27.1 C
Kolkata
Thursday, May 13, 2021

সরকার শিল্প নাইট্রোজেন উদ্ভিদ থেকে চিকিত্সা অক্সিজেন উত্পাদন করতে সরানো। সংবাদ প্রতিদিন

Must read

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের করোনা (Coronavirus) পরিস্থিতি ঘিরে উদ্বেগ কমার কোনও লক্ষণ নেই। দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা রবিবার সামান্য কমলেও পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। এদিকে টানা দ্বিতীয় বার মৃতের সংখ্যা পেরিয়ে গিয়েছে সাড়ে তিন হাজারের গণ্ডিও। এই পরিস্থিতিতে করোনা রোগীর চিকিৎসায় বহু ক্ষেত্রেই অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে মেডিক্যাল অক্সিজেনের (Oxygen) ঘাটতি। যা নিয়ে সরব বিরোধীরা। তবে এবার হয়তো দ্রুত এই সমস্যার সমাধান হতে পারে। কেননা এবার নাইট্রোজেন প্লান্টেই অক্সিজেন তৈরি করার পরিকল্পনা করছে মোদি (Modi Government) সরকার।

রবিবার সকালেই এক জরুরি বৈঠক ডেকেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি খোঁজ নেন নাইট্রোজেন প্লান্টগুলি অক্সিজেন প্লান্টে রূপান্তরিত করার কাজ কতদূর। প্রসঙ্গত, এখনও পর্যন্ত ১৪টি নাইট্রোজেন প্লান্টকে বেছে নেওয়া হয়েছে। সরকার চাইছে আরও ৩৭টিকে বেছে নেওয়া হোক। এই নিয়ে বিশদে আলোচনা করতে আজ ওই বৈঠক হয়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য সচিব থেকে শুরু করে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ অনেকেই উপস্থিত ছিলেন এই বৈঠকে।

[আরও পড়ুন: বেসরকারি কেন্দ্র থেকে যাঁরা করোনার প্রথম ডোজ নিয়েছেন, তাঁদেরও দ্বিতীয় ডোজ বিনামূল্যে]

ঠিক কীভাবে কাজ করবে এই প্লান্টগুলি? নাইট্রোজেন প্লান্টে ব্যবহৃত হয় সিএমএস। অন্যদিকে অক্সিজেন প্লান্টে লাগে জিওলাইট মলিকিউলার সিব তথা জেডএমএস। সেই জন্য সিএমএসকে জেডএমএসের সঙ্গে বদলে নিতে হবে। সেই সঙ্গে করা হবে আরও কিছু পরিবর্তনও। অক্সিজেন অ্যানালাইজার, কন্ট্রোল প্যানেল, ফ্লো ভালভ-সহ আনুষঙ্গিক যন্ত্রপাতিও বদলাতে হবে।

সরকারের পরিকল্পনা, অক্সিজেন প্লান্টগুলি তৈরি হয়ে গেলেই সেগুলিকে বিভিন্ন হাসপাতালের কাছে স্থাপন করা হবে। তবে যদি তা করতে সমস্যা হয়, তাহলে তার সাহায্যে অক্সিজেন তৈরি করে তা সিলিন্ডারে ভরে হাসপাতালগুলিতে সরবরাহ করা হবে।

সকালের বৈঠকের পরে আজ বিকেলে টুইটারে প্রধানমন্ত্রী লেখেন, ”অক্সিজেনের উৎপাদন বাড়াতে নাইট্রোজেন প্লান্টগুলিতে অক্সিজেন তৈরির কাজ চলছে।” সেই সঙ্গে তিনি আরও জানান, এরই মধ্যে কয়েকটি নাইট্রোজেন প্লান্টকে চিহ্নিত করে তার পরিকাঠামো বদলানো হচ্ছে।

[আরও পড়ুন: বাংলার ফলাফল নিয়ে প্রথমবার মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে …।

(function(d,s,id){var js,fjs=d.getElementsByTagName(s)[0];if(d.getElementById(id))return;js=d.createElement(s);js.id=id;js.src=”https://connect.facebook.net/en_GB/sdk.js#xfbml=1&version=v3.0&appId=1501588346824933&autoLogAppEvents=1″;fjs.parentNode.insertBefore(js,fjs);}
(document,’script’,’facebook-jssdk’));

Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article