28 C
Kolkata
Sunday, May 9, 2021

‘ফেলুদা’ চরিত্রে সুযোগ পেয়েও হাতছাড়া করেছিলেন অমিতাভ

Must read

সত্যজিৎ রায়ের অমর সৃষ্টি ‘ফেলুদা’ চরিত্র। এই চরিত্রে অভিনয় করার জন্য মুখিয়ে থাকেন ভারতের নামজাদা সব অভিনেতারা। কিন্তু এটা সবার অজানা, কাঙিক্ষত এই চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়েও হাতছাড়া করেছিলেন বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন। সত্যজিৎ রায়ের একটি হিন্দি টেলিভিশন সিরিজের জন্য অমিতাভ বচ্চনকে প্রস্তাব দেয়া হয়েছিল। সময়ের অভাবে অভিনয় করতে পারেননি বিগ বি। এমনটাই জানিয়েছেন সত্যজিৎপুত্র সন্দীপ রায়।

তিনি বলেন, “আমরা ‘দূরদর্শন’ এর জন্য ‘যত কাণ্ড কাঠমান্ডুতে’ তৈরির প্রস্তাব পেয়েছিলাম। এটার নাম দেয়া হয়েছিল ‘কিসসা কাঠমান্ডু কা’। আমরা চেয়েছিলাম ফেলুদার চরিত্রটি অমিতাভ বচ্চন করুক। বাবাও তাকে চেয়েছিলেন। তার সঙ্গে আমরা কথাও বলেছিলাম। বেশ লম্বা সময়ের জন্য প্রয়োজন ছিল তাকে। কিন্তু দুর্ভাগ্যবশত তিনি খুবই ব্যস্ত ছিলেন সেই সময়ে, তাই আমাদের সময় মিলেনি।”

অমিতাভ বচ্চনকে না পেয়ে সেই চরিত্রে পরে নেয়া হয়েছে শশী কাপুরকে। তাকে নিয়ে ১৯৭৭ সালে ‘শতরঞ্জ কে খিলাড়ি’ও নির্মাণ করেছিলেন সত্যজিৎ। এই ছবিতে ব্যাকগ্রাউন্ড কণ্ঠ বা ভাষ্যকারের ভূমিকায় ছিলেন অমিতাভ বচ্চন। অমিতাভের ভরাট কণ্ঠকে সত্যজিৎ রায় দারুণভাবে কাজে লাগিয়েছিলেন সিনেমায়।



Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article