31 C
Kolkata
Friday, May 7, 2021

Covid-19 ভ্যাকসিন স্ব-নিবন্ধন 18++ এর জন্য cowin.gov.in পোর্টালে, কো-উইন মোবাইল অ্যাপ্লিকেশন, আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন

Must read

18++ এর জন্য অনলাইনে কোভিড -১৯ টি ভ্যাকসিন স্ব নিবন্ধন কাউইন.ওভ.ইন.কম পোর্টালে শুরু করা হয়েছে। সমস্ত লোক এখন www.cowin.gov.in ওয়েবসাইটে অথবা কো-উইন মোবাইল অ্যাপ্লিকেশন বা আরোগ্য সেতু অ্যাপে রেজিস্ট্রেশন করে কাউইন ভ্যাকসিনেশন ড্রাইভের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। কো-উইন মোবাইল অ্যাপটি চালু করেছে কেন্দ্রীয় সরকার যা প্রশাসকদের জন্য। লোকেরা COVID-19 ভ্যাকসিন পেতে কেবল cowin.gov.in এ কো-উইন পোর্টালে স্ব নিবন্ধন করতে পারে।

Covid-19 ভ্যাকসিন 18 ++ এর জন্য কাউইন.ওভ.ইন.কম পোর্টালে সর্বশেষ আপডেটের জন্য স্ব স্ব নিবন্ধকরণ

08 জানুয়ারী 2021

জালিয়াতি কো-উইন অ্যাপ্লিকেশনগুলি সম্পর্কে বিজ্ঞপ্তি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোডের জন্য বিভিন্ন জালিয়াতি বিকাশকারীদের দ্বারা বিকাশিত কো-উইন মোবাইল অ্যাপ্লিকেশনগুলির মতো প্রচুর অনুরূপ অ্যাপ রয়েছে, শীঘ্রই চালু করার জন্য এই জাতীয় অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করবেন না, অফিসিয়াল অ্যাপ্লিকেশন

COVID-19 18++ এর জন্য ভ্যাকসিন স্ব-নিবন্ধকরণ

ভারতে, সিওভিড -১ second দ্বিতীয় তরঙ্গের মধ্যে এখন সিরিম ইনস্টিটিউট এবং ভারত বায়োটেকের করোনভাইরাস ভ্যাকসিন মানুষকে দেওয়া হয়। কোভিড ১৯ টি টিকা ড্রাইভের জন্য ১৮ বছরের উপরে রেজিস্ট্রেশনটি ২২ শে এপ্রিল ২০২২ থেকে শুরু হয় এবং ২০২১ সালের ১ মে থেকে নিবন্ধিত লোকদের জন্য ভ্যাকসিন সরবরাহ করা হয়। 60০ বছরের বেশি বয়সী এবং ৪৫ বছরের বেশি বয়সী এবং কম্বারবিডিজনিত লোকেরা ইতিমধ্যে ভ্যাকসিনের ডোজ পাচ্ছেন। 2020 সালের 8 জানুয়ারির আগে স্বাস্থ্য মন্ত্রণালয় পুরো টিকা কার্যক্রম কীভাবে পরিচালিত হবে তার বিশদ প্রকাশ করেছিল।

লোকেদের ভ্যাকসিন দেওয়ার প্রস্তুতি পরীক্ষা করার জন্য বিভিন্ন রাজ্যে COVID-19 টিকা দেওয়ার শুকনো রান চলছিল। এই শুকনো রানগুলি সফলভাবে সম্পন্ন হয়েছে এবং প্রথম প্রান্তে ফ্রন্টলাইন কর্মীদের ভ্যাকসিন সম্পন্ন হয়েছে। ২ য় ধাপে, ৪৫ বছরের বেশি বয়সী লোকদের আওতাভুক্ত করা হয়েছিল এবং এখন তৃতীয় ধাপে ১৮ বছরেরও বেশি লোককে টিকা দেওয়া হবে। লজিস্টিক সহায়তা এখন ভ্যাকসিনগুলি রাখতে এবং নির্দিষ্ট গ্রুপগুলিতে এগুলি সরবরাহ করতে প্রস্তুত। ভারতীয় সশস্ত্র বাহিনীও মানুষকে করোনভাইরাস ভ্যাকসিন সরবরাহের অন্তর্ভুক্ত। কো-উইন মোবাইল অ্যাপটি এখন চালু করা হয়েছে যেখানে লোকেরা ভ্যাকসিন পেতে প্রাক-নিবন্ধন করতে পারে।

18 বছরেরও বেশি বয়সের জন্য কোউইন COVID-19 ভ্যাকসিন নিবন্ধকরণ কীভাবে করবেন

নীচে 18 বছরের বেশি বয়সীদের জন্য COVID-19 ভ্যাকসিন রেজিস্ট্রেশন করার সম্পূর্ণ প্রক্রিয়া রয়েছে: –

ধাপ 1: প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট কো-উইন পোর্টাল এ দেখুন https://www.cowin.gov.in/home

ধাপ ২: হোমপেজে, “এ ক্লিক করুন”নিজেকে নিবন্ধন / সাইন ইন করুন”মূল মেনুতে উপস্থিত ট্যাব বা সরাসরি ক্লিক করুন https://selfregifications.cowin.gov.in/ নিচের মত 18+ এর জন্য কভিড ভ্যাকসিন রেজিস্ট্রেশনের জন্য পৃষ্ঠাটি খুলতে: –

কোভিড ভ্যাকসিন নিবন্ধকরণ 18 কোউইন

ধাপ 3: এখানে আবেদনকারীরা তাদের মোবাইল নম্বর প্রবেশ করতে এবং “এ ক্লিক করতে পারেনওটিপি পান”বোতাম। তারপরে আপনার মোবাইল নম্বরটিতে প্রাপ্ত ওটিপি প্রবেশ করুন এবং “এ ক্লিক করুনযাচাই করুন এবং এগিয়ে যান“বোতাম এখানে দেওয়া আছে।

স্ব নিবন্ধন কাউইন ভ্যাকসিনেশন করোনভাইরাস
স্ব নিবন্ধন কাউইন ভ্যাকসিনেশন করোনভাইরাস

পদক্ষেপ 4: নতুন উইন্ডোতে, “সদস্য নিবন্ধন করুন”বোতাম। আপনি একক ফোন নম্বর দিয়ে 4 জন সদস্য নিবন্ধন করতে পারেন।

কেন্দ্রীয় সরকার 2021কেন্দ্রীয় সরকারের স্কিম হিন্দিকেন্দ্রীয় জনপ্রিয় স্কিম:প্রধানমন্ত্রী আবাসন প্রকল্প 2021প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (পিএমএইওয়াই-জি)প্রধানমন্ত্রীর আবাস যোজনা

কোভিড -১৯ টি ভ্যাকসিন স্ব নিবন্ধকরণ সদস্য
কোভিড -১৯ টি ভ্যাকসিন স্ব নিবন্ধকরণ সদস্য

পদক্ষেপ 5: পরিশেষে, সমস্ত আবেদনকারীকে নিচের মত প্রদর্শিত হওয়া স্বতঃবর্ধনা.কউইন.ইভ.ইন.ইভিএভিডি -১৯ টি ভ্যাকসিন রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে হবে: –

স্ব-নিবন্ধন কাউইন ভ্যাকসিন নিবন্ধকরণ
স্ব-নিবন্ধন গোপনীয় সরকার কোভিড ভ্যাকসিন রেজিস্ট্রেশন

পদক্ষেপ 6: এখানে আবেদনকারীরা তাদের ফটো আইডি প্রুফ, ফটো আইডি নম্বর, নাম, লিঙ্গ, জন্মের বছর এবং তারপরে ক্লিক করতে পারেন “নিবন্ধন“বোতামটি 18++ এর জন্য COVID-19 টিকা স্ব-নিবন্ধকরণ প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে।

কাউইন পোর্টালে করোনাভাইরাস ভ্যাকসিনেশন রেজিস্ট্রেশন করার বিষয়গুলি লক্ষ্য করুন

  • অনলাইন নিবন্ধকরণ এবং অ্যাপয়েন্টমেন্ট এখন 18 থেকে 44 বছর বয়সীদের জন্য উন্মুক্ত।
  • ওয়াক-ইন রেজিস্ট্রেশন এবং অ্যাপয়েন্টমেন্টের সুবিধা বর্তমানে 18-44 বয়সের জন্য উপলব্ধ নয়, কেবল অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নেওয়া যেতে পারে।
  • ১৮ থেকে ৪৪ বছর বয়সের জন্য নিয়োগের বিষয়টি বেসরকারী ভ্যাকসিনেশন কেন্দ্রগুলি এবং সংশ্লিষ্ট রাজ্য সরকার দ্বারা উপলব্ধ স্লটের ভিত্তিতে করা হয়েছে।
  • প্রতিটি টিকা কেন্দ্রের সর্বনিম্ন বয়স টিকা কেন্দ্রের নাম সহ প্রদর্শিত হয়। বয়স 18+ প্রদর্শিত যেখানে অ্যাপয়েন্টমেন্ট স্লট উপলব্ধ displayed
  • আরও বেশি অ্যাপয়েন্টমেন্ট স্লট শীঘ্রই দেওয়া হবে। স্লটগুলি বর্তমানে উপলব্ধ না হলে দয়া করে কিছুক্ষণ পরে আবার চেক করুন। আমরা আপনার ধৈর্য এবং বোঝার জন্য অনুরোধ।
  • একক ডোজ 2 অ্যাপয়েন্টমেন্টে একাধিক ব্যক্তিকে যুক্ত করতে, ভ্যাকসিন এবং ডোজ 1 তারিখটি একই হতে হবে।
  • COVAXIN এর দ্বিতীয় ডোজ প্রথম ডোজ পরে 28 দিন থেকে 42 দিনের মধ্যে নেওয়া উচিত CO COVISHIELD এর দ্বিতীয় ডোজ প্রথম ডোজ পরে 28 দিন থেকে 56 দিনের মধ্যে নেওয়া উচিত।

কো-উইন মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন (COVID-19-তে জয়ী)

প্রশাসক হলেন এমন সমস্ত অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য গুগল প্লে স্টোর থেকে কো-উইন মোবাইল অ্যাপ ডাউনলোডের সরাসরি লিঙ্ক এখানে রয়েছে – https://play.google.com/store/apps/details?id=com.cowinapp.app&hl=en)&gl=US

গুগল প্লেস্টোরে কো-উইন অ্যাপ ডাউনলোড করার পৃষ্ঠাটি নীচের মত প্রদর্শিত হবে:

কো-উইন অ্যাপ গুগল প্লেস্টোর অ্যান্ড্রয়েড
কো-উইন অ্যাপ গুগল প্লেস্টোর অ্যান্ড্রয়েড

লোকেরা কেবল “এ ক্লিক করতে পারে”ইনস্টল করুন”বোতামটি আপনার মোবাইল ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে সিও-উইন অ্যাপ্লিকেশন ডাউনলোড করা শুরু করবে।

কো-ওয়াইন অ্যাপের সুবিধা (কেবল প্রশাসকদের জন্য)

কেন্দ্রীয় সরকার একটি সিও-উইন মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছে যা সম্পূর্ণ টিকা প্রক্রিয়া অর্থাৎ নিবন্ধকরণ থেকে যাচাইকরণ পর্যন্ত পর্যবেক্ষণ করতে সক্ষম। কো-উইন, নতুন অ্যাপটি বিনামূল্যে ডাউনলোডের জন্য উপলভ্য, এটি বৈদ্যুতিন ভ্যাকসাইন গোয়েন্দা নেটওয়ার্ক (ইভিআইএন) এর একটি আপগ্রেড সংস্করণ। এই কো-উইন মোবাইল অ্যাপ্লিকেশনটি বর্তমানে কোউইন সুবিধা স্তরের ব্যবহারকারীদের ভ্যাকসিনেটর, সুপারভাইজার এবং সার্ভেয়ার হিসাবে নিম্নলিখিত কাজগুলি সম্পাদন করার জন্য বোঝানো হয়েছে।

  • উপকারভোগী নিবন্ধকরণ: ভারত সরকার কর্তৃক চিহ্নিত অগ্রাধিকার গোষ্ঠীর উপর ভিত্তি করে, সুবিধাভোগী আবেদনে নিবন্ধভুক্ত হতে পারবেন।
  • সুবিধাভোগী যাচাইকরণ: উপকারকারীর প্রাসঙ্গিক বিবরণগুলি এনক্রিপ্ট করা আকারে ক্যাপচার করা যেতে পারে যা ভ্যাকসিনটি প্রাসঙ্গিক বেনিফিশিয়ারকে প্রদান করা হয় তা নিশ্চিত করতে ব্যবহার করা যেতে পারে। এটি টিকা দেওয়ার পাশাপাশি নিবন্ধনের সময় প্রযোজ্য।
  • আধার প্রমাণীকরণ: ডি-সদৃশতা নিশ্চিত করতে, সুবিধাভোগীর আধার প্রমাণীকরণটি ওটিপি এবং ডেমোগ্রাফিক প্রমাণীকরণের আকারে অ্যাপ্লিকেশন থেকে করা যেতে পারে। এটি নিবন্ধকরণের সময় বা বৈধতার সময় প্রযোজ্য।
  • টিকাদানের স্থিতি: ডোজ সময়সূচির উপর ভিত্তি করে, উপকারকারীর ভ্যাকসিনের স্থিতি আংশিকভাবে টিকা দেওয়া না থেকে আংশিকভাবে টিকা দেওয়া সম্পূর্ণরূপে টিকা দেওয়া যেতে পারে।
  • এএফআই রিপোর্টিং: টিকাদান নিম্নলিখিত ক্রিয়াকলাপ ইভেন্ট থেকে আবেদন করা যেতে পারে।

লোকেরা এখন COVID-19 ভ্যাকসিনের জন্য নিবন্ধিত হওয়ার জন্য গুগল প্লে স্টোর থেকে কো-উইন মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে পারে।

নাগরিকদের জন্য কোভিড -১৯ টি ভ্যাকসিন রেজিস্ট্রেশন করার পদ্ধতি

অনলাইন বা অফলাইন মোডের মাধ্যমে COVID-19 ভ্যাকসিন রেজিস্ট্রেশন করার বিভিন্ন পদ্ধতি রয়েছে: –

  1. কো-উইন পোর্টাল – সমস্ত লোকেরা এখানে কেন্দ্রীয় সরকারের কো-উইন পোর্টালটি অ্যাক্সেস করতে পারে https://www.cowin.gov.in/home। কো-উইন ভারতের নাগরিকদের সিওভিড -১৯ টিকা দেওয়ার জন্য নিবন্ধন করার জন্য এবং তাদের নিকটবর্তী টিকাদান কেন্দ্রগুলিতে তাদের টিকা স্লটগুলি নির্ধারণ করার একটি প্ল্যাটফর্ম।
  2. আরোগ্য সেতু অ্যাপ – আরোগ্য সেতু অ্যাপ কোনও ব্যক্তিকে COVID-19 টিকা রেজিস্ট্রেশন করতে সহায়তা করে।
  3. আইভিআরএস কেন্দ্র – আরোগ্য সেতু ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম (আইভিআরএস) একটি টোল-মুক্ত পরিষেবা, যা সারা দেশে উপলব্ধ। এখানে নাগরিকরা 1921 নম্বরে একটি মিস কল দিতে পারেন এবং তাদের স্বাস্থ্যের বিষয়ে ইনপুটগুলির জন্য অনুরোধ জানিয়ে তারা একটি কল ফিরে পাবেন, মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে জানিয়েছে।

করোনভাইরাস ভ্যাকসিন নিবন্ধনের জন্য নথির তালিকা

  • আধার কার্ড
  • ভোটার আইডি কার্ড
  • এনপিআর স্মার্ট কার্ড
  • ড্রাইভিং লাইসেন্স
  • পাসপোর্ট
  • পেনশনের ডকুমেন্টস
  • প্যান কার্ড

COVID-19 ভ্যাকসিন স্ব নিবন্ধনের জন্য সিও-ওয়াইন মোবাইল অ্যাপের প্রধান বৈশিষ্ট্য

COVID-19 ভ্যাকসিনের স্ব নিবন্ধকরণের জন্য CO-WIN অ্যাপের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং হাইলাইটগুলি নিম্নরূপ: –

  • এই কো-ওয়াইন মোবাইল অ্যাপ্লিকেশনটি প্রক্রিয়ায় জড়িত সকলের জন্য কার্যকর – প্রশাসক, ভ্যাকসিনেটর এবং যারা এই ভ্যাকসিন শটগুলি পেতে চলেছেন
  • ২০২১ সালের ১ লা মার্চ থেকে করোনাভাইরাস ভ্যাকসিনেশন ২ য় ধাপে সরকার বার্ধক্যজনিত লোকদের টিকা প্রদান করবে। সমস্ত স্বাস্থ্যসেবা পেশাদার সহ সমস্ত ফ্রন্টলাইন কর্মীরা ইতিমধ্যে প্রথম পর্যায়ে COVID-19 ভ্যাকসিন পেয়েছিলেন। এমনকি জরুরী কর্মীদেরও করোনভাইরাস টিকা দেওয়ার অন্তর্ভুক্ত করা হয়েছিল। এই লোকগুলির তথ্য যারা প্রথম পর্বে আচ্ছাদিত ছিল তাদের রাজ্য সরকারগুলি সংকলন করেছিল।
  • দ্বিতীয় পর্যায়ে, সহ-অসুস্থ ব্যক্তি এবং ৪৫ বছরের বেশি বয়সের বা 60০ বছরের বেশি বয়সী লোকদের ভ্যাকসিন দিতে হবে এবং স্ব-নিবন্ধন চালু করা হয়েছে।
  • কো-উইন প্ল্যাটফর্মটিতে একটি বিনামূল্যে ডাউনলোডযোগ্য মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে যা ভ্যাকসিনের ডেটা রেকর্ড করতে সহায়তা করতে পারে can লোকেরা কো-ওয়াইন মোবাইল অ্যাপের মাধ্যমে করোনাভাইরাস টিকা দেওয়ার জন্য অনলাইনে আবেদন করতে সক্ষম হবে।
  • কো-উইন অ্যাপে পাঁচটি মডিউল রয়েছে: প্রশাসক মডিউল, নিবন্ধকরণ মডিউল, টিকা মডিউল, সুবিধাভোগী স্বীকৃতি মডিউল এবং প্রতিবেদন মডিউল। প্রতিবেদনে বলা হয়েছে যে প্রতিটি টিকা দেওয়ার জন্য কমপক্ষে 30 মিনিট সময় লাগবে এবং প্রতিটি সেশনে কেবল 100 জন লোককে দেওয়া হবে।
  • দ্য প্রশাসক মডিউল প্রশাসকদের জন্য যারা এই টিকা অধিবেশন পরিচালনা করবেন। এই মডিউলটির মাধ্যমে তারা সেশন তৈরি করতে পারবেন এবং সংশ্লিষ্ট ভ্যাকসিনেটর এবং পরিচালকদের অবহিত করা হবে।
  • নিবন্ধকরণ মডিউল লোকেরা টিকা দেওয়ার জন্য নিবন্ধিত হওয়ার জন্য। এটি স্থানীয় কর্তৃপক্ষ বা জরিপকারীদের দ্বারা সরবরাহিত সহ-অসুস্থতার উপর বাল্ক ডেটা আপলোড করবে।
  • টিকাদান মডিউল উপকারকারীর বিবরণ যাচাই করবে এবং টিকাদানের স্থিতি আপডেট করবে।
  • সুবিধাভোগী স্বীকৃতি মডিউল উপকারীদের এসএমএস পাঠাবে এবং একবার টিকা দেওয়ার পরে কিউআর (ম্যাট্রিক্স বারকোড) ভিত্তিক শংসাপত্র তৈরি করবে।
  • রিপোর্ট মডিউল কয়টি ভ্যাকসিন সেশন পরিচালিত হয়েছে, কতজন লোক এতে অংশ নিয়েছে এবং কতজন লোক বাদ পড়েছে তার রিপোর্ট প্রস্তুত করবে।
  • অ্যাপ্লিকেশন শীতল-স্টোরেজ ইউনিটগুলির তাপমাত্রার রিয়েল-টাইম ডেটা মূল সার্ভারে প্রেরণ করবে।

