27.1 C
Kolkata
Thursday, May 13, 2021

পায়ে পায়ে একশ বছর, হেলিকপ্টারের শতবর্ষে জানেন কি কতটা কাজের সে!

Must read

#নয়াদিল্লি: ১০০ বছর আগে ফেব্রুয়ারি মাসে আকাশে প্রথমবারের জন্য উড়েছিল হেলিকপ্টার। ফরাসি আবিষ্কারক এতেন ওমিশেন (Etienne Oehmichen) ছিলেন সেই হেলিকপ্টারের পাইলট। তাঁর তৈরি যন্ত্রটি অর্থাৎ উড়ন্ত বাইসাইকেল বা ফ্লাইং বাইসাইকেল প্রথমবারের জন্য উড়েছিল ১৮ ফেব্রুয়ারি, ১৯২১ সালে।

প্রথমবার হেলিকপ্টার ফ্লাইং বাইসাইকেল হিসেবে উড়লেও পরে কিন্তু তাতে একাধিক পরিবর্তন আসে। গত ১০০ বছর ধরে একাধিক ভাবে একে ব্যবহার করা হয়েছে একে। যুদ্ধ থেকে দ্রুত হাসপাতালে পৌঁছনো তো আছেই, বাদ যায়নি শ্যুটিংও!

হেলিকপ্টার ওড়ার ১০০ বছর পূর্তিতে দেখে নেওয়া যাক, কী কী ক্ষেত্রে কাজে এসেছে এই বায়ুযান-

১) গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিভিন্ন ব্যক্তিগত কাজে ব্যবহার করা হয়েছে হেলিকপ্টার

বিশ্বের তাবড় নেতা-মন্ত্রীদের একাধিক কাজে ব্যবহৃত হয় হেলিকপ্টার। কারণ ছোট হওয়ায় বিভিন্ন জায়গায় নিয়ে যাওয়া যায় এটিকে। কোনও প্রাইভেট মিটিং থেকে গল্ফ কোর্সে খেলতে যাওয়া, ব্যক্তিগত পরিষেবার ক্ষেত্রে হেলিকপ্টারের জুড়ি মেলা ভার।

অনেকেরই বাড়িতে হেলিপ্যাড থাকে। দ্রুত রাজনৈতির প্রচার সারার ক্ষেত্রেও হেলিকপ্টার কাজে আসে।

২) খ্যাতির সহায়ক

সিলভার স্ক্রিনের স্টার থেকে বড় বড় ব্যবসায়ী, রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে নামজাদা লোক, সকলেরই প্রায় বাড়িতে হেলিপ্যাড গ্রাউন্ড থাকে।

যেমন ২০১২ সালে অ্যাঞ্জেলিনা জোলি (Angelina Jolie) ১.৬ মিলিয়ন ডলার দিয়ে একটি হেলিকপ্টার কিনেছিলেন যাতে তাঁর স্বামী ব্র্যাড পিট (Brad Pitt) হেলিকপ্টার চালানো শিখতে পারেন। তাঁদের বাড়িতে হেলিপ্যাডও রয়েছে।

৩) যুদ্ধে অস্ত্র বয়ে নিয়ে যাওয়ায় ব্যবহার করা হয়

ভিয়েতনাম থেকে আফগানিস্তান, সিরিয়া থেকে ফকল্যান্ড, প্রায় সমস্ত যুদ্ধেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে হেলিকপ্টার। মিসাইল ছোড়া থেকে অস্ত্র বয়ে নিয়ে যাওয়ায় হেলিকপ্টার কাজে আসে।

৪) উদ্ধারকার্যে কাজে লাগে

যেখানে কেউ পৌঁছতে পারে না, সেখানে হেলিকপ্টারের আকার ছোট হওয়ায় সে পৌঁছাতে পারে। প্রাকৃতিক দুর্যোগ থেকে আগুনের ঘটনা, সব জায়গাতেই হেলিকপ্টার উদ্ধারকার্যে সাহায্য করে। সম্প্রতি উত্তরাখণ্ডের ঘটনা বা আগেও উত্তরাখণ্ডে ঘটে যাওয়া হড়পা বান দেখিয়েছে কী ভাবে হেলিকপ্টার উদ্ধারকার্যে সাহায্য করে। নেপালের ভূমিকম্পতেও হেলিকপ্টার দারুণ কাজে এসেছিল।

শুধুই উদ্ধারকার্য নয়, কাউকে খুঁজতেও কিন্তু হেলিকপ্টার কাজে আসে।

৫) এয়ার অ্যাম্বুলেন্স

কোথাও কেউ অসুস্থ হয়ে পড়লে, তাঁকে দ্রুত হাসপাতালে পৌঁছে দেওয়ার জন্য হেলিকপ্টার কাজে লাগে। হেলিকপ্টারের এই এয়ার অ্যাম্বুলেন্স হিসেবে ব্যবহারে উপকৃত হন অনেকেই।

৬) খবর সংগ্রহে কাজে লাগে

যে কোনও দুর্গম জায়গায় খবর সংগ্রহে কাজে আসে হেলিকপ্টার। বিভিন্ন সংস্থা হাজার হাজার ডলার দিয়ে হেলিকপ্টার কিনে রাখে, যে কোনও বিপর্যয়ের খবর ও ছবি সংগ্রহের জন্য।

হ্যারিকেন থেকে আমফান, বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগেও খবর সংগ্রহে কাজে আসে হেলিকপ্টার।

৭) পর্যটকদের ঘুরতে সাহায্য করে

করোনার জেরে হঠাৎই বন্ধ হয়ে যায় পর্যটনকেন্দ্রগুলি। আনলক শুরু হতেই ঘুরতে যাওয়া শুরু করেন মানুষজন। কিন্তু পর্যটনকেন্দ্র বন্ধ থাকায় তখন কাজে আসে হেলিকপ্টার। বিভিন্ন জায়গায় হেলিকপ্টারে চড়েই ঘুরতে পেরেছেন পর্যটকরা।

৮) ড্রোনের কাজ করে

বহু ড্রোনের মডেল হিসেবে কাজ করেছে হেলিকপ্টার। আগে যেখানে হেলিকপ্টার ব্যবহার করে নজরদারি চালানো হত বা শ্যুটিং করা হত, সেখানে এখন ড্রোনের মাধ্যমে একটা নির্দিষ্ট এলাকায় কাজ করা হয়।



Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article