31 C
Kolkata
Friday, May 7, 2021

জাপানরা দেশটিতে করোনার মামলার পরিমাণ নিয়ে ভারতের পাশে দাঁড়িয়েছে | সংবাদ প্রতিদিন

Must read

প্রকাশ করেছেন: মনিশঙ্কর চৌধুরী | পোস্ট হয়েছে: 30 এপ্রিল, 2021 সকাল 9-10 টা| আপডেট হয়েছে: 30 এপ্রিল, 2021 সকাল 9-10 টা

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona) মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে গোটা বিশ্বের পাশে দাঁড়িয়েছে ভারত। দুনিয়ায় ভ্যাকসিন ও ওষুধ জোগান দিয়ে এই মারণরোগের সঙ্গে লড়াইয়ে দায়িত্বশীল দেশ হিসেবে নিজের ভূমিকা পালন করেছে দেশ। কিন্তু এবার সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায় রীতিমতো বেকায়দায় পড়েছে নয়াদিল্লি। আর এই বিপদকালে ভারতের পাশে দাঁড়িয়েছে গোটা বিশ্ব। এবার দেশে অক্সিজেনের অভাব মেটাতে এগিয়ে এসেছে জাপান (Japan)।

[আরও পড়ুন: ব্রহ্মপুত্রে বাঁধ নির্মাণের চিনা স্বপ্ন হঠাৎই বিপন্ন! কেন অস্বস্তিতে জিনপিং প্রশাসন]

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি বলেন, “এই সংকটের সময় ভারতের পাশে আছে জাপান। আমরা ভারতকে ৩০০টি অক্সিজেন জেনারেটর ও ৩০০টি ভেন্টিলেটর দেওয়ার প্রক্রিয়া শুরু করেছি।” আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকদের মতে, করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী দেশ ভারত। আমাদের পরিকাঠামো ওষুধ ও ভ্যাকসিন তৈরিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবং প্রয়োজনে গোটা বিশ্বে টিকা ও ওষুধ জোগান দিয়েছে নয়াদিল্লি। তাই ভারতের বিপদে এবার এগিয়ে এসেছে আমেরিকা, ফ্রান্স, রাশিয়া-সহ বিশ্বের তাবড় দেশ। বিশেষ করে জাপানের সঙ্গে ভারতের সম্পর্ক অত্যন্ত মধুর। তাই বন্ধুর বিপদে টোকিও যে পাশে দাঁড়াবে তা একপ্রকার নিশ্চিত ছিল।

এদিকে, শুক্রবার অর্থাৎ আজ আমেরিকা থেকে করোনা চিকিৎসার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে ভারতে পৌঁছেছে পণ্যবাহী বিমান। ভারতের মার্কিন দূতাবাস বার্তা দিয়েছে, “৭০ বছরের সম্পর্ক রয়েছে দুই দেশের মধ্যে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশে আছে আমেরিকা।” প্রসঙ্গত, করোনা সংকটে ভারতের পাশে দাঁড়িয়েছে রাশিয়াও (Russia)। মস্কোর থেকে চিকিৎসা সরঞ্জাম নিয়ে বৃহস্পতিবার সকালেই দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছয় দু’টি বিমান। অক্সিজেন কনসেনট্রেটর থেকে শুরু করে ভেন্টিলেটর, কোভিড যুদ্ধের নানা সরঞ্জামই সরবরাহ করছে রাশিয়া। গত বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) সঙ্গে ফোনে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

[আরও পড়ুন: ব্রহ্মপুত্রে বাঁধ নির্মাণের চিনা স্বপ্ন হঠাৎই বিপন্ন! কেন অস্বস্তিতে জিনপিং প্রশাসন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে …।

(function(d,s,id){var js,fjs=d.getElementsByTagName(s)[0];if(d.getElementById(id))return;js=d.createElement(s);js.id=id;js.src=”https://connect.facebook.net/en_GB/sdk.js#xfbml=1&version=v3.0&appId=1501588346824933&autoLogAppEvents=1″;fjs.parentNode.insertBefore(js,fjs);}
(document,’script’,’facebook-jssdk’));

Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article