১ নভেম্বর থেকে বদলে যাচ্ছে বাড়িতে গ্যাসের সিলিন্ডার ডেলিভারির নিয়ম, এখনই জানুন…

এই সময় ডিজিটাল ডেস্ক: সাম্প্রতিক সময়ে গার্হস্থ্য রান্নার গ‍্যাস বণ্টন ব্যবস্থায় নানা পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সরকার। এখন রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে মিসড কলের মাধ্যমে গ্যাস বুকিং করা যায়। এই ব্যবস্থার সাফল্যের উপরে ভর করে কালোবাজারি রুখতে নয়া ব্যবস্থা চালুর পথে কেন্দ্র। শুরু হয়ে গিয়েছে তার প্রাথমিক প্রস্তুতির কাজ। ফলে আগামী দিনে বাড়িতে গ্যাস সিলিন্ডার বাড়িতে পৌঁছে দেওয়ার পরিষেবা অব্যাহত রাখতে গ্রাহকদের নয়া নিয়ম (New system for home delivery of LPG Cylinder) মেনে চলতে হবে। নতুন নিয়ম অনুসারে, গ্যাস ডিস্টিবিউটরের কাছে প্রত্যেক গ্রাহকের আপ-টু-ডেট তথ্য থাকা বাধ্যতামূলক। তা না হলে বাড়িতে সিলিন্ডার পৌঁছনো বন্ধ হয়ে যেতে পারে।

গার্হস্থ্য রান্নার গ‍্যাস সিলিন্ডার বণ্টন ব্যবস্থায় আরও স্বচ্ছ্বতা আনতে তৎপর হয়েছে দেশের তেল উৎপাদন ও বিপণন সংস্থাগুলি। প্রাথমিকভাবে নয়া ব্যবস্থা পরীক্ষামূলকভাবে জয়পুরে চালু হয়েছে। এটি যথেষ্ট ভালো সাড়া পেয়েছে বলে তেল কোম্পানিগুলির দাবি। যে কারণে আগামী ১ নভেম্বর থেকে দেশের ১০০টি স্মার্ট শহরে নতুন নিয়মে গ্রাহকদের বাড়ি বাড়ি গ্যাস সরবরাহের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাশাপাশি আগামী দিনে দেশজুড়ে নয়া ব্যবস্থা চালু করার ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় সরকার। সেক্ষেত্রে অবাঞ্ছিত সমস্যা এড়াতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে গ্যাসের ডিলারদের কাছে যে ঠিকানা এবং ফোন নম্বর নথিভুক্ত আছে গ্রাহকদের তা একবার যাচাই করে দেওয়া প্রয়োজন। মোবাইল নম্বর আপডেট না করা থাকলে বা অসম্পূর্ণ বাড়ির ঠিকানার ক্ষেত্রে ভবিষ্যতে সমস্যার মধ্যে পড়তে পারেন তাঁরা। এই ব্যবস্থা আপাতত শুধুমাত্র গার্হস্থ্য রান্নার গ‍্যাসের ক্ষেত্রে কার্যকর হবে।

আরও পড়ুন: চিনকে ফের অর্থনৈতিক ধাক্কা! ভারতে AC আমদানিতে নিষেধাজ্ঞা, দাম বাড়বে কি?

নতুন ব্যবস্থা কী?
রান্নার গ্যাসের সিলিন্ডার বাড়িতে পৌঁছে দিতে নয়া ব্যবস্থা চালু করেছে ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম-সহ বিভিন্ন তেল কোম্পানি। এর পোশাকি নাম দেওয়া হয়েছে DAC বা ডেলিভারি অথেনটিকেশন কোড। এই ব্যবস্থায় গ্রাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি কোড পাঠানো হচ্ছে। ডেলিভারি পার্সন গ্যাস সিলিন্ডার বাড়িতে ডেলিভারির জন্য এলে গ্রাহককে তেল কোম্পানির পাঠানো সেই অথেনটিকেশন কোর্ড (OTP) তাঁকে জানাতে হবে। তেল কোম্পানির তরফে জানানো হয়েছে, এই দু’টি কোড মিললেই তবে গ্যাস সিলিন্ডার ডেলিভারি করা হবে। উল্লেখ্য, কলকাতার বেশ কিছু এলাকায় গ্যাস সিলিন্ডার বাড়িতে ডেলিভারির সময় পরীক্ষামূলক ভাবে এই অথেনটিকেশন পদ্ধতি শুরু হয়ে গিয়েছে।

যদি গ্যাস ডিস্টিবিউটারের কাছে আপনার মোবাইল নম্বর বা ঠিকানা আপডেট না করে থাকেন এবং গ্যাস সিলিন্ডার বুকিং করেন ডেলিভারি বয়ের কাছে থাকা অ্যাপের মাধ্যমে তা করা যাবে বলে জানিয়েছে তেল কোম্পানিগুলি।

আরও পড়ুন: এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Leave a Comment

%d bloggers like this: