31.1 C
Kolkata
Thursday, May 13, 2021

ডাব্লুবি বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনা ২০২১ বিএমএসসি.ইউব্লাবর.ওর.ইন.ইন অনলাইনে নিবন্ধন

Must read

পশ্চিমবঙ্গ সরকার ডাব্লুবি বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজন 2021 অনলাইন রেজিস্ট্রেশন ফর্মটি bmssy.wblabour.gov.in এ আমন্ত্রণ জানাচ্ছে। ডব্লিউবি রাজ্যের প্রায় সাড়ে .5 কোটি মানুষ সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির যেমন রাজ্য সহায়তা প্রকল্পের ভবিষ্যত্ তহবিল প্রকল্প, বিল্ডিং এবং অন্যান্য নির্মাণকর্মীদের জন্য কল্যাণমূলক প্রকল্প এবং পরিবহন শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির সুবিধা অর্জন করতে সক্ষম হবেন। এই নিবন্ধে, আমরা আপনাকে অনলাইনে প্রয়োগের প্রক্রিয়া, ব্যবহারকারীকে লগইন করা, কীভাবে বিএম-এসএসওয়াইতে আপনার নামটি উপকারভোগীদের তালিকায় অনুসন্ধান করা যায় সে সম্পর্কে জানাব।

ডাব্লুবি বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনা (বিএম-এসএসওয়াই) 2021

বিভিন্ন সামাজিক সুরক্ষা স্কিমগুলি সংহত করার এবং সমস্ত অসংগঠিত কর্মীদের জন্য অভিন্ন সুবিধা দেওয়ার লক্ষ্যে, সামাজিক সুরক্ষা যোজনা (এসএসওয়াই) – 2017 চালু করা হয়. এটি দেশে এটির প্রথম উদ্যোগ ছিল। পশ্চিমবঙ্গ সরকার শ্রম বিভাগ কর্তৃক প্রদত্ত অগঠিত শিল্পের অনুমোদিত তালিকা (৪)) এবং স্ব-কর্মসংস্থানযুক্ত পেশা (১৫) অনুসারে এসএসওয়াই প্রকল্পে প্রতিটি যোগ্য অসংগঠিত কর্মীকে কভার করে। নির্মাণ এবং পরিবহন শ্রমিকদের সাথে সময়ে সময়ে।

নিবন্ধিত সুবিধাভোগীদের আরও সহায়তা করার জন্য, রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে যে উপকারভোগীদের অবদানের জন্য ৪,০০০ / – টাকা ছাড় দেওয়া হবে। প্রভিডেন্ট ফান্ডের সাবস্ক্রিপশন পেমেন্টের জন্য 25 মাসে। ডব্লিউবি সরকার উপকারভোগীদের পক্ষ থেকে এই পরিমাণটি নিজেই অবদান রাখার সিদ্ধান্ত নিয়েছে 2020 সালের 1 লা এপ্রিল। এইভাবে এই প্রকল্পটির নামকরণ করা হয়েছিল বিনা মুলিয়া সামাজিক সুরক্ষা যোজনা (বিএম-এসএসওয়াই) যেখানে যে কোনও নিবন্ধিত সুবিধাভোগী এক টাকাও ব্যয় না করে সমস্ত উপলভ্য সুবিধা গ্রহণ করতে পারবেন।

বিন মুল্য সামাজিক সুরক্ষা যোজনা অনলাইন নিবন্ধন ফর্ম

ডাব্লুবি বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনা অনলাইন নিবন্ধন ফর্ম 2021 পূরণের সম্পূর্ণ প্রক্রিয়াটি এখানে: –

ধাপ 1: প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যান https://bmssy.wblabour.gov.in/

ধাপ ২: হোমপেজে, নীচের চিত্রটিতে প্রদর্শিত হিসাবে “নতুন নিবন্ধকরণ” ট্যাবে ক্লিক করুন: –

বিএম এসএসওয়াই ডাব্লুব্লাওর গভঃ নতুন নিবন্ধকরণ

ধাপ 3: বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনা ফর্মটি খুলতে সরাসরি লিঙ্ক – https://bmssy.wblabour.gov.in/beneficiaryregifications

পদক্ষেপ 4: ডাব্লুবি বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজন অনলাইন নিবন্ধন ফর্ম 2021 নীচে প্রদর্শিত হিসাবে প্রদর্শিত হবে: –

পশ্চিমবঙ্গ সরকারী প্রকল্প 2021পশ্চিমবঙ্গে জনপ্রিয় প্রকল্পগুলি:Krishak Bondhu YojanaWest Bengal Prachesta Prakalpa Schemeকর্ম সাথী প্রকালপা প্রকল্প

বিন মুল্য সামাজিক সুরক্ষা যোজনা অনলাইন নিবন্ধন ফর্ম
বিন মুল্য সামাজিক সুরক্ষা যোজনা অনলাইন নিবন্ধন ফর্ম

পদক্ষেপ 5: এখানে আবেদনকারীরা কর্মীর প্রকার, নাম, জন্ম তারিখ, ই-মেইল আইডি, মোবাইল নম্বর, পরিচয় প্রমাণ, বর্ণ, রেশন কার্ড নম্বর, ধর্ম, লিঙ্গ, বৈবাহিক অবস্থা, পিতার নাম, মাতার নাম, মাসিক পারিবারিক আয়ের বিভাগে প্রবেশ করতে পারবেন। এটির পাশাপাশি রাজ্যের নাম, জেলার নাম, মহকুমা, ব্লক / পৌরসভা / কর্পোরেশন, জিপি / ওয়ার্ড, পিন কোড, ডাকঘর, থানা, বাড়ির নম্বর প্রবেশ করতে হবে।

পদক্ষেপ 6: অবশেষে, আবেদনকারীরা ক্লিক করতে পারেন “নিবন্ধন”বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনা অনলাইন নিবন্ধকরণ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য বোতাম।

কীভাবে বিএম-এসএসওয়াই প্রকল্পে ব্যবহারকারী লগইন করবেন

বিন মুলিয়া সামাজিক সুরক্ষা যোজন 2021 স্কিমটিতে ব্যবহারকারী লগইন করার সম্পূর্ণ প্রক্রিয়াটি এখানে:

ধাপ 1: একই সরকারী ওয়েবসাইট দেখুন https://bmssy.wblabour.gov.in/

ধাপ ২: হোমপেজে, “এ ক্লিক করুন”ব্যবহারকারী লগ – ইন“নীচের চিত্রে প্রদর্শিত ট্যাব: –

ডাব্লুবিএম বিএমএসওয়াই হোমপেজ অনলাইনে আবেদন করুন
ডাব্লুবিএম বিএমএসওয়াই হোমপেজ অনলাইনে আবেদন করুন

ধাপ 3: বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজন লগইন পৃষ্ঠাটি নীচের মত প্রদর্শিত হবে:

ডব্লিউবি বিন মুল্য সামাজিক সুরক্ষা যোজন লগইন করুন
ডব্লিউবি বিন মুল্য সামাজিক সুরক্ষা যোজন লগইন করুন

পদক্ষেপ 4: এখানে আবেদনকারীরা তাদের ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড লিখতে পারেন এবং তারপরে “” ক্লিক করতে পারেনপ্রবেশ করুন”ডাব্লুবি বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজন লগইন পৃষ্ঠা খুলতে বোতাম।

ডাব্লুবি বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজন তালিকার 2021 এ আপনার বিশদ অনুসন্ধান করুন

আপনার বিশদটি ডব্লিউবি বিন বিন মুল্য সামাজিক সুরক্ষা যোজন তালিকায় 2021- এ অনুসন্ধানের জন্য: –

ধাপ 1: Https://bmssy.wblabour.gov.in/ এ একই অফিসিয়াল ওয়েবসাইটটি দেখুন

ধাপ ২: তারপরে হোমপেজে, “এ ক্লিক করুন”আপনার বিশদ অনুসন্ধান করুন”ট্যাব বা সরাসরি ক্লিক করুন https://bmssy.wblabour.gov.in/search

অনুসন্ধানের বিবরণ ডাব্লুবি বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনার তালিকা
অনুসন্ধানের বিবরণ ডাব্লুবি বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনার তালিকা

ধাপ 3: এখানে আবেদনকারীরা আপনার নিবন্ধকরণ নম্বরটি প্রবেশ করতে এবং “এ ক্লিক করতে পারেনঅনুসন্ধান করুন“ডাব্লুবি বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনা উপকারভোগীদের তালিকায় আপনার বিশদ অনুসন্ধান করার জন্য বোতামটি”।

ডাব্লুবি বিন বিন মুলিয়া সামাজিকিক সুরক্ষা যোজনায় কোনও প্রিমিয়ামের পরিমাণ নেই

দরিদ্র জনগণকে পশ্চিমবঙ্গ বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনা ২০২১ সালের সুবিধা পেতে তাদের পকেট থেকে একক পয়সা দিতে হবে ly সরকার প্রতি মাসে 25 রুপির জন্য অবদান রাখতে ব্যবহৃত সামাজিক সুরক্ষা যোজনা 2017 এর প্রতিটি সুবিধাভোগীর জন্য 30. সরকার go ঘোষণা করেছে যে সরকার হিসাবে আর প্রিমিয়াম দেওয়ার দরকার নেই। বিএম-এসএসওয়াই প্রকল্পে পুরো ব্যয় বহন করবে।

বিএমএসএসওয়াই প্রকল্পের সুবিধাভোগীদের সহায়তা

সুবিধাভোগীদের মৃত্যুর ক্ষেত্রে পরিবারের সদস্যরা প্রতিমাসে ৫,০০০ / – টাকা পেতেন। 2 লক্ষ টাকা। যদি কেউ অক্ষম হয়ে যায়, তবে প্রতিটি উপকারভোগী প্রতি হাজার টাকা পাবেন। ১ লাখ টাকা।

মুখ্যমন্ত্রী অর্থ ও শ্রম বিভাগের কাছে অনুরোধ করেছেন। প্রিমিয়াম সম্পূর্ণ বিনামূল্যে তৈরি করতে, কারণ অগঠিত ক্ষেত্রের দরিদ্র লোকেরা Rs,০০০ / – টাকা দিতে অসুবিধায় ছিল। 25 প্রতি মাসে। মুখ্যমন্ত্রী শ্রম বিভাগকে বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনার আওতায় ভূমিহীন শ্রমিকদের আনার আহ্বান জানিয়েছেন।

লিঙ্কটি ব্যবহার করে ব্যবহারকারীর ম্যানুয়াল পরীক্ষা করুনhttps://bmssy.wblabour.gov.in/downloads/User-Manual-BMSSY.pdf

ডাব্লুবি লেবার ডিপার্টমেন্ট ডিএমএস বিএমএসওয়াই প্রকল্প চালু করলেন সিএম মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডব্লিউবি শ্রম বিভাগের বিএমএসওয়াই স্কিম চালু করেছিলেন। এই প্রকল্পটি ঘোষণার সময়, তিনি বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনা (বিএমএসএস) এর আওতায় ভূমিহীন শ্রমিকদের সুবিধাভোগী হিসাবে অন্তর্ভুক্ত করার আহ্বান জানান। এখনও অবধি, ১.১18 কোটি পরিবার সামাজিক সুরক্ষা যোজনা (এসএসওয়াই) এর আওতায় অন্তর্ভুক্ত রয়েছে। সংখ্যাটি শীঘ্রই দেড় কোটি ছাড়িয়ে যাবে। যদি প্রতিটি পরিবারে ৫ জন সদস্য থাকে তবে মোট উপকারভোগীর সংখ্যা .5.৫ কোটি পর্যন্ত যাবে। বিভিন্ন অসংগঠিত খাতে অন্তর্ভুক্ত সমস্ত দরিদ্র মানুষ 60০ বছর বয়সে প্রভিডেন্ট ফান্ড (পিএফ) এবং অন্যান্য সুবিধা পেতে সক্ষম হবে।

WB Jai Johar, Bandhu Prakalpa, Hasir Alo & Chai Sundari Schemes

পশ্চিমবঙ্গ বাজেট ২০২১ সালেও অন্যান্য বিভিন্ন প্রকল্প চালু করা হয়েছিল: –

  • Hasir Alo – এই প্রকল্পে, ত্রৈমাসিক ভিত্তিতে 75৫ ইউনিট অবধি যদি খরচ হয় তবে প্রায় 35 লক্ষ লোক তাদের বাড়িতে বিনামূল্যে বিদ্যুৎ পেতে সক্ষম হবেন। যদি দরিদ্র পরিবার বিচক্ষণতার সাথে বৈদ্যুতিক বাতি এবং ফ্যান ব্যবহার করে তবে ত্রৈমাসিক ভিত্তিতে খরচ 75 ইউনিটের বেশি হবে না। ২,০০০ টাকা। ইতোমধ্যে 200 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে হাসির আলো স্কিম
  • চা সুন্দরী – এই প্রকল্পটি চা বাগান শ্রমিকদের আবাসন সুবিধা সরবরাহ করবে। ২,০০০ টাকা। ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে চা সুন্দরী স্কিম
  • Bandhu Prakalpa Scheme – এসসি ক্যাটাগরির লোকেরা যারা কোনও এজেন্সি থেকে কোনও পেনশন পাচ্ছেন না তারা ২,০০০ রুপি পাবেন। পেনশন হিসাবে প্রতি মাসে 1000। এই পেনশনটি 60 বছর বয়স অর্জনের জন্য দেওয়া হবে।
  • জয় জোহর স্কিম – এসটি ক্যাটাগরির লোকেরা যারা কোনও এজেন্সি থেকে কোনও পেনশন গ্রহণ করেন না তারা এখন ৩০,০০০ রুপি পাবেন। পেনশন হিসাবে প্রতি মাসে 1000। পেনশনের পরিমাণ 60০ বছর বয়সে প্রাপ্ত হবে।

পশ্চিমবঙ্গ সরকার। গ্র্যাচুয়িটিও ৫০০ টাকা থেকে বাড়িয়েছে Lakh লক্ষ থেকে ১২৩ লক্ষ এবং বাড়ী ভাতা Rs। 6,000 থেকে Rs। 12,000।

বিন মুল্য সামাজিক সুরক্ষা যোজনা সম্পর্কে আরও তথ্যের জন্য লিঙ্কটি ক্লিক করুন – https://bmssy.wblabour.gov.in/schemes

Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article