সীমান্ত সমস্যা ভারত-চিনের মধ্যে পরিস্থিতি অত্যন্ত খারাপ করেছে: বিদেশমন্ত্রী – Sangbad | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper

নয়াদিল্লি: ভারত ও চিনের মধ্যে সীমান্ত সমস্যা নিয়ে দুই দেশের টানাপোড়েন অব্যাহত। এই পরিস্থিতিকে সামনে রেখেই উদ্বেগ প্রকাশ করলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। শুক্রবার তিনি বলেন ভারত চিন সীমান্ত দ্বন্দ্ব জুন থেকে শুরু হয়েছে। তারপর থেকেই দুই দেশের মধ্যে পরিস্থিতি অত্যন্ত খারাপ পর্যায়ে রয়েছে।

দ্যা এশিয়া সোসাইটির এক ভার্চুয়াল অনুষ্ঠানে শুক্রবার বক্তব্য রাখেন বিদেশমন্ত্রী। তিনি বলেন ১৫ই জুন রাতে মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ে ভারত-চিন সেনা। প্রায় পাঁচ দশক পরে ভারত চিন সেনা মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ে। এই হামলায় ভারতের তরফে প্রভুত ক্ষয়ক্ষতি হয়।২০ জন সেনা জওয়ান মারা যান। বেশ কয়েকজন গুরুতর জখম হন। তারপর থেকেই পরিস্থিতি খারাপ হতে থাকে।

তিনি বলেন “অবশ্যই বিশ্বের অন্যান্য দেশের মতো ভারতও চিনের প্রভাব বৃদ্ধি নিয়ে ওয়াকিবহাল। আমরা চিনের সরাসরি প্রতিবেশী। সুতরাং প্রতিবেশীর উপর সেই বৃদ্ধির প্রত্যক্ষ প্রভাব পড়বে। আমি আমার বইতেও সেই কথা লিখেছি। সীমান্তে যা হবে সেই ঘটনার প্রভাব দুই দেশের সম্পর্কে আসবে”।

বিদেশমন্ত্রী আশা প্রকাশ করে বলেছেন, “আমি আগেও বলেছি আবারও বলছি এই পরিস্থিতির সমাধান একমাত্র কূটনীতিতে লুকিয়ে আছে। আমি এই কথা দায়িত্ব নিয়ে বলছি। তবে আমাদের এই বিষয়ে আরও অনেক কাজ করতে হবে। তবে দুই তরফেই নিজেদের স্বার্থে তা বুঝতে হবে যে এই গ্রীষ্মে আমরা যা দেখেছি তা সাধারণত আমরা দেখি না”।

সীমান্ত সংক্রান্ত সমস্যা বড় চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। এই সমস্যা নিয়ে আন্তর্জাতিক মহল বিশেষভাবে অবগত। তাই দুই দেশের জন্যই ‘নির্দিষ্টস্থানে পৌঁছনো প্রয়োজন ছিল’।

এদিকে, শুক্রবারই ভারতের বিদেশমন্ত্রক জানিয়েছে লাদাখ, জম্মু কাশ্মীর ও অরুণাচল প্রদেশ একান্ত ভাবেই ভারতের অংশ। সে বিষয়ে কোনও তৃতীয় ব্যক্তির বক্তব্যকে মান্যতা দেবে না ভারত।

বিদেশমন্ত্রক জানিয়েছে ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে কথা বলার কোনও অধিকার চিনের নেই, আর সেই চেষ্টাও যেন চিন না করে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়ে দেন জম্মু কাশ্মীর ও লাদাখ যেমন ভারতের অংশ, তেমনই অরুণাচল প্রদেশও ভারতের অবিচ্ছেদ্য অংশ। সেদিকে তাকানোর চেষ্টা যেন কোনও দেশ না করে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব ‘দশভূজা’য় মুখোমুখি ঝুলন গোস্বামী।

Leave a Comment

%d bloggers like this: