29 C
Kolkata
Sunday, May 16, 2021

মনটাকে জাগিয়ে রাখা কঠিন মনে হচ্ছে: জয়া আহসান

Must read

করোনার চোখ রাঙানি থমকে দিয়েছে গোটা বিশ্বের গতিপথ। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও করোনা সংক্রমণ ও মৃত্যুহার বাড়ছে। কবে থামবে এই অদৃশ্য ভাইরাসের তাণ্ডব—নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এমন পরিস্থিতিতে মন ভালো নেই জয়া আহসানের। তার মন গভীর বেদনায় আচ্ছন্ন। করোনায় চলচ্চিত্রের অনেক গুণী মানুষ পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। তাদের চলে যাওয়া মেনে নিতে পারছেন না দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী। তাদের স্মরণে ফেসবুকে শোকগাথা লিখেছেন তিনি।

জয়া লিখেছেন, “মনটাকে জাগিয়ে রাখা কী যে কঠিন মনে হচ্ছে আজকাল। এত ক্ষয়, এত মৃত্যু, এত হাহাকার! চারদিকে যেন শুধু একটাই চিহ্ন, বিয়োগের। আমাদের কত না আপনজন উষ্ণ হাতের মুঠো ছেড়ে বিদায় নিচ্ছেন। যারা আমাদের আনন্দের সময়ের বন্ধু, বেদনার সময়ের আশ্রয়, বিপদের সময়ের ভরসা, তারা চলে যাচ্ছেন একে একে। চলে গেলেন সৌমিত্র কাকুর মতো মেঘ–সমান উঁচু একজন মানুষ, চলে গেলেন আরও কত কত কবি, লেখক, শিল্পী। ঢাকায়, কলকাতায় একই অন্ধকার ছবি।”

তিনি আরও লিখেছেন, “সমস্ত ভারতেই করোনার ভয়ংকর থাবায় মানুষ বড় নিঃসহায়। মন খারাপ করা নিউজ ফিডের সোশ্যাল মিডিয়া যেন মৃত্যুর প্রান্তর। খবরের কাগজ হাতে নেওয়ার আগেই বুক ধক করে ওঠে, আজ জানি আবার কে! কলকাতায় আমার বন্ধু সহকর্মীদের কথা ভাবি। কতদিন দেখা হয়নি। অসম্ভব কষ্টের একটা সময় পার করছেন তারা। একটা করে মন্দ খবর শুনি, আর আমার মনটা নিভে আসে একটু একটু করে। যাদের সঙ্গে এত দিন ধরে কাজ করছি কলকাতায়, পরিচালক–শিল্পী–কুশলী–সহযোগী, শুনি তাদের কষ্ট, অসুস্থতা আর বিদায়ের খবর। আমার আলো কমে যায়। আমার কেবলই মঙ্গল কামনা।”

সুদিন ফিরে আসার প্রত্যাশায় জয়া লিখেছেন, “আলো ফিরে আসুক সবার জীবনে। হতাশার এই অন্ধকারে মন যেন পথ না হারায়। তোমার মুক্তি আর আমার মুক্তি আলোয় আলোয়, এই আঁধারে। বন্ধুরা, মন শক্ত করে বাঁধো। সময় আসছে। আবার আমরা একসঙ্গে, হাতে হাত ধরে, প্রান্তরের শেষ রেখার দিকে ছুটব। ওই রেখাটা পার হতে এখনো যে বাকি।”

এদিকে দুই বাংলায় বেশ কিছু সিনেমায় কাজ করার কথা রয়েছে জয়ার। করোনা পরিস্থিতি কেটে গেলে শুরু করবেন সিনেমার শুটিং। কলকাতায় জয়া সৌকর্য ঘোষালের ‘ওসিডি’ সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন। একই পরিচালকের ‘ভূতপুরী’ নামের আরেকটি সিনেমায়  অভিনয় করেছেন তিনি। সিনেমাটি মুক্তির অপেক্ষায় আছে।

গত বছরের শেষের দিকে কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের উপন্যাস ‘বিধবাদের কথা’ অবলম্বনে নির্মিত ‘নকশি কাঁথার জমিন’ সিনেমার শুটিং করেছিলেন। এছাড়া বছরের শুরুতে ভারতীয় অনলাইন প্ল্যাটফর্ম হইচই জয়া আহসানকে ‘বেস্ট পারফরম্যান্স অব দ্য ইয়ার’ সম্মাননা দিয়েছে।



Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article