24 C
Kolkata
Wednesday, May 12, 2021

করোনার বিরুদ্ধে লড়ছে দেশ, অটোকেই আস্ত অ্যাম্বুলেন্স বানিয়ে নজির যুবকের – Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper

Must read

ভোপাল : করোনায় কাঁপছে গোটাদেশ। মারণ ব্যাধির একবছর ঘুরলেও রেহাই নেই অদৃশ্য এই অতিমারীর ছোবল থেকে। বরং দিন যত যাচ্ছে ততই  হু-হু করে বাড়ছে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। এই অবস্থায় দেশজুড়ে প্রকট অক্সিজেনের সমস্যা। বেডের আকাল। নেই প্রয়োজনীয় ওষুধপত্র এবং অ্যাম্বুলেন্স।

এমন অবস্থায় মধ্যপ্রদেশের ভোপালের এক অটোচালক নিজের স্ত্রীর গয়না বিক্রি করে তার অটোটিকে রূপ দিয়েছেন অ্যাম্বুলেন্সে।আর তাতে করেই করোনা আক্রান্ত রোগীদের পৌঁছে দিচ্ছেন বিভিন্ন হাসপাতালে। ভোপালের ওই অটোচালকের নাম জাভেদ খান, পেশায় তিনি একজন অটোচালক।

জাভেদ খান,  যিনি সাধারণত প্রত্যেকদিন মাত্র ২০০ থেকে ৩০০ টাকা উপার্জন করেন, তার আর্থিক সংস্থান সীমাবদ্ধ এবং তিনি বলেছিলেন যে একটি সময় ছিল যখন তার কাজ চালিয়ে যাওয়ার জন্য তার স্ত্রীর গয়না পর্যন্ত বিক্রি করতে হয়েছে।

তিনি আরও বলেন , সোশ্যাল মিডিয়া ও বিভিন্ন সংবাদ মাধ্যমে মানুষের এই অসহায় অবস্থা দেখে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তিনি।  এই কাজ করার জন্য নিজের স্ত্রীর গয়না বেঁচে দিয়েছেন তিনি ৷ অটোর মধ্যেই রোগীকে অক্সিজেন দেওয়ার ব্যবস্থা রয়েছে৷ অক্সিজেন কেনার জন্য রিফিল সেন্টারগুলিতে ঘণ্টার পর ঘণ্টা লাইন দিয়েই কিনছেন তিনি ৷

এছাড়াও, সোশ্যাল মিডিয়ায় নিজের ফোন নম্বরও শেয়ার করে দিয়েছেন তিনি ৷যাতে কোনও মানুষ সমস্যায় পড়লেই তাঁর সঙ্গে সহজেই যোগাযোগ করতে পারেন।  বিগত ১৫-২০ দিন ধরেই এই কাজই করে চলেছেন তিনি ৷ এখনও পর্যন্ত মোট ৯ জন সঙ্কটজনক রোগীকে হাসপাতালে পৌঁছে দিয়েছেন তিনি।

অন্যদিকে, বিশেষজ্ঞরা বলেছিলেন, মে মাসে করোনা সংক্রমণ শীর্ষে গিয়ে পৌঁছবে। দৈনিক করোনা গ্রাফ সেই কথাই প্রমাণ করছে। সংক্রমণে লাগাম টানা তো যাচ্ছেই না, বরং উত্তরোত্তর বাড়ছে সংক্রমণ। করোনা আক্রান্তের সংখ্যা গত ২৪ ঘণ্টায় ৪ লক্ষের কাছাকাছি।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত একদিনে করোনা ভাইরাসের দ্বারা আক্রান্ত হয়েছে ৩ লক্ষ ৮৬ হাজার ৪৫২ জন। এখনও পর্যন্ত দেশে মোট আক্রান্ত হয়েছে ১ কোটি ৮৭ লক্ষ ৬২ হাজার ৯৭৬ জন। করোনায় মৃত্যুর সংখ্যা এদিনও ৩ হাজারের উপর। গত ২৪ ঘণ্টায় করোনার বলি হয়েছেন ৩ হাজার ৪৯৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লক্ষ ৯৭ হাজার ৫৪০ জন। এখনও পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৫৩ লক্ষ ৮৪ হাজার ৪১৮ জন। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২ লক্ষ ০৮ হাজার ৩৩০। সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩১ লক্ষ ৭০ হাজার ২২৮ জন। এখনো পর্যন্ত ১৫ কোটি ২২ লক্ষ ৪৫ হাজার ১৭৯ মানুষকে টিকাকরণ করা হয়েছে।

লাল-নীল-গেরুয়া…! ‘রঙ’ ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা ‘খাচ্ছে’? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম ‘সংবাদ’!

‘ব্রেকিং’ আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের।

কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে ‘রঙ’ লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে ‘ফেক’ তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই ‘ফ্রি’ নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article