সুপার-সানডে’তে মরুশহর মজল সুপার ওভারে, এক নজরে বর্ধিত সুপার ওভারের নয়া নিয়ম – Sangbad | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper

কলকাতা২৪x৭: আইপিএলের ইতিহাসে সেরা ম্যাচ বললে যদি কম বলা হয় তাহলে বলা উচিৎ আইপিএল ইতিহাসের সেরা ডাবল-হেডার। আক্ষরিক অর্থে ক্রিকেট অনুরাগীদের কাছে ১৮ অক্টোবর দিনটা ছিল সুপার-সানডে।

টি২০ ক্রিকেটের ইতিহাসে রবিবার একটি ম্যাচে দ্বিতীয় সুপার ওভারের সঙ্গে পরিচিতি ঘটল ক্রিকেট বিশ্বের। দুবাইয়ে মুম্বই ইন্ডিয়ান্স বনাম কিংস ইলেভেন পঞ্জাব ম্যাচের নিষ্পত্তি ঘটল দ্বিতীয় সুপার ওভারে।

সুপার-সানডে ডাবল হেডারে কলকাতা নাইট রাইডার্স বনাম সানরাইজার্স হায়দরাবাদের মধ্যে প্রথম ম্যাচটি এদিন নিষ্পত্তি হয় সুপার ওভারে। এরপর দ্বিতীয় খেলাটিও নির্ধারিত ২০ ওভারে টাই হওয়ায় গড়াল সুপার ওভারে।

প্রথম সুপার ওভারে প্রথমে ব্যাট করে বুমরার বিষাক্ত ডেলিভারিতে ৫ রানের বেশি তুলতে পারেনি পঞ্জাব। রাহুল এবং নিকোলাস পুরানকে আউট করে স্বল্প রানে বিপক্ষকে বেঁধে রাখেন বুমরাহ। জবাবে ইয়র্কারের পর ইয়র্কারে মুম্বইকেও ৫ রানের বেশি তুলতে দেননি মহম্মদ শামি।

দুই ভারতীয় বোলারের নাছোড় লড়াই যেন সেরা বিজ্ঞাপন হয়ে থাকে সুপার-সানডেতে। শেষ বলে ২ রান নিতে উদ্যত কুইন্টন ডি’কককে অসাধারণ দক্ষতায় রান-আউট করে নজর কাড়েন রাহুলও। প্রথম সুপার টাই হওয়ায় ম্যাচ দ্বিতীয় সুপার ওভারে গড়ায়।

২০১৯ বিশ্বকাপ ফাইনালের স্মৃতি উসকে দিয়ে অনেকে ভেবেছিলেন হয়তো বাউন্ডারি গণনা হবে। কিন্তু পরিবর্তিত নিয়মে তা হয়নি। তবে দ্বিতীয় সুপার ওভার শুরু হওয়ার আগে ম্যাচ অফিসিয়াল এবং কমেন্ট্রি বক্সে জোর চর্চা নিয়ম নিয়ে। দীর্ঘ আলোচনার পর দেখা যায় ব্যাট হাতে মাঠে নামছেন কায়রন পোলার্ড এবং হার্দিক পান্ডিয়া।

অন্যদিক বল হাতে ক্রিস জর্ডান। অর্থাৎ, প্রথম সুপার ওভারে প্রথমে ব্যাট করা পঞ্জাবকে আইসিসি’র নিয়ম অনুযায়ী এক্ষেত্রে প্রথমে বল করা বাধ্যতামূলক ছিল। ঐতিহাসিক দ্বিতীয় সুপার ওভার শুরুর আগে আম্পায়ারদের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান তথা পঞ্জাব কোচ অনিল কুম্বলে।

আইপিএলের ওয়েবসাইটে এখনও জ্বলজ্বল করছে পুরনো নিয়মই। তাই একনজরে দেখে নেওয়া যাক একই ম্যাচে দ্বিতীয় সুপার ওভারের জন্য আইসিসি’র রুলবুকে কী রয়েছে।

১. সুপার ওভার অমিমাংসিত হলে পুনরায় সুপার ওভার খেলা হবে যতক্ষণ না একজন বিজয়ী নির্ধারিত হচ্ছে।

২. পূর্ববর্তী সুপার ওভার শেষ হওয়ার ৫ মিনিটের মধ্যেই শুরু করতে হবে পরবর্তী সুপার ওভার।

৩. পূর্ববর্তী সুপার ওভারে পরে ব্যাট করা দল পরবর্তী সুপার ওভারে প্রথমে ব্যাট করার সুযোগ পাবে।

৪. পূর্ববর্তী সুপার ওভার মাঠের যে প্রান্তে শেষ হয়েছিল তার বিপরীত প্রান্ত থেকে পরবর্তী সুপার ওভারে বোলিং শুরু হবে।

৫. পূর্ববর্তী সুপার ওভারে আউট হওয়া কোনও ব্যাটসম্যান যেমন পরবর্তী সুপার ওভারে ব্যাট করতে পারবে না, ঠিক তেমনই পূর্ববর্তী সুপার ওভারে ডেলিভারি করা বোলার পরবর্তী সুপার ওভারে বোলিংয়ের সুযোগ পাবেন না।

এদিন পঞ্জাব বনাম মুম্বই ম্যাচে দ্বিতীয় সুপার ওভারে প্রথমে ব্যাট করে পান্ডিয়ার উইকেট হারিয়ে ১১ রান তোলে মুম্বই। ডিপ মিড উইকেটে নিজেকে দক্ষতার শীর্ষে নিয়ে গিয়ে পোলার্ডের একটি নিশ্চিত ছক্কা বাঁচিয়ে দেন ময়াঙ্ক আগরওয়াল।

জবাবে ট্রেন্ট বোল্টকে ছক্কা হাঁকিয়ে শুরু করেন গেইল। এবং দু’বল বাকি থাকতেই ২টি বাউন্ডারি হাঁকিয়ে পঞ্জাবের তিন পয়েন্ট নিশ্চিত করেন ময়াঙ্ক।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব ‘দশভূজা’য় মুখোমুখি ঝুলন গোস্বামী।

Leave a Comment

%d bloggers like this: