দ্বিতীয় ঢেউয়ের শুরুতেই ফ্রান্সে করোনা-কার্ফিউ

নিজস্ব সংবাদদাতা: ফ্রান্সে ফের করোনা কার্ফিউ, জার্মানিতে কড়াকড়ি। গোটা ইউরোপেই করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। চেক রিপাবলিকে সংক্রমণের হার সব চেয়ে বেশি।

প্যারিস-সহ দেশের আটটি শহরে নতুন করে করোনা-কার্ফিউ জারি করল ফ্রান্স সরকার। রাত ন’টা থেকে সকাল ছ’টা পর্যন্ত এই কার্ফিউ জারি থাকবে। আগামী চার সপ্তাহ এই নিয়ম জারি থাকবে। তবে সরকার চাইছে তা আরও দু’সপ্তাহ বাড়াতে।

গোটা ইউরোপেই করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। জার্মানি, নেদারল্যান্ডস, স্পেন-সহ একাধিক দেশ ফের করোনা প্রতিরোধে কড়া অবস্থান নিতে শুরু করেছে।

জার্মান চ্যান্সেলার অ্যাঙ্গেলা মর্কেল জানান, যে সব এলাকায় সংক্রমণের পরিমাণ বেশি, সেখানে বার এবং রেস্তোরাঁ বেশি রাত পর্যন্ত খোলা রাখা যাবে না। বুধবার তিনি জানান, নতুন নিয়ম দ্রুত শুরু হবে। করোনা সংক্রমণের নতুন ঢেউ জার্মানির মিউনিখে৷ বার্লিনে হঠাৎ করেই বেড়েছে সংক্রমণ৷ আর তাই রাতে কার্ফিউ জারি করেছে প্রশাসন৷ শহরটিতে ৭০ বছরের মধ্যে এই প্রথম কার্ফিউ জারি করা হল৷ আপাতত অক্টোবরের শেষ পর্যন্ত এই নির্দেশ জারি হয়েছে৷ পাঁচ জনের বেশি জন রাত ১১টার পর ঘরের বাইরে একত্রিত হতে পারবেন না৷ 

নেদারল্যান্ডসেও কাফে, বার এবং রেস্তোরাঁর উপর নতুন নতুন নিষেধাজ্ঞা জারি হয়েছে। বৃহস্পতিবার স্পেনের ক্যাটালোনিয়া অঞ্চলে ১৫ দিনের জন্য বার, রেস্তোরাঁ বন্ধ করে দেওয়া হয়েছে। চেক রিপাবলিকেও নতুন করে নিষেধাজ্ঞা জারি হয়েছে।

আরও পড়ুন: রাজতন্ত্রের বিরুদ্ধে বিক্ষোভ, জরুরি অবস্থা ব্যাঙ্ককে

Leave a Comment

%d bloggers like this: