31.1 C
Kolkata
Thursday, May 13, 2021

করোনা সহায়তায় এবার পূর্ব রেলওয়ে, ট্রেনের কামরাতেই তৈরি হল করোনা ওয়ার্ড – Bharat Barta

Must read

করোনাভাইরাস এখন সারা দেশের কাছে একটি ত্রাসের কারণ হয়ে উঠেছে। করোনাভাইরাস এর দ্বিতীয় ঢেউয়ে বহু মানুষ ইতিমধ্যেই আক্রান্ত হয়ে গিয়েছেন। হাসপাতালগুলোতে সৃষ্টি হয়েছে অক্সিজেন সিলিন্ডারের ঘাটতি এবং বেডের অভাব। তার মধ্যে এই হাসপাতাল এবং নার্সিংহোমের দরজায় দরজায় ঘুরছেন বর্তমানে সংকটাপন্ন রোগীরা। কিন্তু তা সত্ত্বেও হাসপাতালে বেড নেই, তাই ফিরে যেতে হচ্ছে বহু মানুষকে।

এই পরিস্থিতিতে এবারে ভারতের জনগণকে স্বস্তির পথ দেখাতে চলে এলো ভারতীয় রেলওয়ে। ভারতীয় রেল জানিয়ে দিয়েছে, এই পরিস্থিতিতে ট্রেনের কৌচে আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হবে। পূর্ব রেলওয়ে সর্বপ্রথম এই ঘোষণা করে দিয়েছে। জানিয়ে দেওয়া হয়েছে সেখানে অক্সিজেনের বন্দোবস্ত থাকবে। পূর্ব রেলওয়ে জানিয়েছে, যুদ্ধকালীন তৎপরতায় ট্রেনের কামরাগুলিতে আইসোলেশন ওয়ার্ড বানানো হচ্ছে। শুধুমাত্র হাওড়া ডিভিশনে ইতিমধ্যেই ১০৩টি আইসোলেশন ওয়ার্ড তৈরি হয়ে গেছে।

এছাড়াও করোনাভাইরাস বেড তৈরি করা হয়েছে ১৬৫০ টি। সংকটাপন্ন রোগীদের কথা মাথায় রেখে প্রতিটি কোচে দুটি করে অক্সিজেন সিলিন্ডার রাখা হয়েছে। এছাড়াও প্রতি কোচে দুজন করে ডাক্তার রাখা হয়েছে। রাজ্য সরকারের অনুমতি পেলেই এই নতুন প্রকল্প চালু করে দেবে পূর্ব রেলওয়ে। পূর্ব রেলওয়ে তরফ থেকে জানানো হয়েছে বর্তমানে আজিমগঞ্জে ৮টি, বর্ধমানে ২০টি এবং হাওড়া ১০টি কোচ ইতিমধ্যেই তৈরি হয়েছে। নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন এবং স্যানিটাইজ করা হচ্ছে সবকটি কোচ। এছাড়াও রোগীদের চিকিৎসা করার জন্য যে ডাক্তাররা থাকবে তাদের জন্য আলাদা কেবিন রাখার ব্যবস্থা করেছে পূর্ব রেলওয়ে।

Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article