আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসনের আশঙ্কায় দক্ষিণ আফ্রিকা!

নিজস্ব প্রতিবেদন: দুশ্চিন্তার কালো মেঘ! সেইসঙ্গে ক্রমশ বাড়ছে অনিশ্চয়তা! আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসনের আশঙ্কায় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। গোটা বিষয়টির উপর কড়া নজর রাখছে আইসিসি।

বোর্ড কর্তাদের বিরুদ্ধে অস্বচ্ছতার অভিযোগ তুলে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সমস্ত কার্যকলাপ অধিগ্রহণ করেছিল সে দেশের সরকার। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার নিয়ন্ত্রণ এখন দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন এন্ড অলিম্পিক কমিটির হাতে। প্রতিবাদে একে একে পদত্যাগ করেছেন সে দেশের ক্রিকেট বোর্ডের কর্তারা।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি-র নিয়ম বলছে কোনও সদস্য দেশের ক্রিকেট বোর্ডে সে দেশের সরকার হস্তক্ষেপ করতে পারে না। সরকারের সঙ্গে সমস্যা না মিটলে দক্ষিণ আফ্রিকাকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করা হতে পারে। তাই দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে এখন বিপদের ঘনঘটা। আইসিসি-র তরফে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকে তাদের সরকারের সঙ্গে সমস্যা মেটাতে হবে।

প্রসঙ্গত এর আগে জিম্বাবোয়ে সরকার সে দেশের ক্রিকেট বোর্ডের নিয়ন্ত্রণ নেওয়ায় আইসিসি জিম্বাবোয়েকেও নির্বাসিত করেছিল। প্রসঙ্গত বর্ণবিদ্বেষের কারণে ১৯৭০ থেকে ১৯৯১ সাল পর্যন্ত ২১ বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত ছিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট।

আরও পড়ুন –IPL 2020: ফিটনেস টেস্ট দিচ্ছেন পন্থ;  আর ভক্তরা বলছেন ‘মোটা’-‘পেটু’!

Leave a Comment

%d bloggers like this: