আরও কঠোর জৈব সুরক্ষা বলয়ে আইলিগ শুরু সম্ভবত ২৬ ডিসেম্বর – Sangbad | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper

কলকাতা: মোহনবাগানকে আইলিগ ট্রফি প্রদান করতে কলকাতায় এসে ২০২০-২১ আইলিগ শুরুর দিন ঘোষণা করে দিলেন সুনন্দ ধর। আইলিগের সিইও জানিয়ে দিলেন সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৬ ডিসেম্বর তিলোত্তমায় বসবে আইলিগের আসর। অর্থাৎ, শহরজুড়ে ক্রিসমাসের আবহেই দামামা বেজে যাবে আইলিগের। এব্যাপারে পুরোপুরি নিশ্চয়তা না দিলেও খুব শীঘ্রই আইলিগের সূচি ঘোষণা করে দেওয়া হবে ফেডারেশনের তরফ থেকে, জানিয়ে দিলেন সুনন্দ বাবু।

লিগ জয়ের সাত মাস বাদে রবিবার সকালে বাইপাসের একটি পাঁচতারা হোটেলে মোহনবাগানের হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হল আইলিগ ট্রফি। সেই অনুষ্ঠানে উপস্থিত থেকেই সাংবাদিকদের প্রশ্নের জবাবে আসন্ন আইলিগ শুরুর দিনক্ষণ জানালেন লিগের সিইও। সেক্ষেত্রে চলতি দ্বিতীয় ডিভিশন আই লিগের ধাঁচেই ১১টি দলকে জৈব সুরক্ষা বলয়ে রেখে নিরাপদ একটি ইভেন্ট আয়োজনে তৎপর এআইএফএফ। তবে আইলিগের মূলপর্বের জন্য করোনা বিধি যে আরও কঠোর হচ্ছে তা বলাই বাহুল্য।

সুনন্দ বাবু জানিয়েছেন যেহেতু এখানে দলের সংখ্যা ১১ এবং লিগের মেয়াদও অনেকটাই দীর্ঘ, তাই করোনা প্রোটোকল আরও কঠোর হবে আইলিগে। নিরাপদ লিগ আয়োজনের জন্য প্রায় ১০ হাজার কোভিড পরীক্ষা করা হবে। সুনন্দ বাবু জানিয়েছেন, দ্বিতীয় ডিভিশন আইলিগে সব দলগুলো একটি হোটেলেই রয়েছে। কিন্তু আইলিগের ১১টি দলকে ৪টি ভিন্ন হোটেলে রাখা হবে, স্টেডিয়াম এবং ভেন্যুর সংখ্যাও নিঃসন্দেহে সেখানে বেশি থাকবে। স্বাভাবিকভাবেই কোভিড প্রোটোকল আরও কঠোরভাবে পালনের জন্য তৎপর হবে ফেডারেশন।

তবে বিষয়টা চ্যালেঞ্জিং হলেও দ্বিতীয় ডিভিশন আইলিগের সাফল্যকে সঙ্গী করেই নিরাপদে আইলিগ আয়োজনের ব্যাপারে আত্মবিশ্বাসী সুনন্দ বাবু। সেক্ষেত্রে আইলিগ যেহেতু কলকাতায় হচ্ছে তাই আইএফএ’র সাহায্য চেয়েছেন তিনি। এবং আইএফএ’র সাহায্য নিয়েই আইএসএলের মতোই স্থানীয় একটি হাসপাতালের সঙ্গে গাঁটছড়া বাঁধার পরিকল্পনা রয়েছে ফেডারেশনের। আইলিগের জন্য সংশ্লিষ্ট সেই হাসপাতালে বরাদ্দ থাকবে একটি নির্দিষ্ট সংখ্যক বেড। যেখানে কোনও ফুটবলার বা সাপোর্ট স্টাফেরা করোনা আক্রান্ত হলে তাদের চিকিৎসা চলবে। দ্বিতীয় ডিভিশন আইলিগেও এমন বন্দোবস্ত করা হয়েছিল। যদিও আইলিগের ক্ষেত্রে সংখ্যা বা পরিধি অনেকটাই বাড়বে।

সবমিলিয়ে করোনা আবহে একটা চ্যালেঞ্জিং পরিস্থিতিতে সাফল্যের সঙ্গে আইলিগ আয়োজনে বদ্ধপরিকর সুনন্দ বাবু। উল্লেখ্য, কলকাতার দল হিসেবে এবার আইলিগে অংশগ্রহণ করবে মহামেডান স্পোর্টিং। এক ম্যাচ বাকি থাকতেই তারা দ্বিতীয় ডিভিশন আইলিগ চ্যাম্পিয়ন হয়েছে। ইস্টবেঙ্গল এবং মোহনবাগা্নের অনুপস্থিতিতে পরিবর্ত হিসেবে আইলিগে এবার মহামেডানের পাশাপাশি নতুন দল হিসেবে আত্মপ্রকাশ করবে দিল্লির সুদেবা এফসি। আর সাত বছর পর আইলিগে উন্নীত হওয়া সাদা-কালো শিবিরকে ঘিরে বাংলার ফুটবলপ্রেমীদের প্রত্যাশা তো থাকবেই।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব ‘দশভূজা’য় মুখোমুখি ঝুলন গোস্বামী।

Leave a Comment

%d bloggers like this: