27.1 C
Kolkata
Thursday, May 13, 2021

আগামী সপ্তাহে ভয়াবহ হবে করোনা পরিস্থিতি, সতর্ক করল কেন্দ্রীয় উপদেষ্টা কমিটি – Bharat Barta

Must read

চলতি বছরের শুরুতে করোনা ভাইরাসের প্রকোপ অনেকটা কমে গেলেও এপ্রিল মাসের শুরু থেকেই আবার পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমনের সংখ্যা। এবার সংক্রমণ এবং মৃত্যুহার বেড়েছে নতুন মিউট্যান্ট স্ট্রেনের জন্য। গত ৯ দিন ধরে প্রায় প্রতিদিন ৩ লাখের বেশি মানুষ করণা আক্রান্ত হচ্ছেন। এই ভয়াবহ পরিস্থিতিতে ইতিমধ্যেই ভেঙে পড়েছে গোটা দেশের স্বাস্থ্যব্যবস্থা। তবে এই ভয়ংকরতার এখানেই শেষ নয়। আগামী সপ্তাহে আরও ভয়াবহ হতে পারে দেশে করোনা পরিস্থিতি।

দেশের করোনা পরিস্থিতি বিচার করা এবং তার ভবিষ্যত নির্ধারণ করা এবং সেইসাথে সরকারকে পরামর্শ দেওয়ার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছিল কেন্দ্র। এবার সেই বিশেষ কমিটি জানিয়েছে যে ভারতে করোনা সংক্রমনের ভয়াবহতা আরো বাড়বে মে মাসের ৩ তারিখ থেকে ৫ তারিখের মধ্যে। কিছুদিন আগেই এই কমিটি জানিয়েছিল যে ভারতে সবচেয়ে বেশি সংক্রমণ হবে মে মাসের ৫ তারিখ থেকে ১০ তারিখের মধ্যে। এমনকি হয়তো দৈনিক সংক্রমণ ৩৫ লাখের গণ্ডি স্পর্শ করতে পারে। তবে সম্প্রতি তারা জানিয়েছে যে এই ভাইরাস দ্রুত ছড়িয়েছে। এই প্রসঙ্গে উপদেষ্টা কমিটির প্রধান এম বিদ্যাসাগর জানিয়েছেন, “আমাদের বিশ্বাস আগামী সপ্তাহেই দেশজুড়ে সর্বোচ্চ হবে করোনা আক্রান্তের সংখ্যা।”

তবে সেই সাথে স্বস্তির খবর দিয়েছে এই কমিটি। তারা জানিয়েছে যে দ্বিতীয় ঢেউ বেশিদিন স্থায়ী হবে না। একবার এই গ্রাফ শিখরে পৌঁছালে আবার শীঘ্রই তা কমতে শুরু করবে। তাই তারা জানিয়েছে, জুলাই আগস্ট মাসের পরিকল্পনা করে কোন স্বাস্থ্য পরিকাঠামো গড়ে তোলা অর্থহীন। কারণ ততদিনে এই দ্বিতীয় ঢেউ থাকবে না। তাই দূরদর্শী পরিকল্পনা করে এখন এই ভাইরাসের বিরুদ্ধে লড়তে হবে। আগামী ৪ থেকে ৬ সপ্তাহ কঠোর পদক্ষেপ নিলে এই ভাইরাসের বিরুদ্ধে জয়ী হতে পারব আমরা।

Source

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest article