপোজিট স্কিমে ৫.৫ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। অন্য দিকে, পাঁচ বছর মেয়াদের ডিপোজিট অ্যাকাউন্টে ৬.৭ শতাংশ হারে সুদ দিচ্ছে পোস্ট অফিস। রইল বিস্তারিত তালিকা।

সময়কাল সুদের হার

১ বছর ৫.৫ শতাংশ

২ বছর ৫.৫ শতাংশ

৩ বছর ৫.৫ শতাংশ

৫ বছর ৬.৭ শতাংশ

এবার দেখে নেওয়া যাক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank of India) ফিক্সড ডিপোজিটে সুদের হার। এক্ষেত্রে SBI-এর তরফে যে ৭-৪৫ দিনের ফিক্সড ডিপোজিট প্ল্যান রয়েছে, সেখানে সুদের হার ২.৯ শতাংশ। অন্যান্য FD স্কিম তথা NRO টার্ম ডিপোজিটে সংশ্লিষ্ট ব্যাঙ্কে সুদের হার হল-

সময়কাল সুদের হার

৭-৪৫ দিন ২.৯ শতাংশ

৪৬-১৭৯ দিন ৩.৯ শতাংশ

১৮০-২১০ দিন ৪.৪ শতাংশ

২১১ দিন – ১ বছরের কম ৪.৪ শতাংশ

১ বছর- ২ বছরের কম ৫ শতাংশ

২ বছর – তিন বছরের কম ৫.১ শতাংশ

৩ বছর- ৫ বছরের কম ৫.৩ শতাংশ

৫ বছর- ১০ বছর পর্যন্ত ৫.৪ শতাংশ

তাই সুযোগ বুঝে ফিক্সড ডিপোজিটে হাত পাকানো যেতে পারে। প্রয়োজনে পোস্ট অফিস বা নিকটবর্তী শাখা ব্যাঙ্কে গিয়ে কথা বলতে হবে। সব কিছু ঠিকঠাক থাকলে ভবিষ্যতের সুরক্ষার স্বার্থে করা যেতে পারে ফিক্সড ডিপোজিট।



Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article