কোভিড -১৯ টির মোট সংখ্যা ১.১১১ কোটিতে পৌঁছেছে, উদ্ধার হওয়া মামলার মোট সংখ্যা ১০.৮ এম এবং মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১,৫7,০০০ মানুষ।

প্রধানমন্ত্রী মোদী কোভিড -১৯ টি ভ্যাকসিন নিচ্ছেন (কোভাক্সিন)

2021 সালের 1 মার্চ শুরুর দিকে, প্রধানমন্ত্রী মোদী অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেসের (এআইএমএস) সকাল 9 টায় COVID-19 ভ্যাকসিন নিয়েছেন। দ্বিতীয় পর্বে 60০ বছর বা তার বেশি বয়সের লোকদের পাশাপাশি ৪ 45 বছরের বেশি বয়সী কমারবিডিটি রয়েছে। প্রধানমন্ত্রী মোদী 60০ বছরের বেশি বয়সী, তাই তিনি আঞ্চলিক ভ্যাকসিনগুলি নিরাপদ বলে লোকদের মধ্যে আস্থা জাগাতে কোভাক্সিনকে নিয়ে গেছেন।

COVID-19 ভারতে ভ্যাকসিনেশন ড্রাইভ

প্রতি একক ভারতে যাদের টিকা দেওয়ার দরকার রয়েছে তাদের টিকা দেওয়া হবে, যার মধ্যে প্রায় এক কোটি স্বাস্থ্যসেবা কর্মী, দুই কোটি ফ্রন্ট লাইনের কর্মী এবং অগ্রাধিকার প্রাপ্ত বয়সের ২ 27 কোটি লোক অন্তর্ভুক্ত রয়েছে। কেন্দ্রীয় সরকার ভারতে COVID-19 ভ্যাকসিনেশন ড্রাইভের পর্যায়ে চূড়ান্ত আহ্বান জানাবে এবং এই পর্যায়গুলি অনুক্রমিক হতে পারে না। ভ্যাকসিনগুলির প্রাপ্যতার উপর নির্ভর করে এগুলি একই সাথে চলতে পারে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনিকা ভ্যাকসিন এবং ভারত বায়োটেক যে প্রথম দেশীয় ভ্যাকসিন তৈরি করছে, উভয়ই সেরাম ইনস্টিটিউট জরুরি অবস্থা ব্যবহারের লাইসেন্সের জন্য নিয়ন্ত্রকের কাছে গিয়েছিল। যুক্তরাজ্য এবং বাহরাইন এই ভ্যাকসিন প্রার্থীকে সম্মতি জানানোর পরে লাইসেন্সের জন্য ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের কাছে প্রথমে ফিজার ইন্ডিয়া ছিলেন।

আরও তথ্যের জন্য, https://www.cowin.gov.in/home এ অফিসিয়াল ওয়েবসাইটটি দেখুন

Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article