Bengali news: P Chidambaram calls abrogation of Article 370 ‘unconstitutional’ | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীরের বিশেষ মর্যাদা তথা ৩৭০ ধারা ফেরানোর দাবিতে সরব হল কংগ্রেস। কাশ্মীরের নয়া জোটের পাশে দাঁড়িয়ে কংগ্রেসের বর্ষীয়ান নেতা তথা প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, “৩৭০ ধারা বাতিল সম্পূর্ণ অসাংবিধানিক।” তাঁর এই দাবিকে পালটা লজ্জাজনক বলে কটাক্ষ করেছে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা। তাঁর কথায়, “কংগ্রেস ভারতকে ভাগ করতে চাইছে।”

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরানোর দাবিতে বৃহস্পতিবারই একজোট হয়েছে পিডিপি ও ন্যাশনাল কনফারেন্স। যুযুধান দু’পক্ষের সঙ্গে হাত মিলিয়েছ সেখানকার আঞ্চলিক দলগুলিও। এবার টুইট করে তঁদের পাশে থাকার বার্তা দিল কংগ্রেসও। দলের বর্ষীয়ান নেতা পি চিদাম্বরম টুইটার হ্যান্ডেলে লেখেন, “কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করার মোদি সরকারের সিদ্ধান্ত অসাংবিধানিক। কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরানো ও কাশ্মীরের বাসিন্দাদের অধিকারের লড়াইকে সমর্থন করি।” পাশাপাশি, কাশ্মীরের আঞ্চলিক দলগুলির একজোট হওয়ার বিষয়টিকেও স্বাগত জানিয়েছেন। চিদাম্বরমের অভিযোগ, “বিজেপি স্রেফ মূলস্রোতের রাজনীতি দেখছে, কাশ্মীরের মানুষের কথা ভাবছে না।”

[আরও পড়ুন : প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ওয়েবসাইট থেকে লক্ষ লক্ষ ব্যক্তিগত তথ্য ফাঁস! দাবি মার্কিন সংস্থার]

কংগ্রেস নেতার এই টুইটের পরই ঝাঁজালো আক্রমণ শানায় বিজেপিও। দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা টুইট করে কংগ্রেসের অবস্থানকে লজ্জাজনক বলে কটাক্ষ করেন। তিনি লেখেন, “উ্ন্নয়ন বা সুশাসন নিয়ে কংগ্রেসের কিছু বলার নেই। তাই বিহার নির্বাচনের আগে ভারত বিভাজনের নোংরা খেলা শুরু করেছে তাঁরা। রাহুল গান্ধী পাকিস্তানের প্রশংসা করেছিলেন। এবার চিদাম্বরম ৩৭০ ধারা ফেরানোর দাবি করছেন।”  প্রসঙ্গত, পাকিস্তান ও চিন দুই পড়শি দেশই ৩৭০ ধারা বিলোপকে অসাংবিধানিক বলে আখ্যা দিয়েছে। সেই একই সুর ভারতীয় রাজনৈতিক নেতাদের গলায় শোনা যাচ্ছে বলে কটাক্ষ বিজেপির।

[আরও পড়ুন : ‘কেউ প্রতিশ্রুতি দেয়, আমরা করে দেখাই’, পাঞ্জাবের ‘স্মার্ট গ্রাম’ উদ্বোধনে খোঁচা রাহুলের]

Leave a Comment

%d bloggers like this: