সচেতন হচ্ছেন মানুষ? মাস্ক পরার হার বেড়েছে কলকাতায়, বলছে রিপোর্ট – Sangbad | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper

কলকাতা : অগাষ্ট – সেপ্টেম্বরের তুলনায় মাস্ক পরার হার বেড়েছে কলকাতা শহরে। কলকাতা পুলিশের রিপোর্ট অন্তত তাই বলছে। যেখানে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিন রেকর্ড ছাড়াচ্ছে, সেখানে কলকাতা পুলিশের রেকর্ডে মাস্ক পরার প্রবণতা বেড়েছে মানুষের মধ্যে, তেমনই জানানো হচ্ছে।

রিপোর্ট বলছে ১৫ই অক্টোবর পর্যন্ত যে ছবি দেখা গিয়েছে সেখানে মাস্ক না পরার জন্য গত দু মাসের তুলনায় কম লোককে জরিমানা করা হয়েছে।

লালবাজার সূত্রে খবর অগাষ্ট ও সেপ্টেম্বর মাসে অনেক বেশি হারে জরিমানা করতে হয়েছিল পুলিশকে অক্টোবরের তুলনায়। পুলিশ জানাচ্ছে অগাষ্টে প্রথম ১৫দিনেই ৫৭২০ জনকে মাস্ক না পরার জন্য আটক করা হয়।

সেপ্টেম্বরে প্রথম ১৫দিনে আটক করা হয় ৫০২৯ জনকে। সেই তুলনায় অনেক কম সংখ্যা মিলেছে অক্টোবরে। চলতি মাসে কলকাতা পুলিশ ২৪২৬ জনকে মাস্ক না পরার অপরাধে আটক করেছে বা জরিমানা করা হয়েছে। এই সংখ্যাটা গত দুই মাসের তুলনায় রেকর্ড।

কলকাতা পুলিশ জানিয়েছে করোনা বিধি মেনে না চলার মনোভাবকে একেবারেই প্রশ্রয় না দেওয়া, কড়া জরিমানা বা শাস্তির ব্যবস্থার জন্য মানুষ কিছুটা ভয়েও মাস্ক পরছেন। লালবাজার জানিয়েছে কলকাতা পুলিশ সবসময় সচেষ্ট যাতে মানুষ করোনা বিধি মেনে চলেন। মাস্ক ছাড়া কোনও ব্যক্তিকে রেয়াত করা হচ্ছে না। এদিকে, দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ।

শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন ৬৩ হাজার ৩৭১ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ৮৯৫ জনের। নতুন সংক্রমণ ও মৃত্যুর জেরে দেশে মোট সংক্রামিতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭৩ লক্ষ ৭০ হাজার ৪৬৯ জন।

এরমধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ৮ লক্ষ ৪ হাজার ৫২৮ জন, সুস্থ হয়ে উঠেছে ৬৪ লক্ষ ৫৩ হাজার ৭৮০ জন। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া রিপোর্ট অনুসারে দেশজুড়ে এখন অবধি করোনার জেরে মৃত্যু হয়েছে মোট ১ লক্ষ ১২ হাজার ১৬১ জনের। সাধারণ মানুষের এই মুহূর্তে বড় চিন্তা রয়েছে সামনের শীতকাল নিয়ে।

এমনকি শীতে করোনা ভাইরাস বাড়তে পারে এমন অনেক গবেষণা ইতিমধ্যে সামনে আসছে।

গবেষণায় বলা হচ্ছে, গরমকালে অ্যারোসোলের ছোট ছোট কণার কারণে এই সংক্রমণ ছড়িয়ে পড়েছিল, শীতকালে রেসপিরেটরি ড্রপলেট সরাসরি সম্পর্কে আসার ফলে করোনা আরও বাড়তে পারে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব ‘দশভূজা’য় মুখোমুখি ঝুলন গোস্বামী।

Leave a Comment

%d bloggers like this: