Photo of a Doctor in Durga Maa’s avatar goes viral on social media | Sangbad Pratidin

Published by: Sulaya Singha |    Posted: October 17, 2020 8:49 pm|    Updated: October 17, 2020 8:56 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডাক্তার ঈশ্বরের রূপ। এ কথা মহামারীতে (Pandemic) যেন প্রতিপদে অনুভব করেছে বিশ্ববাসী। সংক্রমণের ভয়কে উপেক্ষা করে দিনরাত পরিশ্রম করে চলেছেন চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীরা। তাঁদের আত্মত্যাগেই সুস্থ হয়ে উঠছেন লক্ষ লক্ষ মানুষ। তাই পুজোর মরশুমে চিকিৎসকদেরই ঈশ্বরের আসনে বসিয়েছে মানুষ। আর নবরাত্রিতেই এক মহিলা ডাক্তারের দশভুজা রূপ ভাইরাল হয়ে গেল সোশ্যাল মিডিয়ায়।

মহালয়ার পর অতিক্রান্ত একটি মাস। মল মাস পেরিয়ে শনিবার, অর্থাৎ আজ থেকেই শুরু নবরাত্রি। এই নয় দিন দেবীর ন’টি অবতারের আরাধনা করেন ভক্তরা। এককথায় দুর্গাপুজোর (Durga Puja) সপ্তাহে পদার্পণ। এদিনই নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে একটি ছবি। যেখানে দেখা যাচ্ছে রোগীর চিকিৎসা করছেন এক মহিলা চিকিৎসক। মা দুর্গার মতোই তিনিও দশভুজা। তাঁর কোনও হাতে স্টোথোস্কোপ তো কোনও হাতে ইঞ্জেকশন। আসলে অল ইন্ডিয়া মেডিক্যাল স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের তরফে এই ছবিটি পোস্ট করেই সকলকে নবরাত্রির শুভেচ্ছা জানানো হয়েছে। তারপরই ভাইরাল হয়ে যায় ছবিটি।

[আরও পড়ুন: ‘পুজোর শহরকে নিরাপদে রাখতে নিজেদের অবহেলা নয়’, সহকর্মীদের খোলা চিঠি অনুজ শর্মার]

অনেকেই লিখেছেন, “এভাবে চিকিৎসক রূপেই যেন দশভুজার মতো মা দুর্গা আমাদের আগলে রাখছেন। ভয়ংকর সংক্রমণ থেকে সুস্থ করে তুলছেন রোগীকে।” পৃথিবীর এই কঠিন অসুখের মধ্যে এই ছবি যেন ‘পিকচার পারফেক্ট’ হয়ে উঠেছে। অনেক নেটিজেন আবার ডাক্তার-নার্স ও স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানিয়ে লিখেছেন, “আপনারা প্রচুর পরিশ্রম করছেন। ঈশ্বর আপনাদের অনেক আশীর্বাদ করুন। বিশ্বের গোটা চিকিৎসক মহলকে কুর্নিশ জানাই।”

তবে উৎসবের মরশুমে যেন আরও বেশি করে চ্যালেঞ্জের মুখে পড়েছেন চিকিৎসকরা। কারণ পুজো যতই এগিয়ে আসছে, ততই বাড়ছে করোনা (Coronavirus) সংক্রমণ। পাল্লা দিয়ে অব্যাহত মৃত্যুমিছিলও। ভরতি হয়ে যাচ্ছে হাসপাতালের বেড। তাই বিনা ছুটিতেই রোগীদের সুস্থ করার গুরু দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন স্বাস্থ্যকর্মীরা।

[আরও পড়ুন: চিনা পণ্য বয়কট, প্রাকৃতিক উপাদানে দুর্গা প্রতিমা গড়ে তাক লাগালেন কালনার শিল্পী]

Leave a Comment

%d bloggers like this: