আতঙ্কিত সেনাদের ভয় দূর করতে মরিয়া চিন – Sangbad | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper

ফাইল ছবি

বেজিং: বিশ্বজুড়ে নানান কারণে এখন বেশ চাপে রয়েছে চিন। তবুও চিনের অবস্থা এখন এমন যে, ‘ভাঙব কিন্তু মচকাবো না।’ করোনার জেরে সারা বিশ্ব থেকে প্রবল চাপ সত্বেও একদিকে যেমন এলএসিতে ভারতের সঙ্গে উত্তেজনাময় সম্পর্ক বজায় রাখছে। একই ভাবে তাইওয়ানয়ের সঙ্গেও ঘটেছে চিনের সম্পর্কের অবনতি।

অন্যদিকে এমন অবস্থায় আমেরিকা তাইওয়ানকে সাহায্যের হাত বাড়িয়ে দিলে তা নিয়ে আপত্তি তুলেছে চিন। আর এসবের মধ্যে নিজেদের ঘাবড়ে যাওয়া সেনাদেরকে পুনরুজ্জীবিত করতে মরিয়া লাল চিন।

প্রকৃতপক্ষে মাস দুয়েক আগে গ্যালভান উপত্যকায় ভারতীয় বীর সেনাদের শক্তি দেখেছে চিনা বাহিনী। সূত্রের বক্তব্য, ওই হাতাহাতির সময়ে ভারতীয় সেনাদের কাণ্ড দেখে রীতিমতো ঘাবড়ে গিয়েছে লাল ফৌজ। কিন্তু বেজিং তাঁর ঘাবড়ে যাওয়া সেনাদের যে কোনও পরিস্থিতিতে পাঠাতেও হয়তো পিছপা নয়। চিন ক্রমাগত ভারতের উত্তর সীমান্তে তার সেনাবাহিনী বাড়িয়ে চলেছে ও সেনাবাহিনীর মনোবল গড়ে তোলার মরিয়া চেষ্টা করে চলেছে।

জিংপিন চিনা সেনাদের উদ্দেশ্যে বলেছেন মাথা ও উদ্দিপনা যুদ্ধের জন্য ব্যবহার করতে হবে। ১৩ অক্টোবর গুয়াংডং প্রদেশে তিনি সেনা ক্যাম্প পরিদর্শনে যান। সেখানেই এই তথ্য তিনি দিয়েছেন বলে খবর। সংবাদসংস্থা জিনহুয়াকে উদ্ধৃত করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে সিএনএন।

সিএনএন জানাচ্ছে চাওঝাও শহরের মেরিন কর্পসেও পরিদর্শন করেন তিনি। সেখানে তিনি চিনা সেনাদের বলেন হাই অ্যালার্টে থাকতে। দেশের প্রতি একনিষ্ঠ ভরসার যোগ্য হয়ে প্রত্যেক চিনা সেনাকে লড়তে হবে বলে জানান তিনি।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব ‘দশভূজা’য় মুখোমুখি ঝুলন গোস্বামী।

Leave a Comment

%d bloggers like this: