31 C
Kolkata
Friday, May 7, 2021

COVID-19 ভ্যাকসিন অ্যাপয়েন্টমেন্ট ট্র্যাকার সাইটগুলি আপনাকে জানাবে যখন কাছাকাছি একটি স্লট খোলে | সংবাদ প্রতিদিন

Must read

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: COWIN পোর্টালে আবেদন করলেই প্রাপ্ত বয়স্করা পাচ্ছেন কোভিডের (COVID-19) ভ্যাকসিন। কিন্তু টিকার এতই অভাব যে নিজের সুবিধা মতো অ্যাপয়েন্টমেন্ট পাওয়া বেশ কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। তবে সেই সমস্যা এবার সমাধানের পথে। করোনার টিকা নিতে এবার ১৮ বছর উত্তীর্ণদের সাহায্য করবে Getjab.in, Findslot.in। ভাবছেন তো বিষয়টা ঠিক কী? কাছের কোনও কেন্দ্রে স্লট ফাঁকা হলে অথবা টিকাকরণ শুরু হলেই সেই তথ্য পৌঁছে যাবে আপনার ফোনে। সেই তথ্যের ভিত্তিতে COWIN অ্যাপ থেকে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন আপনি।

সরকারের তরফে প্রাপ্তবয়স্কদের ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করা হলেও বেশ কিছু সমস্যা তৈরি হয়েছে। তেমনই  COWIN অ্যাপের মাধ্যমে নিকটবর্তী কোন টিকাদান কেন্দ্রে স্লট ফাঁকা রয়েছে তা জেনে বুক করাও বেশ সমস্যার। সেই কথা ভেবেই কোভিডের টিকার সমস্ত তথ্য জানাতে একটি ওপেন সোর্স ওয়েবসাইট তৈরির করেন অমিত আগরওয়াল। এতে টিকা নিতে আগ্রহীদের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। এই ভ্যাকসিন অ্যালার্ট পেতে হলে ভ্যাকসিন ট্র্যাকার এনাবেল করতে হবে। দিতে হবে নিজের পিন নম্বর, বয়স। এরপর সিলেক্ট করতে হবে ‘ক্রিয়েট ইমেল অ্যালার্ট’ অপশন।

আন্ডার 45.in
প্রোগামার বি. থমাস একটি ওয়েব সাইট তৈরি করেছে (Under45.in)। COWIN পোর্টালে স্লট বুক করার ক্ষেত্রে সমস্ত বয়সীদের তথ্যই দেওয়া হয়। অর্থাৎ ১৮ উত্তীর্ণ কেউ টিকার জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে ওই পোর্টালে গেলে ৪৫ ও ৪৫ উর্ধ্বদের তথ্যও দেখতে পান তিনি। ফলে নিজেদের স্লট বুক করতে গিয়ে অযথা সময় ব্যায় হয়। তবে নতুন এই ওয়েবসাইট ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের তথ্যই মিলবে। এছাড়াও টেলিগ্রামে মিলবে ভ্যাকসিন অ্যালার্ট।

[আরও পড়ুন:#ResignModi: ফেসবুক থেকে হঠাৎ উধাও মোদির ইস্তফার দাবিতে করা বহু পোস্ট! ক্ষুব্ধ নেটিজেনরা]

Getjab.in

এই ওয়েবসাইটটি ইমেলের মাধ্যমে জানিয়ে দেবে কোথায় ভ্যাকসিনের স্লট ফাঁকা রয়েছে। তবে তার জন্য এন্ট্রি করতে হবে নাম, জেলা, ইমেল আইডি।

FindSlot.in
ভ্যকসিনের স্লট বুকিংয়ের সমস্যার বিষয়টি মাথায় তৈরি হয়েছে আরও একটি সাইট। এই সাইটের মাধ্যমে স্লট ফাঁকা রয়েছে কি না তা জানার পাশাপাশি কোউইন থেকে বুকিংও করতে পারবেন। তবে মাথায় রাখতে হবে, অ্যাপয়েন্টমেটের যাবতীয় তথ্য মিললেও বুকিং করতে হবে COWIN অ্যাপেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে …।

(function(d,s,id){var js,fjs=d.getElementsByTagName(s)[0];if(d.getElementById(id))return;js=d.createElement(s);js.id=id;js.src=”https://connect.facebook.net/en_GB/sdk.js#xfbml=1&version=v3.0&appId=1501588346824933&autoLogAppEvents=1″;fjs.parentNode.insertBefore(js,fjs);}
(document,’script’,’facebook-jssdk’));

Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article