28 C
Kolkata
Sunday, May 9, 2021

সড়ক দুর্ঘটনা : এপ্রিল মাসে মৃত্যু ৪৬৮ জনের

Must read

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় কঠোর বিধিনিষেধের মধ্যেও এপ্রিল মাসে ৪৩২টি সড়ক দুর্ঘটনায় ৪৬৮ জনের মৃত্যু হয়েছে। নিষেধাজ্ঞার মধ্যে পণ্যবাহী ছাড়া সব ধরনের যানবাহন চলাচল বন্ধ ছিল।

রোববার (২ মে) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

এপ্রিলে বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনের আলোকে সড়কে দুর্ঘটনার পরিসংখ্যান তৈরি করেছে সংগঠনের মনিটরিং সেল।

পরিসংখ্যানের তথ্য বলছে, নিহতদের মধ্যে চালক ১১২, পথচারী ৮২, নারী ৩৮, ছাত্র-ছাত্রী ২৬, পরিবহন শ্রমিক ৩৬, শিশু ৪২, রাজনৈতিক দলের নেতাকর্মী ২, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ৭ এবং শিক্ষক ৪ জন।

প্রতিবেদনে বলা হয়েছে, ৮ এপ্রিল সবচেয়ে বেশি ২৬টি সড়ক দুর্ঘটনা হয়। ওইদিন মারা গেছেন ২৬ জন ও ৩৩ জন আহত হন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা হয় ১৪ এপ্রিল। ওইদিন ছয়টি সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত ও ছয় জন আহত হন।

পরিসংখ্যান আরও বলেছে, ট্রাক ও কাভার্ডভ্যানে দুর্ঘটনার সংখ্যা বেশি। ওই দুই যানে সর্বোচ্চ ২২১টি দুর্ঘটনা ঘটেছে। মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে ১৪৪টি যা দ্বিতীয় অবস্থানে রয়েছে। নসিমন ও করিমনে ৬৪টি এদিকে এছাড়া ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকে ৫৫টি দুর্ঘটনা ঘটেছে। সিএনজিচালিত অটোরিকশায় ৫২টি, প্রাইভেটকারে ৩০টি ও বাসে ২০টি দুর্ঘটনা ঘটেছে।

দুর্ঘটনার মূল কারণ ছিল যানবাহনের অতিরিক্ত গতি বলে উল্লেখ করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের একজন সহকারী অধ্যাপক।

বিধিনিষেধের মধ্যে সড়কে কোনো নিয়ম-নীতি ছিল না উল্লেখ করে সংগঠনের মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী ঢাকা বলেন, এপ্রিলে দুর্ঘটনার বড় কারণ ছিল বেশি গতিতে গাড়ি চালানো।



Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article