ফের রেকর্ড করোনা সংক্রমণ রাজ্যে, মৃত আরও ৬২! পুজোর আগে একটু ভাবুন…

হাইলাইটস

  • সম্প্রতি আক্রান্ত ও মৃতের সংখ্যা এ রাজ্যে যে হারে বাড়ছে, তাতে পুজোর পর এখন থেকেই মারাত্মক বিপদের আশঙ্কা ঘনাচ্ছে।
  • নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৭২০ জন মানুষ। গতকালের চেয়ে যা অনেকটাই বেশি। সেইসঙ্গে মৃত্যু হয়েছে নতুন করে আরও ৬২ জনের।
  • সুস্থতার হার বর্তমানে ৮৭.৭৭ শতাংশ।

এই সময় ডিজিটাল ডেস্ক: আগে থেকেই যেন আশঙ্কা সত্যি হতে চলেছে। পুজো যত এগিয়ে আসছে, ততই যেন থাবা চওড়া হচ্ছে করোনার। গত মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বলেছিলেন, করোনার সংক্রমণ বাড়ছে। গোষ্ঠী সংক্রমণও হচ্ছে। অথচ কিছুদিন আগে পর্যন্তও কিন্তু করোনার বিরুদ্ধে লড়াইয়ে একটু একটু করে জয়ের পথে এগিয়ে চলেছিল পশ্চিমবঙ্গ। কিন্তু সম্প্রতি আক্রান্ত ও মৃতের সংখ্যা এ রাজ্যে যে হারে বাড়ছে, তাতে পুজোর পর এখন থেকেই মারাত্মক বিপদের আশঙ্কা ঘনাচ্ছে। অনেকেই দুশ্চিন্তা, এখনই এমন হলে পুজোর পর কী দাঁড়াবে পরিস্থিতি? রাজ্য স্বাস্থ্য দফতরের রিপোর্ট রীতিমতো শিহরণ জাগানো। বৃহস্পতিবারের (১৫ অক্টোবর) বুলেটিন অনুযায়ী, নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৭২০ জন মানুষ। গতকালের চেয়ে যা অনেকটাই বেশি। সেইসঙ্গে মৃত্যু হয়েছে নতুন করে আরও ৬২ জনের। তবে আশার আলো বলতে, রাজ্যে এখনও সুস্থতার হার ৮৭.৭৭ শতাংশ। কিন্তু সেই সুস্থতার হারও ধীরেধীরে কমছে। তবে, রাজ্যের সুস্থতার হার জাতীয় গড়ের তুলনায় এখনও পর্যন্ত বেশ কিছুটা বেশি। বাংলায় সুস্থতার হার নিয়ে গত সেপ্টেম্বর মাসেই সন্তোষ প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। যদিও বাংলায় মৃত্যুর পরিসংখ্যান এখনও প্রশাসনিক কর্তাদের কাছে মাথাব্যথার কারণ। এই মৃত্যু মিছিল রোধে প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রের তরফে রাজ্যকে নির্দেশও দেওয়া হয়েছে।

রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত বাংলায় অ্যাক্টিভ বা বর্তমান আক্রান্তের সংখ্যা মাত্র ৩১ হাজার ৯৮৪ জন। এখনও পর্যন্ত গোটা রাজ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ৭১ হাজার ৪১৭ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা-মুক্ত হয়েছেন ৩ হাজার ১৭৯ জন। সুস্থতার হার বর্তমানে ৮৭.৭৭ শতাংশ।

মারণ ভাইরাসের কামড়ে রাজ্যে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ হাজার ৮৭০ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৬২ জন। শুধু কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় এই সংখ্যাটা ১৭ ও ১৪ জন করে। এছাড়া হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, নদীয়া, মুর্শিদাবাদ, মালদা, দার্জিলিং ও জলপাইগুড়ি জেলা থেকে নতুন করে করোনা আক্রান্তদের মৃত্যুর খবর পাওয় গিয়েছে।

আরও পড়ুন: দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত ৬৭ হাজার, মৃত ৬৮
অপরদিকে, গত কয়েকদিন ভারতের করোনা গ্রাফ নিম্নমুখী থাকলেও বিগত দু দিন ধরে আবার কিছুটা করে বাড়ছে দেশে দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড -১৯-এ আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার মানুষ। তবে মৃতের সংখ্যা কমে হয়েছে ৬৮০। বৃহস্পতিবার সকালে প্রকাশিত মেডিক্যাল বুলেটিনে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৬৭,৭৩৫ জনের শরীরে মিলেছে মারণ ভাইরাস। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৩,০৭,০৯৭ জন। এর মধ্যে এখনও চিকিত্‍‌সাধীন রয়েছেন ৮,১২,৩৯০ জন। তবে, সুস্থ হয়ে উঠেছেন ৬৩,৮৩,৪৪১ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে সুস্থ হয়েছেন ৮১,৫১৪ জন। সব মিলিয়ে এখনও পর্যন্ত দেশে সুস্থতার হার ৮৭.৩৬%। কিন্তু মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১,১১,২৬৬। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৬৮০ জনের। মৃতের হার ১.৫২ শতাংশ।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Leave a Comment

%d bloggers like this: