Bihar Assembly polls: Mahagathbandhan releases list of candidates for 243 seats | Sangbad Pratidin‌‌

Published by: Abhisek Rakshit |    Posted: October 15, 2020 10:47 pm|    Updated: October 15, 2020 10:56 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। করোনা আবহেই বিহারে আয়োজিত হতে চলেছে বিধানসভা নির্বাচন (Bihar Election 2020)। একদিকে ক্ষমতা ধরে রাখতে মরিয়া এনডিএ জোট। অন্যদিকে, লড়াইয়ে প্রস্তুত আরজেডির নেতৃত্বাধীন মহাজোটও। বৃহস্পতিবারই ২৪৩টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করে দিল মহাজোট।

আগেই ঘোষণা করা হয়েছিল, ২৪৩ আসন সম্বলিত বিহার বিধানসভা নির্বাচনে বিরোধী মহাজোটের মুখ্য দল লালুপ্রসাদের RJD লড়বে ১৪৪টি আসনে। কংগ্রেসকে (Congress) দেওয়া হয়েছে ৭০টি আসন। এছাড়া বাল্মীকি নগর লোকসভা আসনের উপনির্বাচনেও বিরোধীদের হয়ে প্রার্থী দেবে কংগ্রেস। এছাড়া CPI (M)‌ এবং CPI-কে দেওয়া হচ্ছে যথাক্রমে চার এবং ছ’‌টি আসন। CPI-ML পাবে ১৯টি আসনে লড়ার সুযোগ। সেই মতোই এদিন প্রার্থী তালিকার ঘোষণা করা হল। কংগ্রেসের পক্ষ থেকে ইতিমধ্যে পৃথকভাবেও তালিকা প্রকাশ করা হয়েছে। মুখ্যমন্ত্রী পদপ্রার্থী আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদের পুত্র তেজস্বী যাদব (Tejashwi Yadav)। রাঘোপুর থেকে ভোটে দাঁড়াচ্ছেন তিনি। ইতিমধ্য দাখিল করেছেন নিজের মনোনয়নও।এদিকে, প্রার্থী তালিকায় চমক বলতে শত্রুঘ্ন সিনহার (Shatrughan Sinha) ছেলে লব সিনহা (Lav Sinha)। তিনি বিহারের বাঁকিপুর (‌(Bankipur Seat) ‌ বিধানসভা আসন থেকে কংগ্রেসের হয়ে লড়বেন।

 

[আরও পড়ুন:‌ ‌‘ভারতের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলার অধিকার নেই চিনের’, লাদাখ ইস্যুতে কড়া বিদেশমন্ত্রক]

 এদিকে, গত ক’দিন ধরে এনডিএ–র (NDA) আসন সমঝোতা নিয়ে নানা জল্পনা চলছিল। এর মধ্যেই এলজেপি জোট ছেড়ে বেরিয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার পাটনার এক হোটেলে সাংবাদিক সম্মেলন করে বিজেপি এবং জেডিইউ যৌথভাবে আসন বণ্টনের কথা জানিয়েছে। জেডি(ইউ) পাচ্ছে ১২২টি আসন। বিজেপি প্রার্থী দেবে ১২১টি আসনে। প্রসঙ্গত, চলতি মাসেই শুরু হবে বিহার বিধানসভা নির্বাচন। ২৮ অক্টোবর, ৩ নভেম্বর ও ৭ নভেম্বর এই তিন দিনে তিনটি দফায় ভোটগ্রহণ সম্পন্ন হবে। ফলাফল প্রকাশিত হবে ১০ নভেম্বর।

[আরও পড়ুন:‌ কিশোরীকে অপহরণ করে ২২ দিন ধরে ধর্ষণ! এবার নৃশংসতার সাক্ষী নবীন পট্টনায়েকের ওড়িশা‌]

Leave a Comment

%d bloggers like this: