মহিলাদের কর্মসংস্থানে জোর, ৫২০ কোটির বিশেষ অনুদান কেন্দ্রের – Sangbad | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper

নয়াদিল্লি : ১০ লক্ষ মহিলা উপকৃত হবেন। তাঁদের কর্মসংস্থানে নতুন আয়ের দিশা দেখবে জম্মু কাশ্মীর। সেই লক্ষ্যেই কেন্দ্রের তরফ থেকে ৫২০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করা হল উপত্যকার জন্য। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই ছাড়পত্র দেওয়া হয়।

এই ব্যয় বরাদ্দের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগের প্রশংসা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন তিনি বলেন জম্মু কাশ্মীর ও লাদাখের মহিলাদের উন্নতির জন্যই এই বিশেষ উদ্যোগ। দীনদয়াল অন্ত্যোদয় রাষ্ট্রীয় মিশনের আওতায় এই প্রকল্পে উপকৃত হবেন ১০ লক্ষ মহিলা।

উপত্যকার স্কুল স্তরের শিক্ষা ব্যবস্থা নিয়েও চিন্তা ভাবনা চালাচ্ছে কেন্দ্র বলে জানান অমিত শাহ। স্কুল শিক্ষা ও স্বাক্ষরতা মিশনের আওতায় সম্প্রতি এক প্রজেক্ট চালু করা হয়েছে কাশ্মীরে। যা ভারতীয় শিক্ষা ব্যবস্থার মাইল স্টোন বলে মন্তব্য করেন অমিত শাহ। জাতীয় শিক্ষা নীতি ২০২০-র আওতায় এই প্রকল্পের জন্য ৫৭১৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

উল্লেখ্য কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর উন্নয়নের সুর শোনা গিয়েছিল প্রধানমন্ত্রীর গলায়। তিনি বলেছিলেন ‘৩৭০ ধারা রদের ফলে উপকৃত হবেন কাশ্মীরের সাধারণ মানুষ। সন্ত্রাস নির্মূল হবে। উপত্যকায় ধীরে ধীরে শান্তি ফিরবে। কাশ্মীরকে এক নতুন উচ্চতায় নিয়ে যাবে এই সিদ্ধান্ত। রাস্তাঘাট,রেলপথের উন্নয়ন হবে। কর্মসংস্থানের ক্ষেত্রে খুলে যাবে নতুন দিগন্ত। যুগ যুগ ধরে সন্ত্রাস, বিচ্ছিন্নতাবাদীদের আঁতুড়ঘরে পরিণত হওয়া কাশ্মীরে এক নবযুগের সূচনা হবে।’

৩৭০ ধারা বিলোপ এবং জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলে রূপায়িত করার ফলে কাশ্মীরের সাধারণ মানুষের সার্বিক উন্নয়নে জোর দেওয়া যাবে বলেও জানিয়েছিলেন মোদী।

এদিন মন্ত্রিসভার বৈঠকের পর জানা গিয়েছে এই প্যাকেজ পাঁচ বছরের জন্য জারি থাকবে। ১০ লক্ষেরও বেশি পরিবার এর সুবিধা পাবে। শিক্ষার ক্ষেত্রে বিশেষ করে মহিলাদের এগিয়ে আনার কথা বলা হয়েছে। এতে সার্বিক ভাবে শিক্ষার আলো ছড়াবে কাশ্মীরে বলে মনে করছে কেন্দ্র।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব ‘দশভূজা’য় মুখোমুখি ঝুলন গোস্বামী।

Leave a Comment

%d bloggers like this: