নভেম্বরেও চলতে পারে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতকের ভর্তি – Sangbad | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper

কলকাতা: পরিস্থিতি যা হয়েছে তাতে আপাতত যাদবপুর‌ বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের ভর্তি নভেম্বর মাসেও চলতে পারে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তেমন ইঙ্গিত দিয়েছেন। উচ্চ শিক্ষা দপ্তর ৩১ অক্টোবর এর ভিতর কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের ভর্তি প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছিল। কিন্তু যা পরিস্থিতি তা সম্ভব হচ্ছে না।

যাদবপুরে বিজ্ঞান শাখায় শুধু মেধা তালিকা প্রকাশিত হয়েছে কিন্তু তার বেশি আর ভর্তি প্রক্রিয়া এগোয়নি। কলা বিভাগের প্রথম মেধা তালিকা থেকে কিছু ভর্তি হয়েছে। আর দ্বিতীয় মেধা তালিকা থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছিল ‌ কিন্তু শনিবার থেকেই বিশ্ববিদ্যালয়ের ছুটি শুরু হয়ে যাচ্ছে।

তাছাড়া ইঞ্জিনিয়ারিং এর কাউন্সিলিং শেষ না করে বিজ্ঞান শাখায় ভর্তি সম্ভব নয়। কারন অনেকেই রয়েছেন যারা ইঞ্জিনিয়ারিং কাউন্সিলিংয়ে যোগ দেবে আবার বিজ্ঞান বিভাগের কোন বিষয়ে আবেদন করে বসে আছেন। অর্থাৎ এদের অনেকেই ইঞ্জিনিয়ারিং-এ মনের মত শাখায় ভর্তি হতে পারলে আর বিজ্ঞানের শাখায় ভর্তি হন না। সেই কথা মাথায় রেখেই বিজ্ঞানের ভর্তি প্রক্রিয়া এগোন যায়নি‌ বলে বিশ্ববিদ্যালয় সূত্রে খবর।

এদিকে আবার কলা বিভাগ ভর্তি প্রক্রিয়া শুরু হলেও পাশাপাশি সেমিস্টার পরীক্ষার প্রক্রিয়া শুরু হওয়ায় বিভাগগুলিতে ব্যস্ততা বাড়ায় ভর্তির কাজ ব্যাহত হয়েছে। ইতিমধ্যেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, যা পরিস্থিতি তাতে নতুন শিক্ষাবর্ষ ডিসেম্বরের আগেই শুরু করা সম্ভব নয়।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব ‘দশভূজা’য় মুখোমুখি ঝুলন গোস্বামী।

Leave a Comment

%d bloggers like this: