অনেক দূরে আঘাত হানতে সক্ষম! নতুন মিসাইল মোতায়েন করল চিন – Sangbad | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper

বেজিং: শুধু ভারতে নয়, অন্যান্য প্রতিবেশীদের উপর দখলদারি চালাতেও সবসময় প্রস্তুত চিন। তাইওয়ানে হামলার প্রস্তুতি চালাচ্ছে চিন। ইতিমধ্যেই দক্ষিণ-পূর্ব দিকে সৈনিকের সংখ্যা বাড়িয়ে চলেছে চিনের সেনাবাহিনী। এমনটাই দাবি করেছে ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’।

ওই সংবাদমাধ্যমের দাবি, ওই অঞ্চল থেকে পুরনো ডিএফ-১১ ও ডিএফ-১৫ ক্ষেপণাস্ত্র সরিয়ে অত্যাধুনিক ডিএফ-১৭ হাইপারসনিক মিসাইল মোতায়েন করেছে চিন। অত্যন্ত নিখুঁতভাবে ও অনেক বেশি দূরত্বে আঘাত হানতে সক্ষম এই নয়া চিনা মিসাইল। প্রকাশ্যে আসা এক স্যাটেলাইট ছবিতে দেখা যাচ্ছে ফুজিয়ান ও গুয়াংডং অঞ্চলে ম্যারিন কোর ও রকেট ফোর্সের সংখ্যা বাড়িয়ে চলেছে বেজিং।

গত মঙ্গলবার গুয়াংডং সামরিক ঘাঁটিতে যান প্রেসিডেন্ট জি জিনপিং। সেখানে সৈনিকদের যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দেন তিনি। মেরিন কোরকে দেওয়া ভাষণে শি বলেন, ‘অপনারা অত্যন্ত সতর্ক থাকুন। নিজের দেশের প্রতি অনুগত ও বিশ্বস্ত থাকুন। নিজের শক্তি ও বুদ্ধি লড়াইয়ের জন্য প্রস্তুত করুন।’

সুতরাং বোঝাই যাচ্ছে, তাইওয়ান ও চিনের যুদ্ধের সম্ভাবনা ক্রমশ বাড়ছে। জিনপিংয়ের আমলে বারবার তাইওয়ান দখল করার হুমকি দিচ্ছে বেজিং। কয়েকদিন আগেই দ্বীপরাষ্ট্রটিতে মার্কিন প্রতিনিধির সফর নিয়ে তুমুল আপত্তি জানায় চিন, শুধু তাই নয়, তাইওয়ানের বায়ুসীমায় ঢুকে পড়ে চিন যুদ্ধবিমান। পালটা, তাইপেইও হুমকি দিয়েছে চিন হামলা চললে পালটা জবাব দেবে দেশের সেনাবাহিনী। এনিয়ে বেশ কয়েকবার সামরিক মহড়াও চালিয়েছে দেশটি।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব ‘দশভূজা’য় মুখোমুখি ঝুলন গোস্বামী।

Leave a Comment

%d bloggers like this: