মুছে গেল শেয়ারবাজারের ৩.২৫ লক্ষ কোটি টাকা – Sangbad | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper

মুম্বই : বড় ধাক্কা শেয়ারবাজারে।এক দিনে মুছে গেল শেয়ারবাজারে থাকা বিনিয়োগকারীদের ৩.২৫ লক্ষ কোটি টাকার শেয়ার সম্পদ। গত ১০ দিন ধরে শেয়ার সূচকের উত্থান দেখা গিয়েছিল। কিন্তু বৃহস্পতিবার ধস নামতে দেখা গেল শেয়ারবাজারে।

ইউরোপের বিভিন্ন দেশে করোনা সংক্রমণ আবার নতুন করে মাথা চাড়া দেওয়ায় গোটা বিশ্বজুড়েই একেবারে নেতিবাচক প্রভাব পড়েছে বাজারে। কারণ নতুন করে লকডাউনের আশঙ্কা দানা বেঁধেছে। আবার অনেকের মতে এমন ঘটনা বাজার সংশোধন ছাড়া আর কিছু নয়।

গত কয়েকদিন ধরে শেয়ার সূচক উত্তরমুখী থাকলেও বৃহস্পতিবার এদেশের বিভিন্ন শেয়ার সূচক একেবারে নিম্নমুখী হয়ে ওঠে। একসময় সেনসেক্স ১০৯৮ নেমে গিয়ে পৌঁছয় ৩৯,৬৯৬.৭৬ এ। একইরকম ভাবে নিফটিতে ৩০৫ পয়েন্ট ‌ নেমে গিয়ে পৌঁছে যায় ১১,৬৬৬.৩ পয়েন্টে। পরে যদিও তার কিছুটা উন্নতি ঘটলে বাজার বন্ধের সময় সেনসেক্স ১০৬৬ পয়েন্ট নেমে অবস্থান করছে ৩৯,৭২৮.৪১ পয়েন্টে। অন্যদিকে নিফটি ২৯০.৭ পয়েন্ট নেবে অবস্থান করছে ১১,৬৮০.৩৫এ।

এভাবে শেয়ারবাজারের পতনের কারণ হিসেবে বাজার বিশেষজ্ঞদের অভিমত ইউরোপে করোনার সংক্রমণ ফের মাথাচাড়া দেওয়ায় বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। পাশাপাশি আরও কিছু কারণ রয়েছে। যেমন বুধবার ওয়াল স্ট্রীটে লগ্নিকারীরা আশাহত হয়েছেন মার্কিন মুলুকে আর্থিক স্টিমুলাসের ব্যাপারে। তার প্রভাব বৃহস্পতিবার এ দেশের বাজারে।

এদিকে এশিয়ার বাজারেও একটা আতঙ্ক লক্ষ্য করা যায় যার জন্য শেয়ার বেচে দেওয়া হিড়িক ছিল। বিভিন্ন সমীক্ষায় ভারতের আর্থিক বেহালদশা ফুটে ওঠায় তার নেতিবাচক প্রভাব পড়েছে আজকের শেয়ার বাজারের। তাছাড়া গত কয়েকদিন ধরে শেয়ার বাজার ওঠায় এবার অনেকেই দাম বেড়ে যাওয়া শেয়ারগুলি বেঁচে মুনাফা ঘরে তুলতে চেয়েছেন এজন্য আজকের বাজারের অবস্থাটা এমন হয়েছে বলে মনে করা হচ্ছে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব ‘দশভূজা’য় মুখোমুখি ঝুলন গোস্বামী।

Leave a Comment

%d bloggers like this: