28 C
Kolkata
Sunday, May 9, 2021

করদাতাদের জন্যে সুখবর! বাড়ল আয়কর রিটার্নের সময়সীমা – Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper

Must read

নয়াদিল্লি: করদাতাদের জন্যে স্বস্তির খবর দিল কেন্দ্র সরকার। করোনার সংক্রমণের উত্তরোত্তর বৃদ্ধির কারণে সরকার ২০২০ অর্থবছরের জন্য ITR,Tax compliance সময়সীমা বাড়িয়েছে। উল্লেখ্য, ব্যক্তিগত আয়কর রিটার্ন দাখিলের চূড়ান্ত সময়সীমা ছিল ৩১ এপ্রিল। এই সময়সীমা বাড়িয়ে ৩১ মে পর্যন্ত করা হল।রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে কোভিড-১৯ সংক্রান্ত অতিমারির কারণে নিয়মকানুন মেনে চলার ক্ষেত্রে করদাতারা যে প্রতিবন্ধতকার সম্মুখীন হচ্ছেন, তারই পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আয়কর বিভাগ জানিয়েছে।

ITR, tax compliance-এর সময়সীমা বাড়ানো হয়েছে

কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড Central Board of Direct Taxes (CBDT) জানিয়েছে যে, করোনা সঙ্কটের বর্তমান পরিস্থিতির কথা ভেবে সরকার করদাতা, কর পরামর্শদাতা এবং অন্যান্য পক্ষের পরামর্শ বিবেচনা করে কয়েকটি গুরুত্বপূর্ণ তারিখ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।CBDT জানিয়েছে, Tax compliance-এর ক্ষেত্রে ছাড়ের আবেদন করেছিলেন।এরপরে, সরকার সময়সীমা ৩১ মে পর্যন্ত বাড়িয়েছে।যার মধ্যে ২০১৯-২০ অর্থবছরের আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ানো হয়েছে।

CBDT জানিয়েছে, মূল্যায়ন বছর ২০২০-২১ এর আয়কর রিটার্নের তারিখটি আগে ২০২১ সালের ৩১ মার্চ ছিল, যা বাড়িয়ে ৩১ মে ২০২১ করা হয়েছে।এছাড়াও, যে ক্ষেত্রে করদাতাদের নোটিশ প্রেরণ করা হয়েছে এবং তাদের উত্তর দেওয়ার জন্য তাদের এপ্রিল ১ পর্যন্ত মঞ্জুর করা হয়েছিল, তারা এখন ৩১ ই মেয়ের মধ্যে নোটিশের জবাব দিতে পারবেন।একইভাবে, যে কোনও ব্যক্তি আয়কর সংক্রান্ত যেকোন বিষয়ে ৩১ মে পর্যন্ত কমিশনারের কাছে আবেদন করতে পারবেন।প্রথম এই সময়সীমা ৩০ এপ্রিল ছিল।অপরদিকে Dispute Resolution Panel (DRP)-এর শেষ তারিখটিও ৩১ মে করা হয়েছে।১৪৪ সি ধারা অনুযায়ী ডিআরপি বরখাস্ত করতে আপত্তি দায়েরের তারিখ ৩১ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

লাল-নীল-গেরুয়া…! ‘রঙ’ ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা ‘খাচ্ছে’? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম ‘সংবাদ’!

‘ব্রেকিং’ আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের।

কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে ‘রঙ’ লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে ‘ফেক’ তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই ‘ফ্রি’ নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.



Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article