কাশ্মীরে ৩৭০ ধারা ফেরানোর দাবিকে সমর্থন, ফারুক-মুফতিদের পাশে চিদম্বরম – Sangbad | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper

নয়াদিল্লি: কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরানোর দাবিতে এবার ফারুক আবদুল্লা, মেহবুবা মুফতিদের পাশে দাঁড়াল কংগ্রেস। ভূস্বর্গে ৩৭০ ধারা ফেরানোর দাবিতে সরাসরি এবার ন্যাশনাল কনফারেন্স ও পিডিপি-সহ একাধিক রাজনৈতিক দলের নয়া জোটকে সমর্থন কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরমের।

গত বছর কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার করে নেয় কেন্দ্রীয় সরকার। কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পরেই সেখানকার একাধিক রাজনৈতিক নেতাকে গৃহবন্দি করে কেন্দ্র।

গৃহবন্দি করা হয় জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা, তাঁর পুত্র ওমর আবদুল্লা, পিডিপি নেত্রী তথা জম্মু কাশ্মীরের আরও এক প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি-সহ আরও অনেককে। মূলত অশান্তির আশঙ্কা করেই উপত্যকার রাজনৈতিক নেতা-নেত্রীদের নজরবন্দি করে মোদী সরকার।

এরপর গত কয়েকমাসে একে একে মুক্তি দেওয়া হয় ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা ও সম্প্রতি মেহবুবা মুফতিকেও। এরপরই ফের কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরানোর দাবি জোরালো হতে শুরু করেছে। জোট বেঁধেছে উপত্যতার বিজেপি বিরোধী সব দল। দাবি একটাই, কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা পুনরায় ফেরাতে হবে। এবার কাশ্মীরের সেই নয়া জোটের পাশে দাঁড়াল কংগ্রেস।

কংগ্রেস নেতা পি চিদম্বরম টুইটে সরাসরি ফারুক-মুফতিদের তৈরি নয়া জোটকে সমর্থন করেছেন। সম্প্রতি শ্রীনগরে ফারুক আবদুল্লার বাড়িতে বৈঠকে বসেছিলেন উপত্যকার বিজেপি বিরোধী নেতারা। আগামি দিনে কীভাবে তাঁদের দাবি আদায়ে আন্দোলন চালানো হবে তা নিয়েই বৈঠকে আলোচনা হয়েছে।

চিদম্বরম এই নয়া জোটকে সমর্থন করে টুইট করেছেন। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, ‘‘কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল সম্পূর্ণ অসাংবিধানিক। কাশ্মীরবাসী অধিকারের জন্য লড়াই করছেন। তাঁদের লড়াইকে সমর্থন করি।”

যদিও কংগ্রেসের এই শীর্ষ নেতার কাশ্মীর ইস্যুতে করা টুইটে চটেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। পাল্টা চিদম্বরম তথা কংগ্রেসকে তোপ দেগে বিজেপির এই শীর্ষ নেতা বলেন, “চিদম্বরম কাশ্মীরে ৩৭০ ধারা ফেরানোর দাবি করছেন। এটা লজ্জাজনক। কংগ্রেস ভারতকে ভাগ করতে চাইছে।”

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব ‘দশভূজা’য় মুখোমুখি ঝুলন গোস্বামী।

Leave a Comment

%d bloggers like this: