28 C
Kolkata
Sunday, May 9, 2021

পশ্চিমবঙ্গের কোন সরকার, জানা যাবে রোববার

Must read

জোড়াফুল নাকি পদ্ম? ‘খেলা হবে’ নাকি ‘আসল পরিবর্তন’ হবে? এই সব প্রশ্নের উত্তর জানা যাবে আর মাত্র কয়েক ঘণ্টা পর।

ভারতের পশ্চিমবঙ্গে আট ধাপের ভোটগ্রহণ শেষে বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হচ্ছে রবিবার। দশ বছর ধরে রাজ্যে ক্ষমতায় থাকা তৃণমূল কংগ্রেসকে হটিয়ে প্রথমবারের মতো কেন্দ্রের দল বিজেপি সরকার গঠন করতে পারবে কি না সেই প্রশ্নের উত্তর জানা যাবে ২ মে।

ভারতের তামিলনাডু, কেরল, পন্ডিচেরি ও আসাম এই চার রাজ্যেও ভোট গণনা হবে রোববার। তবে এই সবকিছু ছাপিয়ে গেছে পশ্চিমবঙ্গের মোদি-মমতার দ্বৈরথ। দলকে জেতাতে এক নেতা যখন সীমানা পেরিয়ে নিজের প্রচার আর প্রসার বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত করেছেন আরেকজন যখন ভাঙ্গা পা নিয়ে হুইল চেয়ারে করেই ছুটে বেরিয়েছেন এক জেলা থেকে অন্য জেলায়।

নির্বাচনী প্রচারে কোন দলই পিছিয়ে না থাকলেও সংখ্যাগরিষ্ঠ ভোটে একটি দলই রাজ্য সরকার গঠনের সুবর্ণ সুযোগ। আর তার জন্যে প্রয়োজন হবে মোট আসনের মধ্যে ১৪৮টিতে বিজয়।

যদিও এখনো দুই আসনে ভোট বাকি রয়েছে তবে এরই মধ্যে বিভিন্ন বুথ থেকে প্রকাশিত হতে শুরু করেছে বেসরকারি জরিপের ফলাফল। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির জরিপে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গের ২৯৪ আসনের মধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের দল  তৃণমূল কংগ্রেস ১৫২টি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন দল বিজেপি প্রায় ১২০টি আসনে জয় পেতে যাচ্ছে।

এদিকে আনন্দবাজারের জরিপেও দেখা গেছে তৃণমূলের জয়ের সম্ভাবনা। বেসরকারি গণনায় ৪২ শতাংশ আসন পেতে পারে দলটি। অর্থাৎ ১৫২ থেকে ১৬৪টি আসনে তৃণমূলের জয় প্রায় নিশ্চিত। এদিকে বিজেপি ১০৯ থেকে ১২১ ও বামজোট পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন।

তৃণমূলের জয়ের আভাস দিয়েছে ভারতের শীর্ষ সব সংবাদমাধ্যমগুলো। তবে নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক ভোট গণনার ওপরেই নির্ভর করছে চূড়ান্ত ফলাফল।

ভারতের প্রায় সব রাজ্যেই রাজ্যেই প্রতি পাঁচ বছর পর পর বিধানসভা নির্বাচন হয়ে থাকে। তবে এবছর মহামারীর মাঝেও নানা আলোচনা আর সমালোচনার কারণে বাড়তি উত্তেজনা ছড়িয়েছে বিজেপি-তৃণমূলের এই ভোটের লড়াই।



Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article