24 C
Kolkata
Wednesday, May 12, 2021

[Apply] পশ্চিমবঙ্গ অনলাইন বিবাহ নিবন্ধন ফর্ম 2021 rgmwb.gov.in এ

Must read

পশ্চিমবঙ্গ Rgmwb.gov.in এ ম্যারেজ পোর্টালে দম্পতিদের জন্য অনলাইন বিবাহ নিবন্ধন ফর্ম 2021। প্রার্থীরা অনলাইনে তাদের বিবাহ নিবন্ধন করতে পারবেন এবং ম্যারেগ পোর্টালে তাত্ক্ষণিকভাবে বিবাহের সনদ পেতে পারেন। প্রাথমিক উদ্দেশ্য হ’ল কাগজের ব্যবহার হ্রাস করা এবং বিবাহ শংসাপত্র পাওয়ার প্রক্রিয়া সহ বিবাহ রেজিস্ট্রি প্রক্রিয়া সহজ করা। তদনুসারে, এই ডাব্লুবি ম্যারেজ রেজিস্ট্রেশন পোর্টাল বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্রের তথ্য সরবরাহ করবে।

ডব্লিউবি সরকার বিবাহ নিবন্ধনের প্রক্রিয়া সহজ করার জন্য একটি ই-রেজিস্ট্রি সিস্টেম চালু করেছে। এই কারণে, সরকার। নতুন পোর্টাল / অনলাইন প্রক্রিয়াটির মাধ্যমে তৈরি অনলাইন অ্যাপ্লিকেশনগুলি পরিচালনা করার জন্য বিবাহ নিবন্ধকদের প্রশিক্ষণ দিচ্ছে। তদুপরি, এই নতুন ব্যবস্থা পশ্চিমবঙ্গে বিবাহ নিবন্ধনের ফি হ্রাস করবে। এই পদ্ধতিতে ২,০০০ রুপি কম খরচ হবে। পশ্চিমবঙ্গে বিবাহ নিবন্ধনের জন্য 1000 (বর্তমান হার)।

পশ্চিমবঙ্গ অনলাইন বিবাহ নিবন্ধনের জন্য আবেদন করুন

রাজ্য সরকার। একটি নিবেদিত পোর্টাল চালু করেছে যেখানে প্রার্থীরা অনলাইনে নিবন্ধন করতে পারবেন launched তদনুসারে, বর এবং কনে উভয়কেই প্রুফ অফ এজ (স্ক্যানড কপি), অ্যাড্রেস প্রুফ (স্ক্যান কপি) এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সহ আবেদন ফর্ম পূরণ করতে হবে। এরপরে, দম্পতিরা তাদের রেজিস্ট্রির স্বীকৃত স্বীকৃতি হিসাবে স্বীকৃতি পাবেন। তদুপরি, বিবাহের শংসাপত্র পাওয়ার পুরো সিস্টেমটি স্বচ্ছ, দক্ষ এবং কাগজবিহীন।

পশ্চিমবঙ্গ অনলাইন বিবাহ নিবন্ধন ফর্ম 2021

সরকার 1 ডিসেম্বর 2018 থেকে এবং এর মধ্যে অনলাইনে বিবাহের নিবন্ধকরণ চালু করেছে। অনলাইন বিবাহ নিবন্ধনের জন্য আপনাকে উল্লিখিত পদক্ষেপগুলির ক্রম অনুসরণ করার জন্য অনুরোধ করা হয়েছে: –

ধাপ 1: অফিসিয়াল ওয়েবসাইটে যান https://rgmwb.gov.in/MARREG_Portal/MARREG_Home.aspx

ধাপ ২: লিঙ্কেরউপর ক্লিক করুন “আপনার বিবাহ নিবন্ধন করুন“লিঙ্কটি নীচে দেখানো হয়েছে: –

মারেগ পোর্টাল আপনার বিবাহ নিবন্ধন করুন

ধাপ 3: ক্লিক করুন “অনলাইনে আবেদন করতে এখানে ক্লিক করুন“নতুন খোলা উইন্ডোতে লিঙ্ক। তারপরে পশ্চিমবঙ্গ অনলাইন বিবাহ নিবন্ধনের জন্য আবেদন ফর্মটি নীচের মত প্রদর্শিত হবে: –

পশ্চিমবঙ্গ অনলাইন বিবাহ নিবন্ধনের আবেদন ফর্ম
পশ্চিমবঙ্গ অনলাইন বিবাহ নিবন্ধনের আবেদন ফর্ম

পদক্ষেপ 4: বিবাহের প্রাসঙ্গিক আইন নির্বাচন করুন, বর এবং কনে বা স্ত্রী এবং স্বামীর জন্য বিজ্ঞপ্তি / আবেদনের পৃষ্ঠাগুলি পূরণ করুন।

