28 C
Kolkata
Sunday, May 9, 2021

বেকারত্ব জ্বালায় জ্বলছে ভারত, করোনার দ্বিতীয় ঢেউয়ে কাজ হারালেন ৭০ লক্ষ মানুষ – Bharat Barta

Must read

করোনা প্যানডেমিকের দ্বিতীয় ঢেউতে নাজেহাল গোটা ভারত। এপ্রিল মাসের শুরু থেকে সংক্রমণ গ্রাফ যে ঊর্ধ্বমুখী হতে শুরু করেছে তার আর কোন বিরাম নেই। প্রতি ২৪ ঘন্টায় ভারতজুড়ে ৪ লাখের কাছাকাছি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। এছাড়া মৃত্যু হচ্ছে সাড়ে ৩ হাজারের বেশি মানুষের। এই ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করার জন্য একাধিক রাজ্যে চলছে লকডাউন। গতবারের মতো আবারো ক্ষুধায় কাঁদছে পরিযায়ী শ্রমিক। চাকরি হারাচ্ছে সাধারণ মানুষ। গতবছর করোনার প্রকোপে চাকরি হারিয়েছিল লাখ লাখ মানুষ। আবারো চলতি বছরের দ্বিতীয় ঢেউতে বেকারত্বের করাল ছায়া পড়েছে ভারতবর্ষের ওপর।

পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে এপ্রিল মাসের শুরু থেকে সংক্রমনের দ্বিতীয় ঢেউ আসার পর এক মাসের মধ্যে বেকারত্বের হার ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি প্রাইভেট লিমিটেডের একটি তথ্য অনুযায়ী জানা গিয়েছে এই দ্বিতীয় ঢেউতে কমপক্ষে ৭০ লাখ মানুষ তাদের কাজ হারিয়েছে। যেখানে মার্চ মাসে বেকারত্ব বৃদ্ধির হার ছিল ৫.৬ শতাংশ, সেখানে এপ্রিল মাসে সেটি বেড়ে হয়েছে ৮ শতাংশ। এই বিষয়ে সিএমআইএর ম্যানেজিং ডিরেক্টর মহেশ জানিয়েছেন, “লকডাউনে চাকরি কমতে শুরু করেছে।”

প্রসঙ্গত উল্লেখ্য, করোনার প্রকোপ যেন দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। শুধুমাত্র গত ২৪ ঘন্টায় দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৫৭ হাজার ২২৯ জন। সেই সাথে এই সংক্রমনের পরিমাণের জন্য দেশের স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি ভেঙ্গে পরেছে বলা যেতে পারে। হাসপাতালগুলিতে বেড পাওয়া যাচ্ছে না। একাধিক রাজ্যে অক্সিজেনের ঘাটতিতে মৃত্যু হচ্ছে মানুষের। তার ওপর বেকারত্বের জ্বালা গরিবদের জন্য গোদের ওপর বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে।

Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article