24 C
Kolkata
Wednesday, May 12, 2021

স্বামীকে খুন করলেও তাঁর পেনশন পাবে স্ত্রী! এমনই রায় পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের

Must read

#চণ্ডীগড়: দেশ জুড়ে যেন ‘বিতর্কিত’ রায়ের পর্ব চলছে! পকসো (POCSO) আইন নিয়ে বম্বে হাই কোর্টের (The High Court of Bombay) মন্তব্যে বিরাট আলোড়ন পড়ে যাওয়ার আবহাওয়াতেই, আবারও এক ‘বিতর্কিত’ রায় দিল পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট (Punjab & Haryana High Court)৷ আদালত জানিয়ে দিল যে, স্বামীকে খুন করলেও ওই ব্যক্তির স্ত্রী নিয়মমাফিক সরকারি পেনশন পাবেন!

এখন দেখে নেওয়া যাক কোন মামলার শুনানিতে এই রায় দিল পঞ্জাব-হরিয়ানা হাই কোর্ট৷ ঘটনার সূত্রপাত ১০ বছর আগে৷ আম্বালার বাসিন্দা বলজিৎ কউর নামে এক মহিলা সম্প্রতি একটি পিটিশন দায়ের করে জানান যে, ২০০৮ সালে তাঁর স্বামী তারসেম সিং মারা যান৷ তিনি হরিয়ানা সরকারের কর্মচারী ছিলেন৷ স্বামীর মৃত্যুর এক বছরের মধ্যেই বলজিতের বিরুদ্ধে নিজের স্বামীকে খুন করার অভিযোগ ওঠে৷ ২০১১ সালে তিনি দোষী সাব্যস্ত হন৷ তারসেমের মৃত্যুর পর থেকেই বলজিৎ তাঁর স্ত্রী হিসাবে ফ্যামিলি পেনশন (Family Pension) পেয়ে আসছিলেন৷ কিন্তু বাধ সাধে খুনের অভিযোগ৷ বলজিৎ দোষী সাব্যস্ত হওয়ার পর থেকেই হরিয়ানা সরকার তাঁর পেনশন পুরোপুরি বন্ধ করে দেয়৷ স্বামীর বকেয়া পেনশন পেতেই অবশেষে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বলজিৎ ৷ এই মামলার রায় দিতে গিয়েই পঞ্জাব-হরিয়ানা হাই কোর্ট জানায় যে, স্বামীকে খুন করলেও ওই ব্যক্তির স্ত্রী নিয়মমাফিক সরকারি পেনশন পাবেন!

ইন্ডিয়া টুডে-র প্রকাশিত রিপোর্ট বলছে যে, গত ২৫ জানুয়ারি পাঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট জানায়, “সোনার ডিম পাড়া হাঁসকে কেউই মারে না। স্বামীকে খুন করলেও স্ত্রী তাঁর সেই পেনশন পাওয়া থেকে বঞ্চিত হতে পারে না। কারণ ফ্যামিলি পেনশন এমনই এক জনকল্যাণ মূলক প্রকল্প, যার উদ্দেশ্যই হচ্ছে কোনও সরকারি কর্মচারীর মৃত্যুর পর তাঁর পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা। তাই স্ত্রী কোনও মামলায় দোষী সাব্যস্ত হলেও স্বামীর পেনশন পাবে সে৷” ইতিমধ্যেই হরিয়ানা সরকারকে বলজিতের বকেয়া পেনশনের টাকা আগামী দু’মাসের মধ্যে মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত৷

দ্বারা প্রকাশিত:সুভপম সাহা

প্রথম প্রকাশিত:



Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article