পশ্চিমবঙ্গ সরকারী প্রকল্প 2021পশ্চিমবঙ্গে জনপ্রিয় প্রকল্পগুলি:Krishak Bondhu YojanaWest Bengal Prachesta Prakalpa Schemeকর্ম সাথী প্রকালপা প্রকল্প

পদক্ষেপ 5: সম্পূর্ণ স্বাক্ষর (নিরক্ষর আরটিআই হলে), স্বাক্ষরিত ফটোগ্রাফ (স্বাক্ষর অবশ্যই পাশের ভিত্তিতে অর্থাৎ মুখ থেকে দূরে রাখতে হবে), জন্মের প্রমাণ, আবাসিক ঠিকানার প্রমাণ এবং বাম থাম্ব ইমপ্রেশন আপলোড করুন।

পদক্ষেপ 6: আপনার পছন্দ অনুযায়ী তালিকা থেকে বিয়ে অফিসার নির্বাচন করুন এবং বিবাহ অফিসারের কাছে আবেদন করুন।

পদক্ষেপ 7: আপনি নির্দেশাবলী এবং অ্যাপ্লিকেশন সিরিয়াল নম্বর সম্বলিত একটি এসএমএস এবং ইমেল পাবেন। আপনার নির্বাচিত এমও অনুরূপ এসএমএস পাবেন।

পদক্ষেপ 8: ম্যারেজ অফিসার / হিন্দু বিবাহ নিবন্ধকের সাথে ফোনে যোগাযোগ করুন এবং ব্যক্তিগতভাবে / ফিচার (ওয়েবসাইটে প্রদত্ত ফী চ্যাট) এবং নোটিশ / আবেদনের সময় আপলোড করা হয়েছে এমন মূল দলিল সহ আত্মীয়ের সাথে তার সাথে সাক্ষাত করুন।

বিঃদ্রঃ – যদিও দম্পতিদের বিবাহ নিবন্ধন অনলাইনে চলছে তবে দম্পতিরা তাদের বাড়ি থেকে অনলাইনে বিবাহের নিবন্ধের জন্য আবেদন ফর্ম পূরণ করতে পারবেন না। বিবাহ নিবন্ধনের নতুন এই সফ্টওয়্যারটি বিবাহ নিবন্ধকের অফিসগুলিতে উপলব্ধ থাকবে।

বিয়ের এই নতুন অনলাইন রেজিস্ট্রিটি আগের সিস্টেমের তুলনায় স্বচ্ছ, দক্ষ এবং সস্তা। তদুপরি, দম্পতিদের বিবাহ নিবন্ধকের অফিসে অপ্রয়োজনীয় পরিদর্শন করার প্রয়োজন নেই।

পশ্চিমবঙ্গ অনলাইন বিবাহ নিবন্ধনের বিধি

আবেদনকারীরা বিবাহ নিবন্ধনের জন্য এগিয়ে যাওয়ার আগে নিম্নলিখিতটি নিশ্চিত করুন: –

  • আপনার কম্পিউটারটি ম্যালওয়ার / ভাইরাস মুক্ত।
  • ক্যাশে মেমরি এবং ব্রাউজার কুকিগুলি পরিষ্কার করা হয়েছে।
  • নিশ্চিত হয়ে নিন যে উপলব্ধ ব্যান্ডউইথ (ইন্টারনেটের গতি) 0.5 এমবিপিএসেরও বেশি।
  • সঠিক ফ্ল্যাটবিড স্ক্যানার ব্যবহার করে ডকুমেন্ট স্ক্যান করতে সেল ফোন ব্যবহার করবেন না।
  • পোর্টালে কাজ করার সময় মোবাইল ইন্টারনেট ব্যবহার করবেন না।
  • ব্রাউজার পপ-আপ সক্ষম করা হয়েছে।
  • বিবাহের আইনগুলি জানা যায় (এটি কেবল আপনার বিবাহ অফিসার দ্বারা পরিবর্তন করা যেতে পারে।
  • বর (স্বামী) এবং কনে (স্ত্রী) এর মোবাইল এবং ই-মেইল আইডি রয়েছে তা নিশ্চিত করুন।
  • আপনি যদি বিবাহের অফিসার হন তবে দয়া করে একবারে একাধিক অ্যাপ্লিকেশন নিয়ে কাজ করবেন না।
  • সুতরাং কারও সাথে আপনার পাসওয়ার্ড বা ওটিপি ভাগ করবেন না।

পশ্চিমবঙ্গ অনলাইন বিবাহ নিবন্ধনের নথির তালিকা

পশ্চিমবঙ্গ অনলাইন বিবাহ নিবন্ধন ২০২১ এর জন্য প্রয়োজনীয় নথিগুলির সম্পূর্ণ তালিকা এখানে রয়েছে: –

1) স্বামী-স্ত্রীর স্ক্যান করা ছবি।

2) স্বামী এবং স্ত্রীর এলটিআই সহ স্ক্যান স্বাক্ষর।

3) স্বামী এবং স্ত্রীর উপস্থিত ঠিকানার দলিল প্রমাণ স্ক্যান করা।

4) স্বামী এবং স্ত্রীর স্থায়ী ঠিকানার দলিল প্রমাণ স্ক্যান করা।

5) স্বামী এবং স্ত্রীর জন্ম তারিখের স্ক্যান করা দলিল প্রমাণ।

পশ্চিমবঙ্গ অনলাইন বিবাহ নিবন্ধকরণ সম্পর্কে তথ্য

বিবাহ নিবন্ধন বিভিন্নভাবে সহায়ক। দয়া করে https://rgmwb.gov.in দেখুন। আপনি যদি সামাজিকভাবে বিবাহিত হন তবে দয়া করে অবিলম্বে https://rgmwb.gov.in ওয়েবসাইটটি ব্যবহার করে আপনার বিবাহ নিবন্ধ করুন। সুপ্রিম কোর্টের ১৪ ই ফেব্রুয়ারী ২০০ 2006 সালের রায় অনুসারে এটি বাধ্যতামূলক, ২৯ শে জানুয়ারী, ২০০৮ তারিখে রাজ্য সরকারের গেজেট নোটিফিকেশন সহ পড়ে। কোনও অ্যাডভোকেট বা আইনজীবী আপনার বিবাহ নিবন্ধনের অধিকারী নয়। আইনের কোনও আদালতে বিবাহ নিবন্ধন করা হয় না।

জুডিশিয়াল ডিপার্টমেন্ট, সরকার কর্তৃক যথাযথভাবে নিযুক্ত ম্যারেজ অফিসারগণ। পশ্চিমবঙ্গ এবং প্রাক্তন অফিসিয়াল বিবাহ অফিসার, ফিনান্স ডিপার্টমেন্ট সরকার কর্তৃক নিযুক্ত পশ্চিমবঙ্গ রাজ্য আপনার বিবাহ নিবন্ধন / গুরত্ব দেওয়ার অধিকারী। তাদের বিশদটি মারেগ পোর্টাল অর্থাৎ https://rgmwb.gov.in এ উপলব্ধ

ম্যারেগ পোর্টালে পশ্চিমবঙ্গে বিবাহ অফিসারদের তালিকা

বিবাহ অফিসারদের তালিকা https://rgmwb.gov.in ওয়েবসাইট থেকে পাওয়া যাবে। আপনার কাছে বিবাহ অফিসারদের নাম এবং মোবাইল নম্বর বের করার জন্য নীচে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করার জন্য অনুরোধ করা হয়েছে: ওয়েবসাইটটি https://rgmwb.gov.in পরিদর্শন করুন পাবলিক ইনফর্ম অনুসন্ধান এমও। এমও নাম টাইপ করে বা এমও অবস্থানের (এমও টাইপ, জেলা এবং থানা) নির্বাচন করে অনুসন্ধান করা যেতে পারে।

যদি কেউ নিজেকে ম্যারেজ অফিসার হিসাবে পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করে তবে দয়া করে ওয়েবসাইট থেকে তার ছবি সহ তার বিবরণ সন্ধান করে ন্যায়সঙ্গত করুন fy ওয়েবসাইটে যে বিয়ে অফিসারটির নাম পাওয়া যায়নি তিনি অবশ্যই একজন নকল ম্যারেজ অফিসার।

বিবাহ নিবন্ধন / নিবিড়করণের সময়, কনে এবং বর এবং স্ত্রী এবং স্বামী তিনটি সাক্ষী বিবাহ অফিসার / হিন্দু বিবাহ নিবন্ধকের উপস্থিতিতে স্বাক্ষর করবেন। অনলাইন প্রক্রিয়াতে, নিবিড়করণ / নিবন্ধনের পরে বিবাহ বাধ্যতামূলক করা হয় যে বিবাহ ও অফিসার / হিন্দু বিবাহ রেজিস্ট্রারের সাথে কনে এবং বর এবং স্ত্রী এবং স্বামী সহ বিবাহের শংসাপত্র প্রসেসিং এবং পরবর্তী প্রজন্মের জন্য আপলোড করতে হবে।

আরও তথ্যের জন্য, দয়া করে অফিসিয়াল ওয়েবসাইটটি https://rgmwb.gov.in/MARREG_Portal/MARREG_Home.aspx এ যান

Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article