Bangla news: Bangladesh-India flights to resume from October 28 through ‘air bubble’ । Sangbad Pratidin

Published by: Soumya Mukherjee |    Posted: October 17, 2020 8:27 pm|    Updated: October 17, 2020 8:27 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় আট মাস বন্ধ থাকার পর অবশেষে ফের চালু হতে চলেছে ভারত-বাংলাদেশ বিমান পরিবেষা। শনিবার এমন খবরই পাওয়া গেল সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে। করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির জেরে বন্ধ হওয়া ওই পরিষেবা ফের ‘এয়ার বাবল (air bubble)’ ব্যবস্থার মাধ্যমে আগামী ২৮ অক্টোবর থেকে চালু হবে বলেই খবর।

এই সংক্রান্ত বিষয়ে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, শুক্রবার এই সংক্রান্ত বিষয়ে একটি বৈঠক মিলিত হয়েছিলেন ভারতীয় অসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রকের মন্ত্রী ও আধিকারিকরা। সেখানে বাংলাদেশ (Bangladesh) থেকে প্রচুর মানুষ ভারতে চিকিৎসার ( treatment) জন্য আসতে চাইছেন বলে উল্লেখ করা হয়েছিল। প্রতিবেশী দেশের নাগরিকদের এই প্রয়োজনের কথা মাথায় রেখেই আগামী ২৮ অক্টোবর থেকে দু’দেশের মধ্যে বিমান চলাচল শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রাথমিকভাবে পাঁচটি ভারতীয় বিমান সংস্থা ঢাকা-দিল্লি, ঢাকা-কলকাতা, ঢাকা-চেন্নাই এবং ঢাকা-মুম্বই রুটে বিমান চালাবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন:‘লাদাখের সঙ্গে সৎ মায়ের মতো আচরণ করেছে কংগ্রেস’, বিতর্কিত মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রীর ]

ওই রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে ওই বিমান পরিষেবা গ্রহণকারীদের তৃতীয় কোনও দেশে যাওয়ার সুবিধা প্রদান করা হবে না। এবং প্রতিটি যাত্রীদের বিমানে প্রবেশ করার আগে কোভিড-১৯ পরীক্ষা করা হবে। দু’দেশের মধ্যে বিমান চলাচল শুরু হলে এর ফলে প্রতি সপ্তাহে প্রায় ৫ হাজার যাত্রী যাতায়াত করবেন বলে অনুমান করা হচ্ছে।

বাংলাদেশের একটি সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্যানুযায়ী ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের মার্চ পর্যন্ত কমপক্ষে ২৮ লক্ষ ৭৬ হাজার বাংলাদেশি নাগরিক ভারতে এসেছেন। যার মধ্যে ১০ শতাংশই এসেছেন চিকিৎসার জন্য।

প্রসঙ্গত উল্লেখ্য, এয়ার বাবল চুক্তি অনুযায়ী দুটি দেশের মধ্যে আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করা হলে উভয়পক্ষকেই কিছু বাধানিষেধ মেনে চলতে হয়। এক্ষেত্রেও তা পুরোপুরি মেনে চলা হবে।

[আরও পড়ুন: নারী নির্যাতন রুখতে যোগীরাজ্যের নয়া প্রকল্প ‘মিশন শক্তি’, নবরাত্রিতে হয়ে গেল সূচনা]

Leave a Comment

%d bloggers like this: