IRCTC-তে কীভাবে টিকিট Cancel করবেন

IRCTC-এর জন্য আপনার টিকিট কীভাবে বাতিল করবেন বন্ধুরা আজ, আমি IRCTC-এ টিকিট বাতিল করার প্রক্রিয়াটি দেখব। আপনাকে একটি ধাপে ধাপে নির্দেশিকা দেবে যা ধাপগুলির রূপরেখা দেয়৷ আপনি যদি আপনার IRCTC ট্রেনের টিকিট বাতিল করতে চান, তাহলে বন্ধ না হওয়া পর্যন্ত এই নিবন্ধটি দেখুন।

আপনি যদি আগে থেকেই IRCTC-এর মাধ্যমে ট্রেনের টিকিট কিনে থাকেন এবং টিকিট বাতিল করতে চান, তাহলে কী নির্দেশিকা? এবং আমি আপনাকে সম্পূর্ণ তথ্য দেব যদি আপনি একটি টাকা ফেরত পান তাহলে কী হবে?

এই নিবন্ধে, আমি আপনাকে মোবাইলের অ্যাপ সম্পর্কে এবং IRCTC-এর অফিসিয়াল সাইটে গিয়ে কীভাবে আপনার টিকিট বাতিল করতে হয় সে সম্পর্কে বলব।

যে পদ্ধতিতে টিকিট কেনা হয়েছিল সেই পদ্ধতির মাধ্যমে বাতিল করতে হবে, তাই আমি আপনাকে এই দুটি পদ্ধতি ব্যাখ্যা করব।

রিফান্ড নীতি এবং IRCTC নিয়ম

বন্ধুরা ট্রেনের টিকিট বুকিং সহজ। আইআরসিটিসি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট বুক করা প্রয়োজন, অথবা আপনি অফলাইনে বুক করতে পারেন।

যাইহোক, কিছু যাত্রীদের একটি সমস্যা বা অন্য কারণে তাদের টিকিট বাতিল করতে হবে। আপনি যদি আপনার ট্রেনের টিকিট কীভাবে বাতিল করবেন সে সম্পর্কে সচেতন হন, তবে, আপনি প্রক্রিয়া সম্পর্কিত সমস্ত নিয়মকানুন সম্পর্কে সচেতন নন। সুতরাং, আমি আপনাকে এটি সম্পর্কে কয়েকটি জিনিস দিতে যাচ্ছি। আপনি এই নির্দেশিকা মেনে চলতে পারেন.

এই নিবন্ধে, আমি IRCTC-এর IRCTC-এর ট্রেনের টিকিট বাতিল করার পদ্ধতির মধ্যে ফেরত দেওয়ার নীতি কী তা নিয়ে আলোচনা করব। এছাড়াও, প্রবিধান কি, এবং নিশ্চিত টিকিটের জন্য অপেক্ষা করতে কত খরচ হবে, RAC।

এক বন্ধু যদি আপনি একজন বন্ধু হন, আপনি যেকোন দিক থেকে ট্রেনে ভ্রমণ করবেন এবং আপনার ট্রেনের টিকিট চার্ট ঠিক হয়ে গেলে আপনি RAC বা অপেক্ষা করতে দেখলে ভ্রমণ করতে পারবেন।

আপনি যদি ট্রেন ছাড়ার সময়ের 30 মিনিটের মধ্যে আপনার ট্রেনের টিকিট বাতিল করার সিদ্ধান্ত নেন, তাহলে স্লিপারে 60 টাকা এবং এসির জন্য 65 টাকা কেটে নেওয়া হবে।

দুই # যদি আপনার টিকিট নিশ্চিত হয়ে থাকে এবং আপনি এটি নিশ্চিত করতে সক্ষম হন, আপনি যদি ট্রেন ছাড়ার 48 ঘণ্টারও কম সময় আগে টিকিট বাতিল করতে চান, তাহলে আপনাকে দ্বিতীয় শ্রেণিতে জনপ্রতি 68 টাকা দিতে হবে।

তিনটি # যদি আপনার একটি টিকিট থাকে যা নিশ্চিত হয়ে গেছে এবং তারপরে বাতিল করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনাকে 120 টাকা চার্জ করা হবে। আপনি যদি একটি এসি চেয়ার ক্লাসে বসতে চান, তাহলে আপনাকে 120 টাকা কভার করতে টাকা লাগবে, এবং একটি একক শ্রেণীতে, আপনাকে 180 টাকা দিতে হবে।

সেকেন্ড এসি টিকিট বাতিলের ক্ষেত্রে চারটি 200 টাকা কেটে নেওয়া হবে, এবং রুপি। প্রথম শ্রেণীর এসির জন্য 240। স্লিপার ক্লাসের জন্য GST-এর জন্য কোনও চার্জ নেই, তবে আপনি যখন AC ক্লাসে থাকবেন তখন আপনাকে GST চার্জ করা হবে।

আপনি যদি সমস্ত বিবরণ জানতে আগ্রহী হন যা আপনার জানা দরকার, তাহলে প্রদত্ত চিত্রের মাধ্যমে তা করুন। আমি সম্পূর্ণ নিয়ম এবং কিভাবে আপনি আপনার টিকিট বাতিলের জন্য ফেরত পাবেন তা দিয়েছি। আপনি সম্পূর্ণ নিবন্ধ মাধ্যমে যেতে হবে.

কিভাবে আমি আইআরসিটিসি-তে টিকিট বাতিল করতে পারি

আপনার টিকিট বাতিল করতে, আপনাকে কিছু নির্দিষ্ট তথ্যের প্রয়োজন হবে। আপনি যদি IRCTC এবং IRCTC-এর সহায়তা ব্যবহার করে আপনার ট্রেনের টিকিট সঠিকভাবে বাতিল করতে চান, তাহলে আপনাকে অবশ্যই নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে৷

IRCTC ট্রেনের টিকিট কেনার দুটি পদ্ধতি আছে: একটি IRCTC-এর অফিসিয়াল ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল অ্যাপ্লিকেশনে। সুতরাং, বন্ধুরা, আমি আপনাকে জানাব যে আপনি উভয় দিকের ট্রেনের টিকিট বাতিল করতে পারেন।

  • IRCTC মোবাইল অ্যাপে টিকিট বাতিল করুন
  • IRCTC অফিসিয়াল ওয়েবসাইটে টিকিট বাতিল করুন
  • IRCTC মোবাইল অ্যাপে টিকিট বাতিল করুন

আমি আপনাকে IRCTC মোবাইল অ্যাপ ব্যবহার করে ট্রেনের টিকিট বাতিলের সমস্ত বিবরণ দেব।

আপনি যদি আপনার মোবাইলে একটি অ্যাপ ব্যবহার করে ট্রেনের জন্য একটি অনলাইন টিকিট কিনে থাকেন, তাহলে আপনি ধাপগুলি অনুসরণ করে টিকিট বাতিল করতে পারবেন।

প্রতিটি ধাপকে সহজ ভাষায় বর্ণনা করা হয়েছে। আপনি যদি কোন পদক্ষেপের সাথে কোন অসুবিধার সম্মুখীন হন আপনার যদি কোন সমস্যা থাকে, অনুগ্রহ করে আমাদের সাথে যোগাযোগ করুন।

আপনি যদি IRCTC-এর অফিসিয়াল সাইট IRCTC-এর মাধ্যমে ট্রেনের টিকিট কিনে থাকেন এবং না করেন, তাহলে এটি সম্পূর্ণ করতে নিম্নলিখিত অনুচ্ছেদে সম্পূর্ণ প্রক্রিয়াটি দেখুন।

  • IRCTC অ্যাপ খুলুন
  • তারপর, লগইন-এ ক্লিক করুন
  • ৪ সংখ্যার পিন ব্যবহার করে লগইন করুন
  • তারপর, আমার বুকিং-এ ক্লিক করুন
  • একটি টিকিট বেছে নিন
  • কর্নারে তিনটি বিন্দু। কোণে তিনটি বিন্দু
  • টিকিট বাতিল করতে ক্লিক করুন।
  • সব নির্বাচন করতে ক্লিক করুন
  • তারপর বাতিল করতে ক্লিক করুন।
  • তারপর বাতিলকরণ নিশ্চিত করুন
  • এর পরে, আপনি ক্যাপচা পূরণ করতে পারেন
  • My Account Options-এ ক্লিক করুন
  • এর পরে, আমার প্রোফাইলে ক্লিক করুন
  • বুক করা টিকিটের ইতিহাস বেছে নিন
  • একটি টিকিট বেছে নিন
  • তারপর টিকিট বাতিল করতে ক্লিক করুন।
  • তারপর, ওকে ক্লিক করুন।
  • চেকবক্স নির্বাচন করুন
  • আপনার টিকিট বাতিল করতে ক্লিক করুন
  • ঠিক আছে কনফরমেন্স

বন্ধুরা, আমরা অনুসরণ করার জন্য সমস্ত পদক্ষেপ সরবরাহ করেছি, যা ব্যবহার করে আপনি IRCTC-এর অফিসিয়াল তথ্যের জন্য ওয়েবসাইটে আপনার ট্রেনের টিকিট বাতিল করতে পারেন।

আপনি যদি আরও শিখতে চান, তাহলে নীচের ধাপে ধাপে স্ক্রীনের সাহায্য নিন যেখানে আমি প্রক্রিয়াটি সম্পূর্ণ বিশদভাবে ব্যাখ্যা করেছি। আপনি এটির মধ্য দিয়ে যেতে পারেন এবং এমনকি আপনার টিকিট আরও সহজে বাতিল করতে পারেন।

ধাপ 1: Google IRCTC এ অনুসন্ধান করুন

আপনি একটি ল্যাপটপ, মোবাইল, বা Chrome ব্রাউজার দিয়ে সজ্জিত কম্পিউটার সহ যেকোনো গ্যাজেট থেকে যেকোনো ওয়েব ব্রাউজার খুলতে পারেন। Google IRCTC-এ সার্চ করুন।

ধাপ 2: প্রথম পৃষ্ঠা IRCTC.co.in-এ ক্লিক করুন

আপনি এটি খুললে, সার্চ বারে IRCTC টাইপ করুন। এর পরে, আপনার অনুসন্ধানের ফলাফল আপনার কাছে উপস্থিত হবে। শুরু করতে, IRCTC.co ওয়েবসাইট দেখুন। এটি IRCTC এর অফিসিয়াল ওয়েবসাইট।

ধাপ 3: অবশেষে, আপনি লগইন ক্লিক করতে পারেন

আপনি যদি সাইটে পৌঁছান, আপনাকে আপনার বিদ্যমান অ্যাকাউন্টে লগ ইন করতে হবে।  আপনাকে উপরে লগ ইন করার বিকল্পটি উপস্থাপন করা হবে। আপনি এটিতে ক্লিক করে আপনার অ্যাকাউন্টে সাইন ইন করতে পারেন।

ধাপ 4: আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড পূরণ করুন।

আপনার অ্যাকাউন্টে লগ ইন করা অপরিহার্য। এটি ছাড়া, আপনি কিছু পরিবর্তন করতে অক্ষম। লগ ইন করার জন্য একটি অ্যাকাউন্ট আইডি এবং পাসওয়ার্ড থাকা প্রয়োজন, এবং আপনার টিকিট বুক করার সময় আপনার অ্যাকাউন্টের বিশদ বিবরণ প্রবেশ করানো হয়েছিল।

প্রথম ধাপ হল আপনার ইউজার আইডি লিখতে হবে। তারপর, কয়েক সেকেন্ডের মধ্যে, আপনার কাছে থাকা পাসওয়ার্ডটি লিখুন। নিশ্চিত করুন যে আপনি সঠিকভাবে ক্যাপচা পূরণ করেছেন এবং তারপরে লগইন বোতামে ক্লিক করুন।

ধাপ 5 মাই অ্যাকাউন্ট অপশনে ক্লিক করুন

একবার আপনি আপনার অ্যাকাউন্টে লগ ইন করলে, আমার অ্যাকাউন্টের মেনুটি পৃষ্ঠার উপরের ডানদিকে কোণায় প্রদর্শিত হবে। আপনি যদি একটি কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করেন তবে আপনি আপনার মাউস কার্সারটি এর দিকে নিয়ে যেতে পারেন। আপনি যদি মোবাইলের মাধ্যমে কাজ করেন, তাহলে ক্লিক করুন।

ধাপ 6: পরবর্তী, আপনি আমার প্রোফাইল ক্লিক করতে পারেন।


ধাপ 7: আপনার বুক করা টিকিটের ইতিহাস নির্বাচন করুন


ধাপ 8: টিকিট বেছে নিন

বাতিল করতে হবে যে টিকিট নির্বাচন করুন.

ধাপ 9: এর পরে, আপনার টিকিট বাতিল করতে ক্লিক করুন।

আপনি একটি টিকিটে ক্লিক করলে, টিকিটের সমস্ত তথ্য প্রদর্শিত হবে। বিভিন্ন বিকল্প নীচে তালিকাভুক্ত করা হয়েছে, এবং এছাড়াও টিকিট বাতিল করার একটি বিকল্প আছে.

প্রথমে ক্লিক করার জন্য, তারপর ব্যবহারকারীর বিবরণ যাচাই করুন এবং তারপর মুছে ফেলুন।

ধাপ 10: অবশেষে, ঠিক আছে ক্লিক করুন
ধাপ 11: চেক বক্সে ক্লিক করুন

আপনি যে সমস্ত যাত্রীদের গ্রুপ তথ্যে বুক করতে পারতেন তাদের নাম দেওয়া উচিত ছিল। আপনি যদি আপনার সমস্ত টিকিট বাতিল করতে চান তবে সেগুলির জন্য চেকবক্সগুলি নির্বাচন করুন৷

ধাপ 12: টিকেট বাতিল করুন ক্লিক করুন
ধাপ 13: ঠিক আছে, কনফর্মেন্স

প্রক্রিয়া শেষে, যে মুহূর্তে আপনি টিকিট বাতিল করুন-এ ক্লিক করবেন, আপনাকে নিশ্চিত করতে বলা হবে। ঠিক আছে ক্লিক করুন এবং তারপর নিশ্চিত করুন যে আপনি টিকিট বাতিল করেছেন। এই পদক্ষেপগুলি করার পরে, আপনি দেখতে পাবেন যে আপনার টিকিট সম্পূর্ণ বাতিল হয়ে গেছে।

আমি আশা করি এই নিবন্ধটি আপনার সমস্যা সমাধান করতে পারে. আপনি পদক্ষেপ সম্পর্কে অনিশ্চিত হলে, আপনি নীচে একটি মন্তব্য পোস্ট করতে পারেন.

#1 আমি কি ইন্টারনেটে আমার ট্রেনের টিকিট পরিবর্তন করতে পারি?

হ্যা, তুমি পারো

অনলাইনে আপনার ট্রেনের টিকিট বাতিল করুন। ট্রেনের টিকিট বাতিল করতে, আপনি IRCTC মোবাইল অ্যাপ বা IRCTC-এর ওয়েবসাইটের মাধ্যমে তা করতে পারেন।

আপনি যদি বাতিল করার নিয়ম সম্পর্কে না জানেন, তাহলে এটিতে ক্লিক করে সম্পূর্ণ তথ্য খুঁজুন।

#2 আমি কীভাবে ফোনের মাধ্যমে আমার রেলের টিকিট বাতিল করব?

আপনি যদি ফোনের মাধ্যমে আপনার ট্রেন রিজার্ভেশন বাতিল করতে চান, তাহলে প্রথমে আপনাকে Chrome ব্যবহার করে IRCTC অ্যাপ বা IRCTC ওয়েবসাইট অ্যাক্সেস করতে হবে। আপনি কয়েকটি ধাপে সহজেই আপনার ট্রেনের টিকিট বাতিল করতে পারেন।

#3 IRCTC ফেরত পেতে কতক্ষণ সময় লাগবে? আইআরসিটিসি?

আপনার টিকিট বাতিলের 3-7 দিনের মধ্যে রিফান্ড জারি করা হবে।

#4 সাইন ইন না করেই কিভাবে আমি আমার রিজার্ভেশন বাতিল করব?

আপনি একটি স্বাক্ষর ছাড়া অনলাইন পেমেন্ট দ্বারা আপনার টিকিট বাতিল করতে পারবেন না. আপনি যদি অফলাইনে টিকিট বাতিল করতে চান তবে আপনি ট্রেন স্টেশনের টিকিট কাউন্টারে এটি করতে পারেন।

উপসংহার

আমি কীভাবে আইআরসিটিসি-তে আমার টিকিট বাতিল করব? আজ, আমরা IRCTC এর সাথে অনলাইনে ট্রেনের টিকিট বাতিল করার সম্ভাবনা নিয়ে কথা বলেছি।

এই ক্ষেত্রে, আপনাকে মোবাইল অ্যাপ বা আইআরসিটিসি ওয়েবসাইটের মাধ্যমে ট্রেনের টিকিট বাতিল করার জন্য দুটি উপায় প্রদান করা হয়েছে, সাথে রিফান্ডের নিয়ম এবং ট্রেনের টিকিট বাতিল করার নীতি। আপনি গভীরভাবে ব্যাখ্যা করা হয়.

আপনি যদি পুরো পদ্ধতির সাথে পরিচিত না হন তবে আপনার সেগুলি সাবধানে পড়া উচিত। কি এই নিবন্ধটি আপনার সাহায্যে নিয়ে এসেছে, মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করুন এবং আপনার বন্ধুদের এটি সুপারিশ.

Rate this post
Categories How

Leave a Comment